চট্টগ্রামে থানায় আসামির ঝুলন্ত মরদেহ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
চান্দগাঁও থানা/ছবি: সংগৃহীত

চান্দগাঁও থানা/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম নগরীর চান্দগাঁও থানার হাজত খানায় মো. জুয়েল (২৬) নামের এক আসামি ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়েছে।

বুধবার (৩ জুলাই) সকাল সাড়ে ৬টার দিকে এই ঘটনা ঘটে।

মো. জুয়েল চান্দগাঁও খেজুরতলা এলাকার মৃত আব্দুল মালেক প্রকাশ আব্দুল মাবুদের ছেলে।

চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবির বলেন, পরোয়ানামূলে আসামি মো. জুয়েলকে গ্রেফতার করে থানার হাজতখানায় রাখা হয়। আজ ভোর ৬টা ২৫ মিনিটে জুয়েল নিজের পরনের শার্ট খুলে হাজতের ভেন্টিলেটরের সঙ্গে গলায় ফাঁস দিয়ে মৃত্যুবরণ করে। সিসিটিভির ফুটেজে তা দেখা যায়।

ওসি আরও বলেন, জুয়েলের বিরুদ্ধে কোতোয়ালি থানায় ডাকাতির প্রস্তুতি এবং অস্ত্র আইনে মোট ৭টি মামলা রয়েছে। এ ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাঙালি সংস্কৃতিকে এগিয়ে নিতে হবে: খাদ্যমন্ত্রী



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাঙালি সংস্কৃতিকে এগিয়ে নিতে হবে-বাঁচিয়ে রাখতে হবে। শুধুমাত্র একদিন উদযাপন করলে হবেনা। এর চর্চা বাড়াতে হবে একই সাথে মননে ধারণ করতে হবে।

শুক্রবার (৫ জুলাই) সন্ধ্যায় সদর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে জেলা শিল্পকলা একাডেমি সন্মাননা ২০২৩ ও শিল্পকলা প্রতিযোগিতা ২০২৪ এর সনদপত্র ও পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, শিল্পীর কণ্ঠ অস্ত্রের চেয়েও শক্তিশালী। মহান মুক্তিযুদ্ধে শিল্পীরা অংশ নিয়েছেন। মুক্তিযোদ্ধাদের তারা গানের মাধ্যমে অনুপ্রেরণা যুগিয়েছেন। কবিরাও সেসময়ে কবিতার মাধ্যমে উজ্জীবিত করতে ভূমিকা রেখেছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার দেশের ঐতিহ্যবাহী সংস্কৃতির বিকাশ ও পৃষ্ঠপোষকতায় ইতোমধ্যে নানামুখী উদ্যোগ নিয়েছে বলেও উল্লেখ করেন খাদ্যমন্ত্রী সাধন মজুমদার।

নওগাঁর জেলা প্রশাসক ও জেলা শিল্পকলা একাডেমির সভাপতি মো: গোলাম মওলা এর সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ সুপার গাজিউর রহমান, সাবেক অধ্যক্ষ শরিফুল ইসলাম খান, জেলা কালচারাল অফিসার মো: তাইফুর রহমান বিশেষ অতিথির বক্তব্য রাখেন।

জেলা শিল্পকলা একাডেমি সন্মাননা ২০২৩ প্রাপ্তরা হলেন: সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন "ত্রিশূল" এর প্রতিষ্ঠাতা সভাপতি প্রকৌশলী তৃণা মজুমদার , কণ্ঠসংগীতে সম্পা দাস,সৃজনশীল সাংস্কৃতিক গবেষক মোস্তফা আল মেহমুদ রাসেল,যন্ত্রশিল্পী পরেশ কুমার মন্ডল এবং চারুকলায় তাহমিদুর রহমান মনন।

পরে খাদ্যমন্ত্রী সন্মাননাপ্রাপ্তদের হাতে সন্মাননাস্মারক ও সনদপত্র তুলে দেন।

;

বাগেরহাটে জাল টাকাসহ প্রতারক আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বাগেরহাট
জাল টাকাসহ আটক মনির তালুকদার

