১৭০ রান যথেষ্ট বলে মনে করছেন রাহুল দ্রাবিড়

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-29 16:06:49

১১ বছর ধরে কোনো আইসিসি টুর্নামেন্টে শিরোপার দেখা পায়নি ভারত। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর সহ টানা তিন ফরম্যাটের ফাইনালেই খেলতে নামছেন রোহিত-কোহলিরা। সবশেষ গতবছর ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল ঘরের মাটিতে হেরেছে তারা, এর আগে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও হারের হতাশা হজম করেছে ভারত।

আজ তাই জয়ের উদ্দেশ্যেই মাঠে নামছে রোহির শর্মার দল। কিন্তু তাদের প্রতিপক্ষ হিসেবে পথের কাঁটা হতে প্রস্তুত দক্ষিণ আফ্রিকা, যারা বিগত ২৬ বছর কোনো টুর্নামেন্টের ফাইনালের মঞ্চে নামতে পারেননি। আজ ভারতকে হারিয়ে ইতিহাস গড়তে মরিয়া প্রোটিয়ারাও।

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের দুই ফাইনালিস্ট দলই এবার একটি ম্যাচেও হারের মুখ দেখেনি। অপরাজিত থেকে শিরোপা তুলে নেওয়ার কীর্তির খুব নিকটে দু’দল। ব্রিজটাউনের মাঠে আজ কেমন রান হতে পারে কিংবা দলের খেলোয়াড়দের কাছে প্রত্যাশা কেমন, এ সম্পর্কে জানিয়েছেন ভারতের কোচ রাহুল দ্রাবিড়।

সাবেক এই ভারতীয় ব্যাটারের মতে, দল শারীরিক ও মানসিকভাবে একদম প্রস্তুত। তিনি বলেন, 'এটা দারুণ ব্যাপার যে আমরা একটানা ভালো ক্রিকেট খেলছি। আমরা শেষ তিনটি ফরম্যাটেই ফাইনালে পৌঁছেছি এবং এর কৃতিত্ব খেলোয়াড়দের দিচ্ছি। আমরা ভালো খেললে অবশ্যই জিতব। ফাইনালে খেলোয়াড়রা সাধারণত বেশি চাপ অনুভব করে। আমাদের শুধু নিশ্চিত করতে হবে যে আমরা সবদিক দিয়ে প্রস্তুত।’

বার্বাডোজের কিংসিন্টন ওভালে চলতি বিশ্বকাপের আটটি ম্যাচ হয়েছে। প্রথম চারটি ম্যাচের তিনটিতেই আগে ব্যাট করা দল জিতেছে। এমনকি সুপার এইটে ভারত-আফগানিস্তানও খেলেছে এই মাঠে। যেখানে আফগানদের ৪৭ রানে হারান রোহিতরা। তবে এই মাঠে আজই প্রথমবার খেলতে নামছে দক্ষিণ আফ্রিকা।
ক্যারিবীয় অঞ্চলের মাঠগুলোতে বাতাসের ভালো ভূমিকা থাকলেও, এখানে সেটি অতটা তীব্র হবে না বলে জানা গেছে।

মোটামুটি ১৭০ রান যথেষ্ট হবে, এমনটাই মনে করছেন করছেন দ্রাবিড়। সাবেক এই ভারত অধিনায়কের মতে, নিউইয়র্ক, সেন্ট লুসিয়া এবং বার্বাডোজের উইকেট একটু ধীর ছিল। তিনি বলেন, ‘ফাইনাল ম্যাচে আমরা কী ধরনের উইকেট পাব সে বিষয়ে এখনও কিছু বলতে পারছি না। তবে আমি নিশ্চিতভাবে বলতে পারি যে ধরনের কন্ডিশনই পাই না কেন, আমরা সেখানে মানিয়ে নেওয়ার চেষ্টা করব। এখানে উইকেট খারাপ না, তবে গতি অবশ্যই ধীর এবং আপনি ১৭০ রান করলেও এটি ২০০ রানের সমান হবে।’

আজ (শনিবার) বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় বার্বাডোজের কেনসিংটন ওভালে ফাইনাল ম্যাচের লড়াইয়ে মুখোমুখি হবে ভারত ও দক্ষিণ আফ্রিকা। অপরাজিত থেকে শিরোপা তুলে ধরার কীর্তি গড়ে কোন দল তা দেখতে ক্রিকেটবিশ্বকে অপেক্ষা করতে হবে আরও কয়েক প্রহর।

এ সম্পর্কিত আরও খবর