না ফেরার দেশে অংশুমান গায়কোয়াড়

ক্রিকেট, খেলা

স্পোর্টস রিপোর্টার, বার্তা২৪.কম | 2024-08-01 09:43:55

সাবেক ভারতীয় ক্রিকেটার ও কোচ অংশুমান গায়কোয়াড় আর নেই। ৭১ বছর বয়সে ব্লাড ক্যানসারের সঙ্গে দীর্ঘ লড়াই শেষে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। গতকাল ৭১ বছর বয়সে বারোদার ভাইলাল আমিন জেনারেল হাসপাতালে মারা গেছেন তিনি। 

দীর্ঘদিন ধরে ব্লাড ক্যানসারের সঙ্গে লড়ছিলেন সাবেক ভারতীয় ক্রিকেটার ও কোচ অংশুমান গায়কোয়াড়। তার জন্য পেনশনের টাকা দিয়ে দিতে চেয়েছিলেন ভারতের প্রথম বিশ্বকাপ জেতা অধিনায়ক কপিল দেব। ভারতীয় ক্রিকেট বোর্ড এক কোটি রুপিও দিয়েছিল তার চিকিৎসায়।

তখন ইংল্যান্ডে চিকিৎসা চলছিল তার। এরপর তাকে ভারতে নিয়ে আসা হয়। এখানেই চলে তার ক্যানসারের সঙ্গে লড়াই। তবে গতকাল সে লড়াইয়ে হারতে হলো তাকে।  

খেলোয়াড়ী জীবনে অবশ্য তাকে টলানো ছিল কঠিন কাজগুলোর একটা। গতির বিপক্ষে তার রক্ষণ ছিল ইস্পাতকঠিন। যে কারণে তাকে দ্য গ্রেট ওয়ালও ডাকা হতো সে সময়। 

ভারতের হয়ে ৪০ টেস্ট খেলেছেন তিনি, ২ সেঞ্চুরির পাশাপাশি ১০টি ফিফটি আছে তার নামের পাশে। ক্যারিয়ারসেরা ২০১ রানের ইনিংসটা খেলেছিলেন পাকিস্তানের বিপক্ষে, এই ইনিংস খেলতে গিয়ে তিনি ক্রিজে কাটিয়েছিলেন ১১ ঘণ্টারও বেশি সময়। ম্যালকম মার্শালদের ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও তার একটা ফিফটি আছে, জ্যামাইকায় এই ইনিংসে তিনি আবার খেলেছিলেন হেলমেট ছাড়া। 

ভারতের প্রথম বিশ্বকাপ জেতার ঠিক আগের বছর অবসরে যান তিনি। এরপর তিনি ভারতের কোচও হয়েছেন ১৯৯৭ সালে। তার অধীনে অধিনায়ক ছিলেন শচীন টেন্ডুলকার। তবে অংশুমানের অধীনে ২ বছরে তেমন সাফল্য পায়নি ভারত। যার ফলে তিনি দায়িত্ব থেকে সরে দাঁড়ান। 

২০০০ সালে আরও একবার ভারতের দায়িত্ব নেন তিনি। নাতিদীর্ঘ এ যাত্রায় ভারতকে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে নিয়ে যান তিনি। ভারতের ক্রিকেটে অবদান রাখার কারণে বিসিসিআই তাকে আজীবন সম্মাননা দেয় ২০১৮ সালে।

এ সম্পর্কিত আরও খবর