রজব মাস নির্ধারণে চাঁদ দেখা কমিটির বৈঠক বৃহস্পতিবার

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
রজব মাস নির্ধারণে চাঁদ দেখা কমিটির বৈঠক বৃহস্পতিবার, ছবি: বার্তা২৪.কম

রজব মাস নির্ধারণে চাঁদ দেখা কমিটির বৈঠক বৃহস্পতিবার, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

১৪৪০ হিজরি সনের পবিত্র লাইলাতুল মিরাজের তারিখ নির্ধারণ ও রজব মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা ও এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (৭ মার্চ) সন্ধ্যা সাড়ে ৬টায় বায়তুল মোরাকররমস্থ ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সভায় সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি আলহাজ অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আব্দুল্লাহ।

ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বাংলাদেশের আকাশে কোথাও রজব মাসের চাঁদ দেখা গেলে তা নিচের টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা অন্য কোনো উপায়ে জানানোর জন্য অনুরোধ জানানো হয়েছে।

টেলিফোন নম্বর : ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭। ফ্যাক্স নম্বর : ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১।

উল্লেখ্য যে, মুসলমানদের কাছে রজব মাস আসে পবিত্র রমজানের আগমনী বার্তা নিয়ে। এ মাসের বহু ফজিলতের কথা হাদিসে বর্ণিত হয়েছে। রজব মাসের পর শাবান, এর পর রমজান মাস শুরু হয়।

এক হাদিসে এসেছে, হজরত আনাস (রা.) বলেন, ‘যখন রজব মাসের আগমন হতো, তখন হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই দোয়াটি পড়তেন, আল্লাহুম্মা বারিক লানা ফি রজবা ওয়া শাবান ওয়া বাল্লিগনা রামাজান’ অর্থাৎ হে আল্লাহ! রজব ও শাবান মাসে আমাদের বরকত দান করুন এবং আমাদের রমজান পর্যন্ত পৌঁছে দিন।’ -মুসনাদে আহমদ- ১/৩৩১

আপনার মতামত লিখুন :