জাল টাকাসহ আটক মনির তালুকদার

  • Font increase
  • Font Decrease

বাগেরহাটের মোরেলগঞ্জে জালটাকাসহ মনির তালুকদার (৪০) নামের এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ।

শুক্রবার (০৫ জুলাই) ভোরে উপজেলার খাউলিয়া ইউনিয়নের কুমারখালী গ্রামে নিজ বাড়ি থেকে তাকে আটক করা হয়। এসময়, এক হাজার টাকা মানের ২টি ও ২০০ টাকা মানের ৭টি জাল নোট উদ্ধার জব্দ করে পুলিশ।

মনির তালুকদার খাউলিয়া গ্রামের মো. সৈয়দ আলী তালুকদারের ছেলে। তিনি নিজেকে সংবাদকর্মী পরিচয় দিতেন। তার কাছে ‘অপরাধ অনুসন্ধান ডট টিভি’ ও বাংলাদেশ সাংবাদিক ক্লাব’ এর নির্বাহী মেম্বার এর পরিচয়পত্র পেয়েছে পুলিশ।

মোরেলগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ সামসুদ্দীন বলেন, মনির তালুকদারের কাছ থেকে ৯টি জাল নোট জব্দ করা হয়েছে। মামলা দায়ের পূর্বক তাকে আদালতে সোপর্দ করা হয়েছে।

;

কুড়িগ্রামে পানিবন্দি ২৫৫ শিক্ষা প্রতিষ্ঠান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চলমান বন্যা পরিস্থিতিতে কুড়িগ্রামে ২৫৫টি শিক্ষা প্রতিষ্ঠান পানিবন্দি হয়ে পড়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৪০টিতে শ্রেণি পাঠদান বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। জেলা প্রশাসনের দুর্যোগ ব্যবস্থাপনা শাখা ও জেলা শিক্ষা অফিস সূত্রে এ তথ্য জানা গেছে

প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, চলমান বন্যা পরিস্থিতিতে ১৪৬টি প্রাথমিক বিদ্যালয় পানিবন্দি হয়েছে। এর মধ্যে ৩৭টিতে শ্রেণি পাঠদান বন্ধ রাখা হয়েছে। দুটি বিদ্যালয় আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে।

জেলা শিক্ষা অফিস সূত্র জানায়, মাধ্যমিক র্পায়ের ১০৩টি শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণি পাঠদান বন্ধ রাখা হয়েছে। এর মধ্যে বেসরকারি মাধ্যমিক স্কুল ৭১টি এবং মাদ্রাসা ৩২টি। চিলমারী ও রাজিবপুরে তিনটি বিদ্যালয় আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। এছাড়াও রৌমারী ও রাজিবপুর এলাকায় ৬টি কলেজ পানিবন্দী হওয়ায় সেগুলোতে শ্রেণি পাঠদান কার্যক্রম বন্ধ রয়েছে।

এদিকে দেশজুড়ে একযোগে শুরু হওয়া মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের ষান্মাসিক পরীক্ষা বন্যা কবলিত মাধ্যমিক স্কুলে বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়ও আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত মাধ্যমিক বিদ্যালয়েও পরীক্ষা স্থগিত থাকবে বলে শিক্ষা বিভাগ সূত্রে জানা গেছে।

জেলা শিক্ষা অফিসার শামসুল আলম বলেন, ‘বন্যা এবং আশ্রয়কেন্দ্র খোলার কারণে শ্রেণি পাঠদান বন্ধ রাখা মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়গুলোতে ষান্মাসিক পরীক্ষা বন্ধ রাখা হয়েছে। ওইসব বিদ্যালয়ের শিক্ষার্থীদের মূল্যায়ন পদ্ধতি পরবর্তীতে জানানো হবে।’

;

নিরাপদ আশ্রয়ের খোঁজে বানভাসি মানুষ



সাহিদুর রহমান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, জামালপুর
নিরাপদ আশ্রয়ের খোঁজে জামালপুরের বানভাসি মানুষ

নিরাপদ আশ্রয়ের খোঁজে জামালপুরের বানভাসি মানুষ

  • Font increase
  • Font Decrease

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে জামালপুরের যমুনা ও ব্রহ্মপুত্রসহ অন্যান্য নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে।

