কর মেলায় মোবাইল ব্যাংকিংয়ে সাড়া নেই

ঢাকা, জাতীয়

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-22 14:38:25

আয়কর মেলা ২০১৯ এর তৃতীয় দিন পর্যন্ত ২ লাখ ২১ হাজার ৬৪৯ ব্যক্তি ও প্রতিষ্ঠান আয়কর রিটার্ন দাখিল করেছে। তাদের দাখিলকৃত আয়কর দাঁড়িয়েছে ১ হাজার ৬৪ কোটি ২৩ লাখ ১৪ হাজার টাকা।

তার মধ্যে মেলার বিশেষ আকর্ষণ ‘মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এ পর্যন্ত রিটার্ন দাখিল করেছেন ২০০-২২০ জন করদাতা। তাদের কর আদায়ের পরিমাণ ৩৫-৪০ লাখ টাকা। পরিসংখ্যানের দিকে তাকালেই বুঝা যায় মোবাইল ব্যাংকিংয়ে করদাতাদের আগ্রহ নেই।

শনিবার (১৬ নভেম্বর) বিকেলে রাজধানীর অফিসার্স ক্লাবের আয়কর মেলার মোবাইল ব্যাংকিং স্টলে গিয়ে দেখা মিললো একজন করদাতার। তাকে বাগে আনতে চেষ্টা করছে নগদ, রকেট, শিউর ক্যাশ, বিকাশ এবং ইউ-পের কর্মরত এজেন্টরা।

এদের মধ্যে কেউ কেউ আবার হাত ধরে টানাটানিও করছেন, আর বলছেন কোনো খরচ ছাড়াই যত ইচ্ছা তত টাকার কর দাখিল করতে পারবেন। ঠিক যেমনটি করা হয় বাস টার্মিনালে যাত্রীদের সঙ্গে।

নাজমুল ইসলাম মুরাদ নামে এক করদাতা নগদ, বিকাশ, শিউর ক্যাশ এবং রকেটের এজেন্টদের সঙ্গে কথা বলা শেষে, নগদের মাধ্যমে ৫ হাজার টাকা রিটার্ন দাখিল করেন।

তিনি বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ব্যাংকের চেয়ে মোবাইল ব্যাংকিংয়ে টাকা জমা দেওয়া সহজ। এটি ভালো উদ্যোগ। তবে ব্যাংকে টাকা জমা দেওয়া যতটা নিরাপদ, মোবাইল ব্যাংকিংয়ে টাকা জমা দেওয়া ততটা নিরাপদ মনে হয় না আমার কাছে।

আমার পরিবারের মোট ৮ জনের রিটার্ন দাখিল করেছি। তার মধ্যে আমার মেয়ের রিটার্ন দাখিল করেছি মোবাইল ব্যাংকিংয়ে আর বাকি সবার টাকা জমা দিয়েছি ব্যাংকের বুথে।

সংশ্লিষ্টরা বলছে, অতিরিক্ত চার্জ, সচেতনতা, প্রচার ও প্রচারণার অভাবের পাশাপাশি ব্যাংকে লেনদেনের মত মোবাইল ব্যাংকিংয়ে সাধারণ মানুষের আস্থা কম থাকায় লাইনে দাঁড়িয়ে দীর্ঘ সময় অপেক্ষার পর ব্যাংকে টাকা জমা দিচ্ছেন। কিন্তু মোবাইল ব্যাংকিংয়ে টাকা জমা দিচ্ছেন না।

এনবিআর কর্তৃপক্ষ বলছে, এ বছর আমরা প্রথম শুরু করেছি। আশা করছি এটি আস্তে আস্তে জনপ্রিয় হয়ে উঠবে।

এ বিষয়ে সরকারি প্রতিষ্ঠান নগদের সেলস এবং ডিস্ট্রিবিউশন বিভাগের ম্যানেজার মোহাম্মাদ হাসিব হায়দার বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, রিটার্ন দাখিল কিংবা স্বাভাবিক লেনদেনের ক্ষেত্রে সবচেয়ে বেশি সুবিধা দিচ্ছি আমরা।

