বিসিবির ভবিষ্যৎ নিয়ে যা বললেন ক্রীড়া উপদেষ্টা  

ক্রিকেট, খেলা

বার্তা ২৪ স্পোর্টস | 2024-08-11 14:34:47

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এখন ঠিক কোথায় আছেন সেই বিষয়টি এখনও জলঘোলা। অনেক সূত্র বলছে আওয়ামী লীগের বেশিরভাগ নেতার পরও তিনিও ছেড়েছেন দেশ। তবে গত বুধবার বিসিবিতে তার সহযোগী এক পরিচালক স্পোর্টস বাংলাকে জানান, তিনি (পাপন) নিরাপদে আছেন। এবং দেশেই আছেন। আপনারা সবাই উনার জন্য দোয়া করবেন।

তবে বিসিবি যখন একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান তখন সেখানের সভাপতির মতো গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা কেউ অনুপস্থিত থাকা কার্যত বেমানান। এই বিষয়টি নিয়েই এবার কথা বললেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। এবং সরাসরি সভাপতি বদলের বিষয়টিকে না করলেও অন্তর্বর্তীকালীন দায়িত্বে কাউকে ভাবছেন তিনি। 

অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা হিসেবে বৃহস্পতিবার শপথ গ্রহণের পর আজ সচিবালয়ে প্রথম অফিস করেন আসিফ। সেখানে প্রথম দিনেই ক্রীড়াঙ্গনের তিনটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেন তিনি। সেখানের বিসিবির ভবিষ্যৎ প্রসঙ্গ টেনে উপদেষ্টা বলেন, ‘বিসিবির সভাপতি অনুপস্থিত আছেন। অবশ্যই একটি ফেডারেশনকে চলমান রাখতে হলে তার সবগুলো অঙ্গ-প্রত্যঙ্গ ভালোভাবে কাজ করতে হয়। সভাপতির মতো গুরুত্বপূর্ণ দায়িত্বে যিনি আছে তিনি অনুপস্থিত। তবে বিসিবি যেহেতু একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান আইসিসির অধীনে, সেক্ষেত্রে আমরা এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারব না (সভাপতি বদল)।’

আইসিসির আইন অনুযায়ী সভাপতির পদ থেকে অব্যহতি দেওয়াতে আছে কিছু কঠিন নিয়ম। এতেই এমন কিছুতে যেতে চান না আসিফ। সঙ্গে উপদেষ্টা হিসেবে এসব বিষয়গুলো নিয়ে স্রেফ পরামর্শ নিতে ও দিতে চান তিনি। তাই তো বিসিবির পরিচালকদের পরামর্শ দেন অন্তর্বর্তীকালীন দায়িত্বে কাউকে বসানো নিয়ে। 

‘বিসিবি পরিচালকদের পরামর্শ দিয়েছি, কীভাবে এটি আইসিসির লিগ্যাল কাঠামোর মধ্যে থেকে সমাধান করা যায় এবং অন্তর্বর্তীকালীন সময়ের জন্য কাউকে নিয়োগ দেওয়া যায় কি-না সে বিষয়ে আইসিসি আমাদের পরবর্তীতে রিপোর্ট করবে এবং আমরা এই বিষয়ে কার্যক্রম চালু রাখব।’

এ সম্পর্কিত আরও খবর