নতুন সড়ক নির্মাণের চেয়ে রক্ষণাবেক্ষণে নজর দেবে সরকার

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 07:15:27

যখন তখন নতুন সড়ক নির্মাণ আর নয়, বরং যেসব সড়ক আছে, সেগুলোর উন্নয়ন ও রক্ষণাবেক্ষণের দিকে সরকার এখন নজর দেবে। এ ব্যাপারে সরকার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, নতুন সড়ক নির্মাণ অত্যন্ত সাবধানতার সঙ্গে করা হবে। কারণ প্রচুর সড়ক হয়ে গেছে। সরকার মনে করে, নতুন সড়কের প্রকল্প দেওয়ার আগে অনেক চিন্তা করতে হবে।

মঙ্গলবার (৫ নভেম্বর) দুপুরে রাজধানীর শেরে বাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন।

এর আগে সকালে সেখানে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের সম্পদ কম। আমাদের যেসব সড়ক আছে, বিশেষ করে আন্তঃজেলা সড়ক, এগুলো আমরা বিশ্ব মানের না হলেও আন্তর্জাতিক মানের করতে চাই। ফোর লেন করতে চাই, পুরু করতে চাই, যাতে সামান্য বৃষ্টিতে সড়ক ভেঙ্গে না যায়। এজন্য এখন থেকে আমাদের মনোযোগ থাকবে উন্নয়ন বা রক্ষণাবেক্ষণের দিকে। এটাকে সরকারের নীতিগত সিদ্ধান্ত বলতে পারেন।

সরকারপ্রধানের উদ্ধৃতি দিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের গ্রামে-গঞ্জে অসংখ্য নদীতে আমরা সেতু বানাচ্ছি। বানানো দরকার, কিন্তু অহেতুক যাতে না বানানো হয় সেদিকে খেয়াল রাখতে হবে। নদীর ওপরে যত্রতত্র সেতু নির্মাণের ক্ষেত্রেও সতর্ক করে দিয়েছেন প্রধানমন্ত্রী। অপরিকল্পিত সেতু হলে পানি চলাচলও বাধাপ্রাপ্ত হয়। এমনিতেই নদীগুলো মরে যাচ্ছে। এজন্য প্রধানমন্ত্রী বলেছেন সাবধান, আপনারা সাবধানে সেতু বানাবেন, অহেতুক সেতু বানাবেন না, নদীর গতিপথ যেন আরো বাধাপ্রাপ্ত না হয়।

ব্রিফিংয়ে পেঁয়াজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি সত্ত্বেও মূল্যস্ফীতির সার্বিক হার কম থাকায় সন্তোষ প্রকাশ করেন পরিকল্পনামন্ত্রী।

তিনি বলেন, সেপ্টেম্বরে মূল্যস্ফীতি ছিল ৫.৫৪। আর অক্টোবরে হয়েছে ৫.৪৭। মূল্যস্ফীতি কমেছে ০.০৭ ভাগ। পেঁয়াজের দাম বৃদ্ধির পরেও সার্বিকভাবে মূল্যস্ফীতি কমেছে।

ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব নূরুল আমিন, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য শামীমা নার্গিসসহ অনেকে।

এ সম্পর্কিত আরও খবর