জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে

জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে

  • Font increase
  • Font Decrease

জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে মারা গেছেন। স্থানীয় সময়  শুক্রবার (৬ সেপ্টেম্বর) সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর। 

রবার্ট গ্যাব্রিয়েল মুগাবে জিম্বাবুয়ের রাষ্ট্রপতি হিসেবে ক্ষমতাসীন ছিলেন। শ্বেতাঙ্গ শাসনের বিরুদ্ধে স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতার মর্যাদা পেয়েছিলেন তিনি। ১৯৮০ সালে তিনি নির্বাচনে বিজয়ী হয়ে ক্ষমতায় আরোহণ করেন। ১৯৮০ - ১৯৮৭ পর্যন্ত প্রধানমন্ত্রী ও ১৯৮৭ সাল থেকে রাষ্ট্রপতি হিসেবে ২০১৭ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন।  

২০১৭ সালের ২১ নভেম্বর সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মুগাবেকে ক্ষমতাচ্যুত করা হয়। ৩৭ বছর জিম্বাবুয়ের ক্ষমতায় ছিলেন তিনি। 

পরিবারের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, মুগাবের শারীরিক অবস্থা বেশ কিছুদিন থেকেই ভালো যাচ্ছিল না।

তার মৃত্যুর খবর জানিয়ে জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়া এক টুইটে শোক জানিয়ে বলেন, গভীর শোকের সঙ্গে জিম্বাবুয়ের প্রতিষ্ঠাতা সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবের মৃত্যুসংবাদ আমাদের জানাতে হচ্ছে। তিনি স্বাধীনতা সংগ্রামের প্রতীক ছিলেন, তিনি তার জীবন উৎসর্গ করেছিলেন জনগণের মুক্তি জন্য।

১৯২৪ সালে ব্রিটিশ উপনিবেশ দক্ষিণ রোডেশিয়ার উত্তর-পশ্চিমে হারারের জিম্বা জেলায় জন্মগ্রহণ করেন রবার্ট মুগাবে।

ব্রিটিশ উপনিবেশ রোডেশিয়াকে শ্বেতাঙ্গ সংখ্যালঘু শাসন থেকে মুক্ত করার প্রথম পথ দেখিয়েছেন তিনি। ১৯৬৪ সালে রোডেশিয়া সরকারের সমালোচনা করে এক দশকেরও বেশি সময় কারাগারে ছিলেন।

ব্যাপক বিদ্রোহে রোডেশিয়া সরকার আলোচনার টেবিলে বসতে সম্মত হওয়ার পর কারাবন্দী থেকে মুগাবে ১৯৮০ সালের নির্বাচনে ক্ষমতায় বসেন। সেই সময় কৃষ্ণাঙ্গ জনগণ রোডেশিয়াকে জিম্বাবুয়ে নাম দেন। জিম্বাবুয়ে আফ্রিকান ন্যাশনাল ইউনিয়ন (জানু)-এর প্রতিষ্ঠাতা ছিলেন মুগাবে।

আপনার মতামত লিখুন :