সবুজ পাতার ফাঁকে উঁকি দিচ্ছে আমের গুটি

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, খুলনা, বার্তা২৪.কম | 2023-09-01 11:51:00

খুলনায় বসন্তের হাওয়ায় গাছে গাছে দুলছে আমের সোনালি মুকুল। সবুজ পাতার ফাঁকে মুকুল থেকে ইতোমধ্যেই আমের গুটি বের হতে শুরু হয়েছে। রাতভর আমের গুটিতে শিশির বিন্দু ভিজে থাকে, সকালের রোদের আভা পড়তেই গুটিগুলো চকচক করে।

বুধবার (১৩ মার্চ) সরেজমিনে খুলনা নগরী ঘুরে দেখা যায়, প্রায় প্রতিটি এলাকাতেই মুকুল থেকে গুটি আম আসতে শুরু করেছে। আমের গুটি আসায় গাছ মালিকরা বেশ ফুরফুরে মেজাজে আছেন। অনেকেই আম গাছের পরিচর্যায় সময় দিচ্ছেন। কেউ কেউ গাছের উপরে নেট দিয়েছেন, আবার অনেকে পোকামাকড়ের হাত থেকে আম বাঁচাতে কীটনাশকও দিচ্ছেন।

জেলা কৃষি অফিসের তথ্য মতে, খুলনা জেলার বটিয়াঘাটা, রূপসা, তেরখাদা, দিঘলিয়া, কয়রা, পাইকগাছা, ডুমুরিয়া, ফুলতলায়ও আমের বাগানে গাছের মুকুল থেকে গুটি আম আসতে শুরু করেছে। বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ না হলে খুলনায় এ বছর আমের ভালো ফলনের আশা করছেন সবাই।

ডুমুরিয়ার আম বাগানের মালিক প্রশান্ত কুণ্ডু বার্তা২৪.কমকে জানান, কয়েকদিন আগেও গাছে শুধু মুকুল ছিল। এখন মুকুলের আস্তরণের সঙ্গে পাতার ফাঁকে ফাঁকে উঁকি দিতে শুরু করেছে আমের সবুজ গুটি। তাই গাছ পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছেন। কীটনাশক স্প্রে করছেন।

পাইকগাছার সুমন ঢালী বলেন, ‘পোকা থেকে বাঁচতে আমরা দু’বার আম গাছে স্প্রে করি। মুকুল আসার পর একবার করেছি, আর এখন গুটিতে করব। যে গুটি দেখতেছি, তাতে এবার আমের ভালো ফলন হবে। কিন্তু রাতে ঠান্ডা, আর দিনে গরম নিয়ে চিন্তায় আছি।’

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনার উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) পঙ্কজ কান্তি মজুমদার বার্তা২৪.কমকে জানান, খুলনা জেলায় এ বছর ১৬৫০ হেক্টর জমিতে আম বাগান করা হচ্ছে। গত বছর জেলার ১৬০০ হেক্টরের মতো জমিতে আম হয়েছিল। এ বছর বর্ষাকালে আরও অনেক স্থানে আম গাছ লাগানোর কথা রয়েছে। কয়েকদিন আগের শিলাবৃষ্টি ছাড়া এখন পর্যন্ত মুকুল ও গুটি ঝরার মতো বড় ধরনের কোনো ক্ষতির মুখে পড়েনি চাষিরা। তবে সব জায়গায় শিলা বৃষ্টি হয়নি।

তিনি আরও জানান, এ বছর আমের বাম্পার ফলন হবে বলে আশা করা যাচ্ছে। বৈজ্ঞানিক পদ্ধতিতে আম চাষ করলে উৎপাদন যেমন বাড়বে, তেমনি সঠিকভাবে সংরক্ষণ, পরিবহন, রপ্তানিসহ বাজারজাতকরণে আয় বাড়বে। এর সঙ্গে মাত্রাতিরিক্ত কীটনাশক প্রয়োগ বন্ধ করা গেলে আমের স্বাদ ও গুণগত মান বাড়বে বলে জানান এ কর্মকর্তা।

এ সম্পর্কিত আরও খবর