খুবি’র ভর্তি আবেদন শুরু ১৫ সেপ্টেম্বর, পরীক্ষা ১৭ নভেম্বর

খুলনা, জাতীয়

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 11:03:26

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে স্নাতক/ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদন আগামী ১৫ সেপ্টেম্বর থেকে অনলাইনে শুরু হবে। ১৫ অক্টোবর পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। বিশ্ববিদ্যালয়ের ছয়টি স্কুল এবং দু’টি ইন্সটিটিউটকে তিনটি ইউনিটে ভাগ করে একই দিনে তিন পর্যায়ে ভর্তি পরীক্ষা নেওয়া হবে আগামী ১৭ নভেম্বর।

জানা গেছে, এ বছর শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের অধীন প্রথমবার চার বছর মেয়াদী কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হবে। কোটাসহ মোট আসন সংখ্যা এক হাজার ২২৯টি। গতবছর ২৮টি ডিসিপ্লিনে মোট এক হাজার ১৯৯টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হয়েছিলো। সে অর্থে এবার ৩০টি আসন বেড়েছে।

আগামী ১৭ নভেম্বর সকাল সাড়ে ৮টা থেকে ১০টা পর্যন্ত ‘এ’ ইউনিটের অধীন বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং জীব বিজ্ঞান স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দুপুর ১২টা থেকে দেড়টা পর্যন্ত ‘বি’ ইউনিটের অধীন কলা ও মানবিক স্কুল, সমাজ বিজ্ঞান স্কুল, আইন স্কুল, চারুকলা ইন্সটিটিউট এবং শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে শুধুমাত্র চারুকলা ইন্সটিটিউটের জন্য ভর্তি পরীক্ষা দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। বিকেল ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত ‘সি’ ইউনিটের অধীন ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০১৭ অথবা ২০১৮ সালে এইচএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই আবেদন করতে পারবে। ভর্তিসংক্রান্ত প্রয়োজনীয় তথ্যসমূহ খুলনা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ku.ac.bd -এ পাওয়া যাবে। এ ছাড়াও ভর্তিসংক্রান্ত যে কোনো তথ্য সংশ্লিষ্ট স্কুলের ডিন/ইন্সটিটিউটের পরিচালকের অফিস থেকে জানা যাবে। পরীক্ষার সময় মোবাইল ফোনসহ অন্যান্য ডিভাইস সঙ্গে আনা যাবে না। আনলে তাকে বহিষ্কার করা হবে।

ভর্তি পরীক্ষার আবেদন ফরম পূরণসংক্রান্ত যে কোনো সমস্যায় ০১৫৩৪২৯৬৪৩০, ০১৭৪০৬৭৩২৪৫, ০১৫৫৬৩২৭৪০৬, ০১৫১৫২৩৭৮৪৩, ০১৬৭৭১২৪৭৭৩ অথবা ০১৫১৫২৩৭৬৮৮ নম্বর মোবাইল ফোনে অফিস চলাকালীন সময়ে (সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত) যোগাযোগের জন্য আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ।

এ সম্পর্কিত আরও খবর