নারায়ণগঞ্জে ঝুঁকি নিয়ে নদী পারাপার

ঢাকা, জাতীয়

ফটো ও স্টোরি: সৈয়দ মেহেদী হাসান | 2023-08-30 11:29:28

নারায়ণগঞ্জ: যাত্রী নেওয়ার ১৫ জন; কিন্তু মাঝিরা নৌকায় উঠাচ্ছেন ৩০-৩৫ জন যাত্রী। ফলে স্বস্তির যাত্রা নিমেষেই পরিণত হচ্ছে ঝুঁকিপূর্ণ যাত্রায়। ফলে যেকোনো সময় ঘটে যেতে পারে যেকোনো ভয়াবহ দুর্ঘটনা।

রোববার (২৬ আগস্ট) ঘুরে এমনই ঝুঁকিপূর্ণ নৌযাত্রা দেখা যায় নারায়ণগঞ্জ বন্দর ১ নং খেয়াঘাটে।

সরেজমিনে দেখা যায়, ঘাটের নৌকার মাঝিরা অতিরিক্ত যাত্রী বোঝাই করে ঝুঁকি নিয়ে শীতলক্ষ্যা নদী পারাপার করছে। নিয়মনীতির কোনো তোয়াক্কা না করেই মাঝিরা এই ঝুঁকিপূর্ণ নৌ যাত্রা চালিয়ে যাচ্ছেন। ফলে প্রতিনিয়ত এ ঘাটে নৌ-দুর্ঘটনা ঘটেছে। সম্প্রতি নৌকা ডুবে যাত্রী হতাহতের ঘটনাও ঘটেছে।

যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, স্থানীয় এমপি আলহাজ্ব সেলিম ওসমান বন্দর ১ নং খেয়াঘাটের টোল মওকুফ করে দিয়েছেন এবং নিয়ম করে দিয়েছেন যে ১৫ জনের বেশি যাত্রী নৌকায় উঠানো যাবে না। কিন্তু মাঝিরা এই সিদ্ধান্ত মানছে না। এদিকে যেমন যাত্রীদের থেকে বেশি টাকা নিচ্ছেন; তেমনি অতিরিক্ত যাত্রীও তুলছেন নৌকায়।

এ বিষয়ে এ খেয়াঘাটের যাত্রী ইকবাল হোসেন বার্তা২৪.কমকে জানান, আমি একটি স্টুডিও চালাই। প্রতিদিন ২/৩বার নদী পাড় হয়ে ছবি প্রিন্ট করাতে যেতে হয়। কিন্তু নদীপাড় হওয়া মানেই জীবনটা হাতের মধ্যে নিয়ে যাওয়া। কখন দুর্ঘটনা ঘটে বলা যায় না। নৌকাগুলোর নদী পারাপারে কোন নিয়ন নীতি নেই। বেপরোয়া ভাবে চলাচল করে।

সাদেক নামে আরেক যাত্রী বলেন, অনেক সময় দেখা যায় নদী দিয়ে আসা বালুবাহী ট্রলার বেপরোয়াভাবে চলাচলের জন্য প্রচণ্ড ঢেউয়ের সৃষ্টি হয়। সৃষ্টি হওয়া এসব ঢেউয়’র পানিতে নৌকা মাঝ নদীতে ডুবে যায়। অতিরিক্ত যাত্রী উঠানোর কারণেই এমনটি হয়।

এ সম্পর্কিত আরও খবর