রোনালদোর শেষ ম্যাচের পর যা বললেন কোচ

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-06 14:23:09

পর্তুগালের জার্সিতে হয়তো শেষবারের মতো ক্রিশ্চিয়ানো রোনালদোকে দেখে ফেললেন তার ভক্ত-সমর্থকরা। প্রিয় ফুটবলারকে জাতীয় দলের জার্সি গায়ে আর কখনো মাঠে দেখা হবে কিনা এ বিষয়ে আছে অনিশ্চয়তা। শুক্রবার রাতে সেমিফাইনালের লক্ষ্য নিয়ে ফ্রান্সের বিপক্ষে মাঠে নেমেছিল পর্তুগাল, তবে ফুটবল বিশ্ব দেখল রোনালদোর স্বপ্নভঙ্গ হতে।

এটাই যে রোনালদের শেষ ইউরো আসর হতে চলেছে তা শেষ ষোলোতে স্লোভাকিয়ার বিপক্ষে ম্যাচ শেষে নিজেই জানিয়ে দিয়েছিলেন রোনালদো। তবে ফ্রান্সের বিপক্ষে এই ম্যাচটাই কি রোনালদোর শেষ আন্তর্জাতিক ম্যাচ কি-না সেটা নিয়েই ফুটবল পাড়ায় শুরু হয়েছে গুঞ্জন।

কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের বিপক্ষে পেনাল্টিতে হারের পর স্বাভাবিকভাবেই হতাশা গ্রাস করে রেখেছিল দলের সবাইকে। সেই তালিকায় ভিন্ন নয় তাদের কোচ রবের্তো মার্তিনেজও। তবে ম্যাচ শেষে ম্যাচের অবস্থা নিয়ে প্রশ্নের আগে মার্তিনেজকে মুখোমুখি হতে হল রোনালদোর প্রসঙ্গে। সেখানে তিনি অনায়াসেই জানালেন, এ নিয়ে রোনালদো এখনও কোনো ইঙ্গিত দেননি।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে রোনালদোকে মার্তিনেজ জানান, ‘ম্যাচ শেষ হওয়ার পরপরই এটা নিয়ে কথা বলাটা একটু আগেভাগেই হয়ে যায় এবং ব্যক্তিগত পর্যায় থেকে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।’

ব্যক্তিগত পারফরম্যান্স বিচারে এবারের ইউরো আসরটা ভুলে যেতে চাইবেন মিস্টার সিআরসেভেন। কেননা দলের বিদায়ের আগে পাঁচ ম্যাচের একটিতেও গোলের দেখা পাননি তিনি। যদিও এই পরিসংখ্যান তাই আন্তর্জাতিক ক্যারিয়ারতা প্রতিফলিত করে না। কেননা পর্তুগালের হয়ে এখন পর্যন্ত ২১২ ম্যাচ খেলে রেকর্ড ১৩০টি গোল করেছেন রোনালদো।

এমন বড় টুর্নামেন্টে এবারই প্রথম গোলশূন্য থেকে বিদায় নিলেন এই পর্তুগিজ তারকা। শুধু তাই নয়, ইউরোয় এক আসরে সর্বোচ্চসংখ্যক শট নিয়েও গোল না পাওয়ার অনাকাঙ্ক্ষিত রেকর্ডেও যৌথভাবে ভাগ বসিয়েছেন রোনালদো। পুরো আসরজুড়ে ১০টি শট নিয়ে একটি গোলের দেখাও পাননি তিনি। তবে কী বিদায়টা নেবেন এভাবেই? নাকি তার দেখা মিলবে আসছে ২০২৬ বিশ্বকাপে। যদিও তখন তার বয়সটা দাঁড়াবে ৪১।

তবে সময়ের অন্যতম সেরা ফুটবলার এবং সর্বকালেরও সেরাদের মধ্যে একজন, বিশ্বজুড়ে লক্ষ-কোটি ফুটবল ভক্তের আদর্শ ও প্রিয় খেলোয়াড় রোনালদো আবারও মাঠে ফিরবেন। দেশের হয়ে শিরোপা উঁচিয়ে ধরবেন, সেই আশাতেই দিন গুনছে তার সমর্থকরা।

এ সম্পর্কিত আরও খবর