‘মুজিববর্ষে শতভাগ বিষমুক্ত হবে রাজশাহীর আম’

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-31 13:39:20

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সরকার ঘোষিত মুজিববর্ষ শুরু হচ্ছে চলতি বছরের ১৭ মার্চ। ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত মুজিববর্ষ হিসেবে উদযাপন করা হবে। এই সময়ের মধ্যে মে মাসের শুরু থেকে আম নামানো শুরু হয়। রাজশাহীর আমের খ্যাতি দেশজুড়ে। যা দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও রফতানি হয়। তবে সংশয় সৃষ্টি করে আমে ক্যামিকেল স্প্রে নিয়ে।

শুক্রবার (১০ জানুয়ারি) বেলা ১১টার দিকে সার্কিট হাউজে মুজিববর্ষ উদযাপন উপলক্ষে রাজশাহী জেলা প্রশাসন আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন জেলা প্রশাসক হামিদুল হক।

তিনি বলেন, ‘রাজশাহীর আম সুস্বাদু এবং দেশজুড়ে খ্যাতি রয়েছে। মৌসুমে এই অঞ্চলের আমের স্বাদ নিতে চান দেশবাসী। মুজিববর্ষে রাজশাহীর শতভাগ ক্যামিকেলমুক্ত আম হবে জাতির জন্য উপহার। কৃষি বিভাগের সঙ্গে সমন্বয় করে আমরা তা নিশ্চিত করতে চাই।’

হামিদুল হক আরও বলেন, ‘মুজিববর্ষে সরকারি সব দফতরের সেবা হবে অতীতের যে কোনো সময়ের চেয়ে ভালো। ভূমি সংক্রান্ত সেবা নিয়ে জনমনে একটা নেতিবাচক মনোভাব রয়েছে। সেজন্য মুজিববর্ষে প্রতিটি উপজেলায় ভূমি মেলার আয়োজন করা হবে। সেখানে সবচেয়ে কম সময়ে সেবা পাবেন মানুষ।’

সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক জানান, মুজিববর্ষ উপলক্ষে মন্ত্রিপরিষদ বিভাগ, জাতীয় বাস্তবায়ন কমিটি, স্থানীয় সরকার বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় ও বিভাগীয় কমিশনারের কার্যালয়ের নির্দেশনা মোতাবেক রাজশাহী সিটি করপোরেশন, জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন সমগ্র জেলায় ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। এছাড়া রাজশাহী সিটি করপোরেশন দু’টি, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও জেলার ৯টি উপজেলায় ৯টি ক্ষণগণনা যন্ত্র বসানো হয়েছে।

এদিকে, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উদ্যোগে শনিবার (১১ জানুয়ারি) ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ’ শীর্ষক অনুষ্ঠিতব্য অনুষ্ঠান প্রতিটি উপজেলায় বড়পর্দায় সরাসরি সম্প্রচার করা হবে। সকল শ্রেণি-পেশার মানুষকে নিয়ে অনুষ্ঠিত হবে আনন্দ র‌্যালি, বঙ্গবন্ধুর জীবনভিত্তিক স্থিরচিত্র প্রদর্শনী এবং বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শন শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হবে। থাকবে বর্ণাঢ্য আতশবাজিও।

এছাড়া মুজিববর্ষ উপলক্ষে একটি বুকলেট প্রকাশ করবে রাজশাহী জেলা প্রশাসন। মুজিববর্ষে বছরজুড়েই থাকবে নানা অনুষ্ঠান। আর এসব অনুষ্ঠানে নিশ্চিত করা হবে নিরাপত্তা।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বক্তৃতা করেন রাজশাহী পুলিশ সুপার মো. শহিদুল্লাহ, রাজশাহী সিটি করপোরেশনের সচিব আবু হায়াত মো. রহমাতুল্লাহ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শরিফুল হক, মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার আবদুর রশিদ প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর