শুনশান কিশোরগঞ্জ পাবলিক লাইব্রেরি!

ঢাকা, জাতীয়

মায়াবতী মৃন্ময়ী, অতিথি লেখক, বার্তা২৪.কম | 2023-08-31 17:39:37

কিশোরগঞ্জ: পাঠাগারের পরিবেশ নীরব, নিস্তব্ধ ও শান্ত হওয়ারই কথা। তেমনই আছে। তবে সেটা পাঠের মৌনতার জন্য নয়, পাঠকের অভাবে। শুনশান হয়ে আছে পুরো পরিবেশ। কিশোরগঞ্জ জেলা পাবলিক লাইব্রেরির সাধারণ চিত্র এখন এমনই।

বৃহস্পতিবার (৩০ আগস্ট) প্রতিদিনের মতো দুপুরেই লাইব্রেরি খুলেছে। দরজায় বসে আছে একজন পিয়ন। একাকী পাঠে মগ্ন মাত্র একজন পাঠক।

‘সন্ধ্যার দিকে কয়েকজন হাতেগোনা পাঠক আসেন। সাধারণ পাঠকের সংখ্যা দিনে দিনে কমছে', বললেন লাইব্রেরিয়ান মজিবুর রহমান মুকুল।

'লাইব্রেরির সম্পাদক বা কার্যকরী সদস্যরাও নিয়মিত আসেন না। লাইব্রেরির প্রতি আগ্রহ আছে, এমন মানুষের সংখ্যাও ক্রমেই কমে যাচ্ছে', ক্ষোভের সঙ্গে বললেন নিয়মিত পাঠক কামরুল ইসলাম।

১৯৫৯ সালে প্রতিষ্ঠিত কিশোরগঞ্জ পাবলিক লাইব্রেরি শতবর্ষ স্পর্শ করতে চললেও বিকাশের বদলে যেন থমকে আছে। অবকাঠামোর উন্নয়ন, ডিজিটাইলেশন, কম্পিউটার ও প্রযুক্তির ব্যবহারের কথা কেউ ভাবছেন না। পাঠক বাড়ানোর জন্য পাঠ্যাভাস আন্দোলনের দিকেও মনোযোগ দেওয়া হচ্ছে না।

'পদাধিকার বলে জেলা প্রশাসক পাবলিক লাইব্রেরির সভাপতি। তিনি প্রশাসনিক কারণে ব্যস্ত থাকেন। লাইব্রেরির দিকে মনোযোগ দেওয়া স্থানীয় সদস্যদের দায়িত্ব হলেও তা সব সময় হচ্ছে না', জানান নাম প্রকাশে অনিচ্ছুক এক সদস্য।

কিশোরগঞ্জ পাবলিক লাইব্রেরিতে সহস্রাধিক সদস্য থাকলেও বইয়ের হিসাব নেই। নেই ক্যাটালগ ও রেকর্ড। সুন্দরভাবে কাঠের আলমারিতে সাজানো বইগুলোর মধ্য থেকে অনেক কষ্টে পছন্দের বই খুঁজে বের করতে হয়। অনেক ক্ষেত্রে দীর্ঘ সময় ব্যয় করেও কাঙ্ক্ষিত বই না পেয়েই ফিরে যান পাঠক।

'দুটি কম্পিউটার নষ্ট হয়ে পড়ে আছে লাইব্রেরিতে। সেগুলো অব্যবহারের ফলে অকেজো হয়েছে', বললেন ফারজানা কাশফিয়া নামের একজন স্নাতক শ্রেণির শিক্ষার্থী। তিনি জানান, 'কম্পিউটারে বইয়ের তালিকা থাকলে সহজেই বই খুঁজে পাওয়া সম্ভব হতো। তাছাড়া ইন্টারনেটে বিভিন্ন নিউজ পোর্টাল দেখারও সুযোগ থাকতো। কর্তৃপক্ষকে বার বার বলেও এসব ব্যবস্থা নিশ্চিত করা যায়নি।'

এই পাঠকের মতো আরও অনেকেই বার্তা২৪.কমকে সোজাসুজি ভাষায় বলেন, 'ডিজিটাল যুগে শুধু পত্রিকা পড়তে কে কষ্ট করে লাইব্রেরিতে আসবে! ওয়াইফাই কানেকশনে দেশি-বিদেশি লাইব্রেরির সঙ্গে লিঙ্ক ও ডিজিটাল রিসোর্স না আনলে পাঠক তো কমবেই!'

মুদ্রিত পুস্তক দিনে দিনে হচ্ছে ই-বুক। ছাপানো পত্রিকার মৃত্যু নিনাদ বাজিয়ে অনলাইন নিউজ পোর্টালের জয়ধ্বনি ঘোষিত হচ্ছে জগতময়। প্রথাগত লাইব্রেরিও দিকে দিকে মুখ থুবড়ে পড়ছে। কিশোরগঞ্জ পাবলিক লাইব্রেরিতে দেখা গেল সেই করুণ চিত্র।

প্রগতি ও প্রযুক্তির ডাক শুনতে বিলম্ব করলে পাঠ ও পাঠাগারের ক্ষয়রোধ করা সম্ভবত আর সম্ভব হবে না।

এ সম্পর্কিত আরও খবর