ডেঙ্গুর বিরুদ্ধে দুই তরুণের যুদ্ধ

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রংপুর | 2023-08-24 02:40:58

ডেঙ্গুর প্রকোপ ছড়িয়ে পড়ায় সারা দেশে আতঙ্ক বিরাজ করছে। এমন অবস্থায় ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে তেঁতুলিয়া থেকে টেকনাফের উদ্দেশ্যে ‘ক্রসকান্ট্রি বাইসাইকেল ট্যুরে’ বের হয়েছেন দুই তরুণ।

‘পরিবেশ পরিচ্ছন্ন রাখি-ডেঙ্গু মুক্ত দেশ গড়ি’ স্লোগানে গত ২১ আগস্ট বুধবার সকালে উত্তরের সীমান্তবর্তী জেলা পঞ্চগড়ের বাংলাবান্ধা জিরো পয়েন্ট থেকে আনুষ্ঠানিকভাবে জনসচেতনতামূলক এই ভ্রমণ যাত্রা শুরু করেন ইমরান শাহাদাৎ নোবেল ও সিয়াম সাদিক।

বাইসাইকেলের প্যাডেলে পা মাড়িয়ে এগিয়ে চলা এই দুই তরুণ চলার পথে বিভিন্ন এলাকার রাস্তার পাশের হাট-বাজারসহ শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু কি, কিভাবে ছড়ায়, এর লক্ষণ এবং কিভাবে ডেঙ্গুমুক্ত থাকা যায় এসব বিষয়ে সবাইকে অবহিত করেন। নিজেদের সঙ্গে রাখা ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক লিফলেটও বিতরণ করেন।

পঞ্চগড় থেকে নীলফামারী হয়ে গতকাল বৃহস্পতিবার (২২ আগস্ট) রাতে বিভাগীয় শহর রংপুরে এসে যাত্রা বিরতি করেন তারা। সাইকেলে ভ্রমণ প্রিয় ইমরান ও সিয়াম সাধারণ মানুষের মধ্যে ডেঙ্গু নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ ছড়িয়ে দিতে পারায় আনন্দিত। এই যাত্রায় ডেঙ্গুর বিরুদ্ধে একজন মানুষকেও সচেতন করতে পারলে তাদের ক্ষুদ্র এই প্রয়াস সার্থক হবে বলে মন করছেন তারা।

ইমরান শাহাদাৎ নোবেল ঢাকার বাসিন্দা। আর সিয়াম সাদিক রাজশাহীর। তারা দু’জনই ঢাকার ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (আইইউবি) এর শিক্ষার্থী। নোবেল বিবিএ শেষ সেমিস্টারের ছাত্র। সিয়াম পড়ছেন এনভায়রমেন্টাল সাইন্স এর দ্বিতীয় সেমিস্টারে। তারা প্রায়ই শখের বশে সাইকেলে লং রাইডে বের হন।

নোবেল জানান, সাইক্লিং এর ভাষায় দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্ত ভ্রমণকে ক্রসকান্ট্রি রাইড বলা হয়। এ বছরের ডিসেম্বরে সারা দেশে এবং ভবিষ্যতে দেশের বাইরেও এরকম সাইকেল ভ্রমণ করার ইচ্ছে রয়েছে তাদের।

এ সম্পর্কিত আরও খবর