অবসরের গুঞ্জন উড়িয়ে মিলার বললেন, ‘সেরাটা দেওয়া এখনও বাকি’



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সদ্যই শেষ হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। গত ২৯ জুন ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৭ রান হারিয়ে ১৭ বছর পর টুর্নামেন্টটিতে দ্বিতীয় শিরোপা জিতেছে ভারত। এদিকে প্রথমবারের মতো কোনো বিশ্বকাপের ফাইনালে উঠেও হতাশ হতে হলো প্রোটিয়াদের। রান তাড়ার শেষ ওভারের প্রথম বলে ডেভিড মিলারের দারুণ এক শটে বাউন্ডারি লাইনে সূর্যকুমার যাদবের নেওয়া এই অসাধারণ ক্যাচেই ফাইনাল হার অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল প্রোটিয়াদের। সেই হারের ক্ষত থেকে এখনও হয়তো বের হতে পারেনি মার্করাম-ক্লাসেনরা।

ব্যক্তিক্রম নয় মিলারের ক্ষেত্রেও। তবে সেই ক্ষত থেকে সেরে ওঠার আগে বেশ বিপাকেই পড়েছেন মিলার। গুঞ্জন উঠেছে তার অবসরে। এবং সেই গুঞ্জনের মাত্রা এতটাই বেশি হয়ে দাঁড়িয়েছিল যে শেষ পর্যন্ত খোদ মিলারকেই বিষয়টা সমাধা করতে আসতে হলো। ইনস্ট্রাগাম স্টোরিতে জানালেন, তিনি অবসর নেননি। 

বিশ্বকাপ ফাইনালের পরপরই একাধিক গণমাধ্যমে এমন খবর ছড়িয়েছিল যে, আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিতে চলেছেন মিলার। তবে শেষ পর্যন্ত বিষয়টি পরিষ্কার করলেন এই প্রোটিয়া তারকা ব্যাটার এবং জানালেন দলের হয়ে এখনও সেরাটা দেওয়া তার বাকিই আছে। 

ইনস্ট্রাগামের সেই স্টোরিতে মিলার জানান, ‘আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে আমার অবসরের গুঞ্জন ভিত্তিহীন। আমি দক্ষিণ আফ্রিকার হয়ে খেলাটা চালিয়ে যাব। আমার সেরাটা দেওয়া এখনও বাকি।’

গোলহীনভাবে শেষ স্পেন-জার্মানি লড়াইয়ের ‘অর্ধেক’



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোর কোয়ার্টার ফাইনালের ‘মহারণে’ আজ মুখোমুখি স্পেন আর জার্মানি। এর নামও পড়ে গেছে ‘ফাইনালের আগের আরেক ফাইনাল’।

দুই দল লড়ছেও সেয়ানে-সেয়ানে। তবে প্রথমার্ধে দুই দলের কেউই গোলের দেখা পায়নি। ফলে প্রথমার্ধ শেষ হয়েছে ০-০ সমতায়।

স্পেন ৪৬ শতাংশ সময় বলের দখল রেখেছে আজ। ৫৪ শতাংশ বলের দখল নিয়ে জার্মানি পুরো প্রথমার্ধে শট করেছে ৩টি, তার দুটো ছিল লক্ষ্যে। তবে স্পেন আক্রমণের দিক থেকে তাদের ওপর ছড়ি ঘুরিয়েছে।

লা ফিউরিয়া রোহারা ৮টা শট নিয়েছে। তার ৪টাই ছিল লক্ষ্যে। একটু ভালো ফিনিশিং থাকলে গোলও পেয়ে যেতে পারত দলটা।

স্পেনের প্রথম শটটা নিয়েছেন যিনি, সে পেদ্রি গনজালেস আজ মাঠ ছেড়েছেন ম্যাচের ১০ মিনিটেই। টনি ক্রুসের কড়া ট্যাকল খেয়ে ম্যাচের শুরুর দিকেই বিদায় নিতে হয় তাকে। 

;

যে একাদশ নিয়ে মুখোমুখি স্পেন-জার্মানি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এবারের ইউরোয় সবচেয়ে ফর্মে আছে কে? এই প্রশ্নের জবাবে নিদেনপক্ষে দুটো দলের নাম আসবে। দুই দলের নাম হবে স্পেন আর জার্মানি। সেই দুই দল যখন কোয়ার্টার ফাইনালে মুখোমুখি, তখন লড়াইটার নাম ‘ফাইনালের আগের আরেক ফাইনাল’ না হয়েই পারে না। 

তা হয়েছেও। এবারের ইউরোর সবচেয়ে আরাধ্য ম্যাচটায় স্বাগতিক জার্মানি আর স্পেন দুই দলই এই ম্যাচে নেমেছে নিজেদের সেরা একাদশ নিয়ে। নিজেদের সেরা ছন্দে থাকা একাদশটাকেই নামিয়েছে এই ম্যাচে। 

দুই দলের একাদশ দেখে নেওয়া যাক এক নজরে-

স্পেন একাদশ–
উনাই সিমন
কারভাহাল, লে নরমান্দ, লাপোর্তে, কুকুরেইয়া
পেদ্রি, রদ্রি, ফাবিয়ান রুইজ
লামিন, আলভারো মোরাতা, নিকো উইলিয়ামস

জার্মানি একাদশ–
ন্যয়্যার
কিমিখ, রুডিগার, টাহ, রাউম
ক্রুস, কান
মুসিয়ালা, গুন্দোয়ান, সানে
হ্যাভার্টজ

