Barta24

রোববার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

English Version

ওসি মোয়াজ্জেমকে সোনাগাজীর পুলিশের কাছে হস্তান্তর

ওসি মোয়াজ্জেমকে সোনাগাজীর পুলিশের কাছে হস্তান্তর
ওসি মোয়াজ্জেম হোসেন, ছবি: সংগৃহীত
স্টাফ করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

সোনাগাজী থানার সাবেক ওসি মোয়াজ্জেম হোসেনকে ফেনী থেকে আগত পুলিশের টিমের কাছে হস্তান্তর করেছে শাহবাগ থানা পুলিশ।

সোমবার (১৭ জুন) সকাল সাড়ে ৯ টায় শাহবাগ থানার অফিসার ইনচার্জ  (ওসি) আবুল হাসান বার্তা২৪.কমকে এ তথ্য নিশ্চিত করেন।

আবুল হাসান বলেন, ‘ফেনীর সোনাগাজী থানা থেকে আগত পুলিশের টিমটির কাছে ওসি মোয়াজ্জেমকে হস্তান্তর করেছি। এখন তারা নিজেদের মতো আইনি প্রক্রিয়া চলমান রাখবে।’

আরও পড়ুন: ওসি মোয়াজ্জেম গ্রেফতার

সোনাগাজী থানার টিম ওসি মোয়াজ্জেমকে নিয়ে এখনো শাহবাগ থানায় অবস্থান করছেন বলেও তিনি জানান।

এদিকে, এ বিষয়ে সোনাগাজী থানার অফিসার ইনচার্জ (ওসি) মইন উদ্দিন আহমেদ বার্তা২৪.কমকে বলেন, ‘আমাদের টিম শাহবাগ থানা থেকে ওসি মোয়াজ্জেমকে নিজেদের হেফাজতে নিয়েছে। কিছুক্ষণের মধ্যে তাকে ঢাকার সাইবার ট্রাইবুনালে হাজির করা হবে।’

উল্লেখ্য, রোববার (১৬ জুন) বিকেলে ওসি মোয়াজ্জেমকে গ্রেফতার করে শাহবাগ থানা পুলিশ। পরে ওসি মোয়াজ্জেমকে নিজেদের হেফাজতে নিতে সোনাগাজী থানা পুলিশকে খবর দেয় শাহবাগ থানা পুলিশ। পরে রোববার সন্ধ্যায় সোনাগাজী থানা থেকে একজন উপ-পরিদর্শকের নেতৃত্বে ৪ সদস্যের একটি টিম মধ্য রাতে ঢাকায় আসে।

আপনার মতামত লিখুন :

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে গবেষণা বৃদ্ধির তাগিদ নওফেলের

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে গবেষণা বৃদ্ধির তাগিদ নওফেলের
প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষাউপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

দেশের বেরসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা ও উচ্চ শিক্ষার মান বৃদ্ধির লক্ষ্যে সরকারের পাশাপাশি স্ব স্ব বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষাউপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

তিনি বলেছেন, বর্তমান প্রেক্ষাপটে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে জ্ঞান ও গবেষণার বিষয় নিয়ে ভেবে দেখার সময় এসেছে। অনেক বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ও এম ফিল ডিগ্রী না থাকলেও গবেষণা ও শিক্ষার সুযোগ সৃষ্টিতে সুনাম অর্জন করেছেন। এ বিষয়টিকে সর্বাধিক গুরুত্ব দিয়ে সরকার বেরসরকারি খাতের বিনিয়োগ বৃদ্ধি করেছে। এ প্রবৃদ্ধি ধরে রাখতে শিক্ষা কার্যক্রমকে আরও গঠনমুখী ও বিজ্ঞানমুখী করতে হবে।

রোববার (২১ জুলাই) দুপুরে নগরের টাইগারপাস সংলগ্ন নেভি কনভেনশন সেন্টারে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নওফেল বলেন, প্রধানমন্ত্রী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের একগুঁয়েমি বাণিজ্যিক প্রবণতা দূর করার জন্য ২০০৮ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন প্রণয়ন করেন। এর মধ্যে দিয়ে এসব বিশ্ববিদ্যালয়গুলোকে জ্ঞান ও গবেষণার বিষয়ে পর্যালোচনা ও জবাবদিহিতার আওতায় আনা হয়। যদি আইনটি পাশ না হতো তাহলে বিশ্ববিদ্যালয়ের বাণিজ্যিক মনোভাব দূর করার জন্য হস্তক্ষেপ গ্রহণ করা সম্ভব হতো না। যা একইসাথে বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক ও পরিচালনায় ট্রাস্টি বোর্ডের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা সম্ভব হয়।

