মোদির ঢাকা সফর বাতিল

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 18:50:06

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ১৭ মার্চ বাংলাদেশে আসছেন না বলে জানিয়েছেন দেশটির বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার।

সোমবার (৯ মার্চ) দিল্লিতে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

তিনি বলেন, আমরা বাংলাদেশ সরকারের কাছ থেকে আনুষ্ঠানিক চিঠি পেয়েছি যে, ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উদযাপনের জন্য আয়োজিত বিশাল সমাবেশ স্থগিত করা হয়েছে। এতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমন্ত্রিত ছিলেন।

তিনি আরও বলেন, বাংলাদেশ সরকার আমাদের পরামর্শ দিয়েছে যে, এই স্মরণীয় অনুষ্ঠানের জন্য নতুন তারিখ পরে জানানো হবে। এরই প্রেক্ষিতে প্রধানমন্ত্রী মোদির বাংলাদেশ সফর স্থগিত করা হচ্ছে। করোনা মোকাবিলায় ভারত-বাংলাদেশ একসঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

এদিকে, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সোমবার (৯ মার্চ) সাংবাদিকদের বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটি এবং বাস্তবায়ন কমিটির এক যৌথ সভায় সিদ্ধান্ত হয়েছে যে আগামী ১৭ মার্চ ‍মুজিব বর্ষের উদ্বোধনী অনুষ্ঠানের আগে দেশে করোনাভাইরাসের রোগী শনাক্ত হওয়ার পরিপ্রেক্ষিতে জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানটি পুনর্বিন্যাস করা হয়েছে।

তিনি বলেন, ১৭ মার্চ জাতীয় প্যারেড স্কয়ারে মুজিব বর্ষের যে উদ্বোধনী অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছিল, সেটিও পুনর্বিন্যাস করা হয়েছে। যেহেতু ১৭ মার্চ এর মূল অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমরা দাওয়াত দিয়েছিলাম তাই জন্মশতবার্ষিকী পুনর্বিন্যাস এর সিদ্ধান্তটি আমরা সোমবার (৯ মার্চ) চিঠি দিয়ে তাদেরকে জানিয়ে দিয়েছি।

তিনি আরও বলেন, চিঠিতে আমরা বলেছি যে তাই ১৭ মার্চ জাতীয় প্যারেড স্কয়ারের অনুষ্ঠানটির নতুন সময় নির্ধারিত হলে আমরা তাদেরকে জানিয়ে দেব। আমরা আশা করছি যে, পুনর্বিন্যাস অনুযায়ী আমরা যে তারিখ নির্ধারণ করব, সে সময়েও ভারতের প্রধানমন্ত্রী আসবেন।

এ সম্পর্কিত আরও খবর