;

রোনালদোর বিপক্ষে খেলাটা অনেক সম্মানের: এমবাপে



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বয়সটা ৩৯। যার মধ্যে ২২ বছর ধরে মাতিয়ে বেড়াচ্ছেন ফুটবল মাঠ। হাজারো-লাখো তরুণ ফুটবলার ভক্ত কিংবা আইডল বনে গিয়েছেন তিনি। যেই রীতি রয়ে গেছে এখনও। কেননা ফুটবলটা যে এখনও ছাড়েননি ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে ভক্তদের মধ্যে এমন একজন আছেন যে এখন আন্তর্জাতিক ফুটবলে এখন তার সঙ্গে মঞ্চ ভাগাভাগি করেন। রোনালদোকে ভক্ত, আইডল মানা সেই কিলিয়ান এমবাপেও যে এখন পরিপূর্ণ এক ফুটবলার। তাই তো নিজের আইডলের বিপক্ষে পারাটা এমবাপের কাছে অনেক সম্মানের। 

শেষ ষোলো পর্ব শেষে ইউরোর এবারের আসর এখন কোয়ার্টার ফাইনালের দুয়ারে। যেখানে প্রথম কোয়ার্টার ফাইনাল মুখোমুখি হবে স্পেন ও স্বাগতিক জার্মানি। এবং একই দিনে দ্বিতীয় কোয়ার্টার ফাইনালের নামবে ফ্রান্স ও পর্তুগাল। এই ম্যাচটি শুরু হবে আজ (শুক্রবার) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায়। 

রোনালদোকে আইডল মানা এমবাপে সদ্যই চুক্তি করেছে তার স্বপ্নের ক্লাব রিয়াল মাদ্রিদের সঙ্গেও। পর্তুগালের সঙ্গে সেমির লড়াইয়ের ম্যাচ সামনে রেখে এমবাপে জানালেন রোনালদোর সঙ্গে তার অনেক আগ থেকেই যোগাযোগ হয়। এবং সেটি এখনও আছে চলমান। ‘ক্রিশ্চিয়ানোর প্রতি আমার সম্মানটা সবসময়ই থাকবে। তার সঙ্গে অনেকবার কথা বলার সুযোগ পেয়েছি। আমরা সবসময় যোগাযোগ করি এবং তিনি আমাকে অনেক বিষয় নিয়েই পরামর্শ দেন। তার বিপক্ষে খেলাটা অনেক সম্মানের।’ 

এমবাপের কাছে রোনালদো সবসময় কিংবদন্তি হয়েই থাকবেন। ‘আগে যাই ঘটে গেছে বা সামনে যাই ঘটুক না কেন, তিনি সবসময় কিংবদন্তি হয়েই থাকবেন। তবে অবশ্যই আমরা ম্যাচটি জিতে সেমিতে পৌঁছানোর আশা রাখছি।’

ইউরোতে এর আগের আসরে গ্রুপপর্বেই ফ্রান্সের বিপক্ষে নেমেছিল পর্তুগাল। সেই ম্যাচটি হয়েছিল ২-২ ব্যবধানের ড্র। সেবারই কোনো বৈশ্বিক বা মহাদেশীয় কোনো টুর্নামেন্টে একে ওপরের বিপক্ষে খেলেছিলেন এমবাপে ও রোনালদো। সেখানে এমবাপে কোনো গোল না করলেও তার আইডল করেছিলেন দুটি গোলই।

;

জিয়ার মৃত্যু দেশের ক্রীড়াঙ্গনের জন্য এক অপূরণীয় ক্ষতি: পাপন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের বিখ্যাত দাবাড়ু গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের আকস্মিক মৃত্যুতে যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান এমপি গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। শোকবার্তায় মন্ত্রী মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

শোকবার্তায় মন্ত্রী বলেন, 'বিখ্যাত দাবাড়ু গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান দেশের একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন দাবাড়ু ছিলেন। দেশের দাবার উন্নয়ন তথা গোটা ক্রীড়াঙ্গনে তাঁর অনবদ্য অবদানের জন্য তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন। তাঁর মৃত্যু দেশের ক্রীড়াঙ্গনের জন্য এক অপূরণীয় ক্ষতি। আমি তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।'

গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের শোকাহত পরিবারকে সান্ত্বনা প্রদানে মরহুমের মোহাম্মদপুরস্থ বাসভবনে কিছুক্ষণের মধ্যে যাবেন যুব ও ক্রীড়া মন্ত্রী, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট জনাব নাজমুল হাসান পাপন।

উল্লেখ্য, ২০০২ সালে গ্র্যান্ডমাস্টার খেতাব অর্জন করা জিয়াউর রহমান ছিলেন বাংলাদেশের দ্বিতীয় গ্র্যান্ড মাস্টার। ১৯৯৩ সালে ইন্টারন্যাশনাল মাস্টার ও ২০০২ সালে গ্র্যান্ডমাস্টার খেতাব অর্জন করেন। তিনি বাংলাদেশের দ্বিতীয় গ্র্যান্ডমাস্টার। জাতীয় দাবা চ্যাম্পিয়নশিপের উন্মুক্ত ইভেন্টে সর্বোচ্চ ১৪ শিরোপা জেতেন এই গ্র্যান্ডমাস্টার। বাংলাদেশি দাবাড়ুদের মধ্যে অক্টোবর ২০০৫ সালেই সর্বোচ্চ (২৫৭০) ফিদে রেটিং অর্জন করেছিলেন জিয়া।

;