৩ দিনে মালয়েশিয়ায় ৫৪ বাংলাদেশি আটক

বিবিধ, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 00:28:57

শনিবার (৩০ নভেম্বর) থেকে সোমবার (২ ডিসেম্বর) এই তিন দিনের অভিযানে মালয়েশিয়ায় অবৈধ অবস্থানের কারণে ৫৪ জন বাংলাদেশি আটক হয়েছেন। দেশটির ইমিগ্রেশন বিভাগ এবং সড়ক বিভাগের অভিযানে ৩ দিনে মোট ২৩৮ জন বিদেশিকে আটক করা হয়।

বুধবার (৪ ডিসেম্বর) ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক খায়রুল জায়মি দাউদ জানিয়েছেন, দেশব্যাপী এই অভিযানে ৫৮ জন মিয়ানমারের নাগরিক, ৫৬ জন ইন্দোনেশিয়ার, ৫৪ জন বাংলাদেশের, ২৩ জন পাকিস্তানের, ২১ জন ফিলিপাইনের এবং অন্যান্য দেশের ২৬ জনকে আটক করা হয়।

সব মিলিয়ে ৫ হাজার ২৮৫ জনের তথ্য উপাত্ত যাচাই করা হয়। অতিরিক্ত অবস্থানের কারণে ১৫(১)(সি) ধারার অধীনে এবং বৈধ কাগজ না থাকায় ৬(১)(সি) ধারায় তাদের তথ্য যাচাই করা হয়।

তিনি বলেন, এই অভিযানে মূলত যেই বিদেশি চালকেরা বাণিজ্যিক গাড়ি চালান তাদের তথ্য যাচাই করা হয়েছে। সেখানে বেশিরভাগই অতিরিক্ত সময় অবস্থান করছেন এবং বৈধ কাগজপত্র ছাড়া অবস্থান করছেন। এছাড়াও বিদেশিরা বৈধ পাসপোর্ট বহন করছেন কিনা এবং ভ্রমণ তথ্য রয়েছে কিনা সেটিও যাচাই করা হয়েছে।

এছাড়াও ৩ এবং ৪ ডিসেম্বর ক্যামেরুন হাইল্যান্ডে একই ধরনের অভিযান পরিচালিত হয়।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) এই সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সড়ক বিভাগের মহাপরিচালক দাতুক সেরি সাহরুদ্দিন খালিদ।

তিনি বলেন, বিদেশিদের মালয়েশিয়াতে বাণিজ্যিক গাড়ি বা পাবলিক ট্রান্সপোর্ট চালানোর অনুমতি নেই। এক্ষেত্রে নিয়োগকর্তাদেরও আরো সাবধান হতে হবে।

৩ দিনে দেশব্যাপী ৭২টি স্থানে এই অভিযানে ১ হাজার ৬০০ কর্মকর্তা অংশ নেন।

এ সম্পর্কিত আরও খবর