প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান নওফেল বলেন, উন্নত বিশ্বে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে অ্যালামনাই থাকে, তারা গ্রাজুয়েটদের কর্মসংস্থান ও কর্মজীবনে সহায়ক ভূমিকা রাখে। আমি আশা করি এ বিশ্ববিদ্যালয়ের আইন অ্যালামনাই এক্ষেত্রে ভূমিকা রাখবে।

শিক্ষাউপমন্ত্রী গ্রাজুয়েটদের উদ্দেশে বলেন, আপনারা আজ দেশে-বিদেশে ছুটে যাবেন। আপনাদের মাঝে আর্দশিক চিন্তা-চেতনা বিভিন্নতা থাকতে পারে, তবে দেশের স্বার্থে সবাইকে একত্রিত হতে হবে। প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় উন্নয়নের যে সূচনা সৃষ্টি হয়েছে এতে সংশ্লিষ্ট সবাইকে কাজ করে যেতে হবে।

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও প্রিমিয়ার ইউনিভার্সিটির চ্যান্সেলরের মনোনীত প্রতিনিধি হিসেবে সভাপতিত্ব করবেন ইউজিসির চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। সমাবর্তন বক্তা হিসেবে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠতা উপাচার্য ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. ফরাসউদ্দীন বক্তব্য রাখেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন শিক্ষায় একুশে প্রদকপ্রাপ্ত ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেন।

বেতন কর্তনের প্রতিবাদে শিক্ষকদের সংবাদ সম্মেলন

বেতন কর্তনের প্রতিবাদে শিক্ষকদের সংবাদ সম্মেলন
সংবাদ সম্মেলনে বাংলাদেশ শিক্ষক সমিতির নেতারা/ ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বেতন থেকে অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্টের জন্য ১০ শতাংশ কর্তন আদেশের প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ)। 

রোববার (২১ এপ্রিল) বেলা সাড়ে ১২টায় জাতীয় প্রেসক্লাবের আকরাম খাঁ হলে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিটিএ’র সভাপতি অধ্যাপক মোঃ বজলুর রহমান মিয়া।।

লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘শিক্ষক সংগঠনসমূহের প্রতিনিধিদের সাথে কোনোরূপ আলোচলা ছাড়াই অতিরিক্ত ৪ শতাংশসহ মোট ১০ শতাংশ কর্তনের জন্য মহাপরিচালক মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদফতরকে লিখিত আদেশ দেন। এ আদেশের ফলে সারা দেশের শিক্ষক কর্মচারীগণ অত্যন্ত মর্মাহত ও বিক্ষুদ্ধ।’

তিনি বলেন, ‘জাতীয়করণের লক্ষ্যে আগামী ঈদুল আযহার পূর্বেই সহকারি শিক্ষক কর্মচারীদের ন্যায় বেসরকারি শিক্ষক-কর্মচারীদের উৎসব ভাতা ও বাড়ি ভাড়া প্রদান এবং অবসর সুবিধা বোর্ড কল্যাণ ও ট্রাস্টের জন্য ১০ শতাংশ কর্তনের আদেশসহ প্রজ্ঞাপনটি বাতিল করতে হবে।’

এরপরও যদি শিক্ষক-কর্মচারীদের ন্যায্য দাবি না মানা হয় এবং শিক্ষক কর্মচারীদের বেতন থেকে ১০ শতাংশ কর্তন করা হয়, তবে সারা দেশে হতাশ ও বিক্ষুব্ধ শিক্ষক কর্মচারীগণ অবিরাম ধর্মঘট, আমরণ অনশনসহ কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ড ঘেরাও কর্মসূচি পালন করতে বাধ্য হবে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক কাওছার আলি শেখ, সংগঠনের প্রধান উপদেষ্টা মোঃ আবু বক্কর সিদ্দিক, উপদেষ্টামণ্ডলীর অন্যতম সদস্য বাবু রঞ্জিত কুমার সাহা, সিনিয়র সহ-সভাপতি অধ্যক্ষ মোঃ আবুল কাশেম প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র