‘আত্মকর্মসংস্থান মুখী জীবন যাপন করা শিখতে হবে’

চট্টগ্রাম, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 13:58:56

পদ-পদবির পিছনে না ছুটে আত্মকর্মসংস্থান মুখী সাধারণ জীবন-যাপন করা শিখতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী।

শনিবার (২৫ জানুয়ারি) সকালে সিজেকেএস (CJKS) জিমনেশিয়াম সংলগ্ন মাঠে প্রধানমন্ত্রীর দেয়া ১০টি দ্বিতল বাস চালুর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শিক্ষা উপমন্ত্রী আরো বলেন, মুজিব বর্ষের মাহেন্দ্রক্ষণে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা মাতৃস্নেহে চট্টগ্রাম মহানগরীর স্কুল শিক্ষার্থীদের জন্য এই উপহার দিয়েছেন। স্মৃতিচারণ করে তিনি বলেন, “অতীতে আমরা আত্মীয়-পাড়া-প্রতিবেশিদের পুরাতন বই নিয়ে পড়তাম, এখন শেখ হাসিনা ইংরেজি বর্ষের প্রথম দিনই শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিচ্ছেন। প্রাইমারি পর্যায়ে আইসিটি শিক্ষা বিস্তৃত করেছেন। তিনি এই বাসগুলোর মেইন্টেইনেন্স ব্যয় বহন ও কর্মসংস্থান সৃষ্টি করার জন্য জিপিএইচ ইস্পাতকে ধন্যবাদ জানান। শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী রাজনীতি করার জন্য ছাত্র-রাজনীতিবিদদের প্রতিও আহ্বান জানান।

বিশেষ অতিথির ভাষণে জিপিএইচ ইস্পাতের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল বলেন “প্রধানমন্ত্রী ২০৪১ এর মিশন ও ভিশন দিয়েছেন। জিপিএইচ ইস্পাত বিশ্বের প্রথম ইন্টিগ্রেটেড ভাবে কোয়ান্টাম ইলেকট্রিক আর্ক ফারনেন্স প্রযুক্তির মাধ্যমে ইস্পাত শিল্পের উন্নয়ন করে ২০২০-এই উপরোক্ত রূপরেখা বাস্তবায়নে এগিয়ে যাচ্ছে”। শেখ হাসিনার মতো একজন শিক্ষা ও শিল্পায়নমুখী রাষ্ট্রপ্রধান পেয়ে আমরা ভাগ্যবান উল্লেখ করে তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, “আগামীতে এই দেশ ও জাতির দায়িত্বভার আপনাদের নিতে হবে”। তিনি আগামীতেও এই ধরনের সিএসআর কর্মসূচির সঙ্গে যুক্ত থাকবেন বলে ঘোষণা দেন।

সভাপতির ভাষণে জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন, “‘চট্টগ্রাম সর্বাগ্রে’ এই প্রবাদ বাক্য এই অনুষ্ঠানের মাধ্যমে প্রমাণিত হয়েছে। ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনের দাবিতে প্রধানমন্ত্রী এই ১০টি বাস দিয়েছেন। বাসের অভ্যন্তরে ৬টি সিসিটিভি থাকবে, ভাড়া আদায়ের জন্য থাকবে ‘সততা বক্স’।

অনুষ্ঠানের আরো বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) আবু হাসান সিদ্দিক, মাউশি'র মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ গোলাম ফারুক ও বিআরটিসির ম্যানাজার (অপারেশন) এম. জেড. রহমান। মুসলিম হাই স্কুলের একজন ছাত্র তার অনুভূতি ব্যক্ত করেন। শেষে অতিথিরা আনুষ্ঠানিকভাবে বাসগুলো চালুর উদ্বোধন করেন।

এ সম্পর্কিত আরও খবর