তিনি বলেন, রিটার্ন দাখিলে আমরা কোনো টাকা নিচ্ছি না। করদাতারা যত টাকা ইচ্ছা তত টাকা জমা দিতে পারছেন মেলায়।

তিনি বলেন, গত তিনদিনে ১০ জন করদাতা ১ লাখ টাকা আয়কর জমা দিয়েছেন। তবে আমরা যা প্রত্যাশা করেছিলাম সে অনুসারে মোবাইল ব্যাংকিংয়ে কর জমা দিচ্ছে না করদাতা।

রুপালী ব্যাংকের অঙ্গ প্রতিষ্ঠান শিউর ক্যাশের জেনারেল ম্যানেজার শাহরিয়ার আলম বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ৩৫-৪০ জন মেলায় শিউর ক্যাশে আয়কর জমা দিয়েছেন। তাদের করের পরিমাণ ৭ লাখ টাকা।

সবচেয়ে বেশি করদাতা আয়কর ও রিটার্ন দাখিল করেছে বিকাশ থেকে। দাবি করে মেলায় থাকা স্টলের সুপারভাইজার হাসিব রহমান বলেন, এ পর্যন্ত মেলায় ১০০ জন করদাতা মোট ২০ লাখ টাকা রিটার্ন ও কর বাবদ এনবিআরএকে জমা দিয়েছেন।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ই-পেমেন্ট পোর্টালে গিয়ে বিকাশ পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে আয়কর পরিশোধ সেবা নিতে পারছেন গ্রাহকরা।

ব্র্যাক ব্যাংকের মোবাইল ব্যাংকিং বিকাশ অ্যাপের হোম স্ক্রিনের সাজেশন বক্সে এনবিআর লোগোতে ক্লিক করলেই গ্রাহক সরাসরি আয়কর পেমেন্ট গেটওয়ে পেজ চলে আসবে। আগামী ২০ নভেম্বর পর্যন্ত সারা দেশে বিকাশের মাধ্যমে আয়কর পরিশোধ করা যাবে।

অনলাইন আয়কর সেবা প্রদানে যারা নিবন্ধন করেছে বা নিবন্ধন করেনি উভয় গ্রাহকই এখান থেকে আয়কর পরিশোধ করতে পারছেন। যাদের রেজিস্ট্রেশন করা আছে তারা সাইন-ইন করে ‘পে ইনকাম ট্যাক্স’ থেকে ‘ট্যাক্স’ অপশন চেপে পরবর্তী পাতায় টিআইএন নম্বর দিলে পাশেই ‘ভেরিফাই টিআইএন’ দেখতে পাবেন।

ভেরিফিকেশন হয়ে গেলে প্রয়োজনীয় তথ্য দিয়ে সাবমিট বাটন চাপলে ‘পেমেন্ট মেথড’ পাওয়া যাবে। এখানে মোবাইল পেমেন্ট অপশন থেকে বিকাশ সিলেক্ট করে অ্যাকাউন্ট, ওটিপি কোড ও পিন নম্বর দিলেই আয়কর প্রদানের প্রক্রিয়াটি সম্পন্ন হবে এবং চলে আসবে কনফার্মেশন মেসেজ।

যাদের রেজিস্ট্রেশন করা নেই, তারা ‘আনরেজিস্টার্ড’ অপশন সিলেক্ট করে একই প্রক্রিয়ায় আয়কর পরিশোধ করতে পারবে। বিকাশে আয়কর পরিশোধে গ্রাহকদের জন্য ১.১ শতাংশ চার্জ প্রযোজ্য হবে।

এছাড়া রূপালী ব্যাংকে শিওর ক্যাশ, ইউসিবি ব্যাংকের ইউপে ও ইউক্যাশেও পরিশোধ করা যাচ্ছে আয়কর।

এ সম্পর্কিত আরও খবর