গল টেস্টে নিউজিল্যান্ডকে ৬৩ রানে হারাল শ্রীলঙ্কা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-23 12:36:25

নিউজিল্যান্ডের সামনে লক্ষ্যটা খুব বড় ছিল না। ২৭৫ রানের পুঁজি নিয়ে চতুর্থ ইনিংসে বল হাতে নিয়েছিল শ্রীলঙ্কা। শেষ দিনে সমীকরণটা ছিল পরিষ্কার। স্বাগতিকদের প্রয়োজন ছিল ২ উইকেট, আর নিউজিল্যান্ডের ৬৮ রান। তবে উইকেটে ছিলেন সেঞ্চুরির অপেক্ষায় থাকা রাচিন রবীন্দ্র। আর তার কাঁধেই মূলত ঝুলছিল নিউজিল্যান্ডের জেতার আশা, আর ম্যাচের যত রোমাঞ্চ।

গলে অনুষ্ঠিত এই টেস্টের প্রথম ইনিংসে শ্রীলঙ্কা তুলেছিল ৩০৫ রান। কামিন্দু মেন্ডিসের সেঞ্চুরিতে ভর করে এ রান তোলে দলটা। কামিন্দু ১১৪ রানের ইনিংস খেলেন, সঙ্গে কুশল মেন্ডিস করেন ৫০ রান। ৫৫ রানে ৫ উইকেট নেন উইল ও রোর্কে।

জবাবে নিউজিল্যান্ডের অনেকেই থিতু হয়েছেন, কিন্তু সেঞ্চুরির দেখা পাননি কেউই। টম ল্যাথাম ৭০, কেন উইলিয়ামসন ৫৫, রাচিন রবীন্দ্র ৩৯, ড্যারিল মিচেল ৫৭, গ্লেন ফিলিপস করেন ৪৯। তবে তা সফরকারীদের লিড এনে দিতে যথেষ্ট ছিল। ৩৪০ রান তুলে ইনিংস শেষ করে নিউজিল্যান্ড।

দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা দিমুথ করুনারত্নের ৮৩ আর দীনেশ চান্দিমালের ৬১ তে ভর করে বড় লিডের স্বপ্ন দেখছিল। তবে এরপর অ্যাঞ্জেলো ম্যাথিউসের ৫০ আর দনাঞ্জয়া ডি সিলভার ৪০ বাদে বড় রান পাননি আর কেউ। ৯০ রান খরচায় ৬ উইকেট নেন এজাজ পাটেল। ৩০৯ রান তুলে ইনিংস শেষ হয় লঙ্কানদের। তাদের পুঁজি দাঁড়ায় ২৭৪ রানের।

শেষ ইনিংসে জিততে হলে ২৭৫ রান দরকার ছিল নিউজিল্যান্ডের। সেই লক্ষ্যের সামনে দাঁড়িয়ে লঙ্কানদের তোপের মুখে পড়ে দলটা। প্রথম ইনিংসে ৭০ করা ল্যাথাম দ্বিতীয় ইনিংসে করেন ২৭, তার আগে দলের রান দুই অঙ্কে যাওয়ার আগেই ডেভন কনওয়েকে হারায় দলটা। এরপর ৫৩ রানে বিদায় নেন উইলিয়ামসনও। 

চারে নামা রাচিন একপাশ আগলে রাখলেও ওপাশে একের পর এক সতীর্থদের আসা যাওয়ার মিছিল চলতেই থাকে। চতুর্থ দিনের শেষে নিউজিল্যান্ডের রান দাঁড়ায় ২০৭, হাতে ছিল দুই উইকেট। রাচিন অপরাজিত ছিলেন ৯১ রানে। তার হাতেই ছিল সফরকারীদের জয়ের আশা।

তবে তিনি আজ তা পূরণ করতে পারেননি। দিনের দ্বিতীয় ওভারেই বিদায় নেন প্রবাথের শিকার বনে। এর এক ওভার পর প্রবাথের শিকার বনেন উইল ও’রোর্কেও। যার ফলে নিউজিল্যান্ড অলআউট হয় ২১১ রান তুলে। শ্রীলঙ্কা পেয়ে যায় ৬৩ রানের দারুণ এক জয়।

এ সম্পর্কিত আরও খবর