ইংল্যান্ডের সামনে বাংলাদেশের কঠিন পরীক্ষা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-02 10:46:50

বিশ্বকাপের বিমান ধরার আগে বাংলাদেশ ক্রিকেট ছিল এক অস্বস্তিকর অবস্থায়। ভারতে উড়াল দেয়ার পরেও বিশ্বকাপ স্কোয়াডে ওপেনার তামিম ইকবালের না থাকা নিয়ে আলোচনা-সমালোচনা কম হয়নি। শঙ্কা ছিল মাঠের বাইরের এমন অস্বস্তিকর পরিবেশ আবার মাঠের ভেতরের ক্রিকেটে প্রভাব না ফেলে। তবে শুক্রবার শ্রীলঙ্কার বিপক্ষে সে শঙ্কাকে মিথ্যে প্রমাণ করেছে বাংলাদেশ। প্রথম প্রস্তুতি ম্যাচে তুলে নিয়েছে ৭ উইকেটের বিশাল জয়। এ জয় নিঃসন্দেহে স্বস্তি এনে দিয়েছে দলে।
এবার কোচ চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যদের সামনে নতুন চ্যালেঞ্জ। বিশ্বকাপের মূলপর্বে মাঠে নামার আগে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে তাদের প্রতিপক্ষ বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। প্রথম প্রস্তুতি ম্যাচে অনায়াস জয় পেলেও সাকিব আল হাসানের দলের আসল পরীক্ষা আজ ইংলিশদের বিপক্ষেই। কারণ প্রতিপক্ষ হিসেবে ইংল্যান্ড আর শ্রীলঙ্কার ফারাকটা যে বিস্তর!
চলতি বছরের মার্চে বাংলাদেশ সফর করেছিল ইংলিশরা। তবে বিশ্বকাপে ইংলিশ টপঅর্ডারের ব্যাটারদের মধ্যে জস বাটলার ছাড়া আর কেউ আসেননি সেবার। তবু বাংলাদেশ সিরিজটা হারে ২-১ ব্যবধানে। এবার তার দলটিতে আছেন জো রুট, লিয়াম লিভিংস্টোন, জনি বেয়ারস্টোরা। সে কারণে চ্যালেঞ্জটাও বেড়ে গেছে বহুগুণে।
সবশেষ সিরিজের আগে অবশ্য ২০১৯ বিশ্বকাপ এবং ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে মুখোমুখি হয়েছিল দুই দল। দুইবারই ইংলিশ ব্যাটিং লাইনআপের কাছেই হারতে হয়েছিল বাংলাদেশকে।
বিশ্বকাপে দলের পারফর্ম্যান্স অনেকটাই নির্ভর করবে বোলারদের পারফর্ম্যান্সের উপর,ক সে কথা কাল এক ভিডিওবার্তায় জানিয়েছিলেন সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। টাইগারদের ব্যাটিং লাইনআপ অনেকটা অধারাবাহিক। তবে শেষ কয়েক বছরে দলের মূল অস্ত্রই ছিল পেস বোলিং। কাজেই ইংলিশদের বিপক্ষে এই স্পোর্টিং উইকেটে কেমন করবে টাইগার বোলাররা, তাই এখন দেখার বিষয়।
শ্রীলঙ্কার বিপক্ষে প্রস্তুতি ম্যাচে বিশ্রাম দেয়া হয়েছিল মুস্তাফিজুর রহমান, নাজমুল হোসেন শান্তর মতো ক্রিকেটারদের। কাজেই ইংলিশদের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে দেখা যেতে পারে প্রথম ম্যাচ না খেলা ক্রিকেটারদের। তবে ইনজুরির কারণে এই ম্যাচেও খেলবেন না টাইগারদের অধিনায়ক সাকিব আল হাসান। বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি।

 

এ সম্পর্কিত আরও খবর