চুমুকাণ্ডে রুবিয়ালেসকে তিন বছরের নিষেধাজ্ঞা

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-31 11:22:51

সর্বশেষ মেয়েদের ফুটবল বিশ্বকাপের ফাইনালের পর থেকে সবচেয়ে আলোচিত ঘটনা হলো চুমুকাণ্ড। স্পেন চ্যাম্পিয়ন হওয়ার পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে স্পেনের ফরোয়ার্ড জেনি এরমোসোর ঠোঁটে চুমু দিয়ে বিশ্বজুড়ে সমালোচনার শিকার হন স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশন সাবেক প্রধান লুইস রুবিয়ালেস। তারই সূত্র ধরে রুবিয়ালেসকে ফুটবলের সকল ধরণের কর্মকাণ্ড থেকে তিন বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছে ফিফা।

গতকাল (সোমবার) বিষয়টি জানায় ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। তবে এ শাস্তির বিরুদ্ধে আপিলের সুযোগ পাবেন রুবিয়ালেস। বিপুল সমালোচনার শিকার হয়ে গত সেপ্টেম্বরে নিজের পদ থেকে পদত্যাগ করেন তিনি।  

গত ২০ আগস্ট মেয়েদের বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জেতে স্পেন। ঘটনাটির পর এরমোসো জানিয়েছিল, রুবিয়ালেসের সেই চুমুতে তার সম্মতি ছিল না। পরে আইনি অভিযোগ আনেন তিনি। তার মাস দুয়েক পর এই সিদ্ধান্ত নিল ফিফা।

ফিফার নিষেধাজ্ঞা বিবৃতিতে বলা হয়েছে, “স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনের (আরএফইএফ) সভাপতি লুইস রুবিয়ালেসকে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ফুটবল সম্পর্কিত সকল ধরনের কার্যক্রম থেকে তিন বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছে ফিফার শৃঙ্খলা কমিটি। তিনি শৃঙ্খলাবিধির ১৩ নম্বর ধারা ভেঙেছেন।”

এ সম্পর্কিত আরও খবর