এতে করে বন্যার কবলে পড়েছে জেলার ইসলামপুর , দেওয়ানগঞ্জ, মেলান্দহ ও বকশিগঞ্জ উপজেলার ৪২টি ইউনিয়নের নিম্নাঞ্চল। প্লাবিত হচ্ছে একের পর এক গ্রাম। বসত ঘরে পানি ঢুকায় নিরাপদ আশ্রয়ের খোঁজে ছুটছেন বানভাসি মানুষ। ঘরের আসবাবপত্রসহ নিত্য প্রয়োজনীয় জিনিস নিয়ে উঁচু জায়গা ছুটছেন তারা।

অনেকের ঘরে থাকা খাবার শেষের দিকে। খাবারের সংকটও দেখা দিয়েছে বন্যা কবলিত এলাকায়।


শুক্রবার (৫ জুলাই) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলার বিভিন্ন বন্যার্ত এলাকা পরিদর্শনে গিয়ে এমন দৃশ্য দেখা গেছে। কথা হয় বানভাসি মানুষদের সাথে।

ইসলামপুর উপজেলার সাপধরী ইউনিয়নের বীরনন্দের পাড় এলাকায় জায়েদা ও আশরাফ দম্পতি কান্না জড়িত কণ্ঠে বার্তা২৪.কম-কে বলেন, 'সারাটা জিবন কষ্ট করলাম সুখ পাইলাম। প্রতিটি বছর আমাদের এভাবেই কষ্ট করতে হয়। জায়গা জমি কোন কিছুই নেই পরের জমিতে ঘর তুলেছিলাম। আজ বানের পানিতে তলিয়ে যাচ্ছে। জিনিস পত্র নিয়ে পাশের উঁচু জায়গায় যাচ্ছি।'

একই এলাকার কবিতা নামে এক গৃহিণী বার্তা২৪.কম-কে বলেন, 'তিন দিন ধরে ঘরে বানের পানি উঠেছে। কষ্ট করে হলেও ছাওয়ার পাওয়ার নিয়ে ঘরেই ছিলাম। আজ আর পারছি না। এক মাত্র খাওয়ার সম্ভল কাঁচা ধান নিয়েই চলে যাচ্ছি।'

বেলগাছা ইউনিয়ের মিজান নামে এক কৃষক বার্তা২৪.কম-কে বলেন, 'খুব কষ্টে আছি ভাই। তিন দিন ধরে কাজে যাই না। বউ, ছেলে-মেয়ে না খেয়ে আছে। ১ কেজি চাল আর ডাল এনেছিলাম। খেয়ে শেষ হয়ে গেছে। আজ সকাল থেকে না খেয়ে আছি।'


জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, জেলার ৪ উপজেলার ৪২টি ইউনিয়নের দেড় লাখ মানুষ পানিবন্দি। বন্ধ রয়েছে ১৩৫টি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের পাঠদান।

ইসলামপুর উপজেলা প্রকল্পবাস্তবান কর্মকর্তা মেহেদী হাসান টিটু বার্তা২৪.কম-কে বলেন, ত্রাণ হিসেবে ১২০ টন চাল বরাদ্দ পাওয়া গেছে। ইতোমধ্যে ৫০ টন বিতরণের জন্য দেয়া হয়েছে।

দেওয়ানগঞ্জ উপজেলা প্রকল্পবাস্তবান কর্মকর্তা মো: মাজাহারুল ইসলাম বলেন, ৪১৫টি পরিবার বিভিন্ন আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন। ত্রাণ হিসেবে ৩০ টন চাল ও ২৭৫ প্যাকেট শুকনা খাবার বরাদ্দ পাওয়া গেছে।

জামালপুরের জেলা প্রশাসক মো. শফিকুর রহমান জানান, বন্যা পরিস্থিতি মোকাবিলায় জেলা প্রশাসনের সকল প্রস্তুতি রয়েছে। ইতোমধ্যে বন্যাকবলিত উপজেলাগুলোতে চাহিদা মোতাবেক ত্রাণ সহায়তা দেয়া হয়েছে।

;