খাদ্য নিরাপত্তায় গাংনীতে হারভেস্টার ও সার বীজ বিতরণ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মেহেরপুর | 2023-08-31 16:03:36

করোনাভাইরাস পরিস্থিতিতে খাদ্য নিরাপত্তার বিষয়টি প্রধান বিবেচনায় রেখে সরকারি বিভিন্ন কার্যক্রম জোরালো করা হয়েছে। এর আলোকে মেহেরপুরের গাংনী উপজেলায় আউশ ধান আবাদ বৃদ্ধিতে বিনামূল্যে সার ও বীজ বিতরণ এবং ধান গম কাটা-মাড়াইয়ের জন্য কম্বাইন্ড হারভেস্টার মেশিন বিতরণ করছে উপজেলা কৃষি অফিস।

রোববার (১৯ এপ্রিল) দুপুরে উপজেলা পরিষদ চত্বরে আনুষ্ঠানিকভাবে তালিকাভুক্ত কৃষকদের মাঝে এ সহায়তা দেওয়া হয়।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, খাদ্য নিরাপত্তার লক্ষ্যে নানা ব্যবস্থাপনা করেছে সরকার। তারই আলোকে এ উপজেলার ১ হাজার ২৮০ জন কৃষকের মাঝে এক বিঘা করে আউশ ধান আবাদের জন্য সার ও বীজ বিনামূল্যে দেওয়া হয়েছে।

অপরদিকে ধান গম কাটা-মাড়াইয়ের জন্য ব্যাপকভাবে শ্রমিক সংকট দেখা দেয়। এতে বোরো ধানের মৌসুমে ধান ঘরে তুলতে গিয়ে চরম বিপাকে পড়েন কৃষকরা। সে সমস্যা সমাধানে কৃষিতে প্রযুক্তির ব্যবহার বাড়াচ্ছে সরকার। এ উপজেলার তালিকাভুক্ত আট জন কৃষককে ৫০ ভাগ ভর্তুকিতে আটটি কম্বাইন্ড হারভেস্টার মেশিন দেওয়া হচ্ছে। রোববার চার জনকে দেওয়া হয়েছে।

বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন। বিশেষ অতিথি ছিলেন- গাংনী উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক এবং উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গাংনী উপজেলা কৃষি অফিসার কেএম শাহাবুদ্দীন আহমেদ।

এ সম্পর্কিত আরও খবর