বল হাতে রেকর্ড গড়লেন ‘ব্যাটার সূর্যকুমার’

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-31 20:39:44

ব্যাট হাতে তো অনেক রেকর্ডই নিজের নামে করেছেন ভারতের ব্যাটার সুর্যকুমার যাদব। জাতীয় দলের জার্সি গায়ে কিংবা ফ্র্যাঞ্চাইজি লিগে, যেদিন তিনি ব্যাট ঘুরিয়েছেন সেদিন তার দল জয় নিয়েই মাঠ ছেড়েছে। তবে বোলার হিসেবে তার খ্যাতি নেই একদমই, থাকবেই বা কিভাবে কখনো সেভাবে বোলিংই করেননি তিনি। তবে এবার বল হাতেই গড়লেন রেকর্ড!

শ্রীলঙ্কার বিপক্ষে তাদের মাটিতে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচের শেষ ওভারে সবাইকে অবাক করে দিয়ে বোলিংয়ে এসেছিলেন সূর্য। দলকে সেই মুহুর্তে ম্যাচ না জেতাতে পারলেও শেষ ওভারে যখন ৫ রান ডিফেন্ড করার দরকার ছিলো, তখন ৫ রান দিয়ে সুপার ওভারে নিয়ে গেছেন ম্যাচটি। সঙ্গে তুলে নিয়েছেন দুটি উইকেটও। পরে সুপার ওভারে ম্যাচ নিজেদের নামে করে নিয়ে স্বাগতিকদের হোয়াইটহোয়াশ করেছে টিম ইন্ডিয়া।

এই পারফরম্যান্সের মাধ্যমেই এবার তিনি ঢুকে গেছেন রেকর্ডবুকে। ভারতের অধিনায়কদের মধ্যে সেরা বোলিং ফিগারে পাঁচ রান খরচ করে দুই উইকেট শিকারে তার নাম আছে তিনে। তবে ক্যাপ্টেন হিসেবে আছেন দুইয়ে। কারণ প্রথম দুইটা ফিগার হার্দিক পান্ডিয়ার।

এদিন আরও অনেকগুলো রেকর্ডে নাম লিখিয়েছেন ৩৩ বছর বয়সী এই ভারতীয়। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ভারতীয় অধিনায়ক হিসেবে দ্বিতীয় সর্বোচ্চ ম্যান অব দ্য সিরিজ এখন তারই। এই নিয়ে দ্বিতীয়বার জিতলেন সিরিজসেরার খেতাব। এই তালিকায় শীর্ষে থাকা বিরাট কোহলি জিতেছেন তিনবার।

শুধুমাত্র ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে বিশ্বব্যাপী এমন কীর্তিতেও শীর্ষে কোহলি আর দুইয়ে সূর্য। কোহলি সিরিজসেরা হয়েছেন সাতবার এবং সূর্য হয়েছেন পাঁচবার। 

টিম ইন্ডিয়া এই ফরম্যাটে লঙ্কানদের হোয়াইটওয়াশ করেছে তিনবার। ২০১৭ এবং ২০২২-এ ক্যাপ্টেন ছিলেন রোহিত শর্মা আর এবার সূর্যকুমার।

ভারতের হয়ে এখনও পর্যন্ত তিনটা সিরিজ ক্যাপ্টেন্সি করেছেন সূর্যকুমার। যেখানে অস্ট্রেলিয়ার বিপক্ষে জিতেছেন ৪-১ ব্যবধানে। দক্ষিণ আফ্রিকার সঙ্গে ১-১ এর ড্র আর শ্রীলঙ্কার বিপক্ষে ৩-০ তে জয়। অর্থাৎ ক্যাপ্টেন হিসেবে সিরিজের হিসেবে এখনও অপরাজিত সূর্যকুমার।

এ সম্পর্কিত আরও খবর