মঙ্গলবার থেকে ছুটি শতভাগ কারখানা

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বিজিএমইএ`র সংবাদ সম্মেলন। ছবি: বার্তা২৪

বিজিএমইএ`র সংবাদ সম্মেলন। ছবি: বার্তা২৪

 

ঢাকা: আগামীকাল মঙ্গলবার থেকে দেশের সকল গার্মেন্টস কারখানার শ্রমিকদের ঈদুল আজহার ছুটি শুরু হচ্ছে। ইতমধ্যে ৯০ শতাংশ গার্মেন্টস কারখানায় শ্রমিকদের ছুটি হয়ে গিয়েছে। আর বাকি ১০ শতাংশ কারখানায়ও আজই শেষ কর্মদিবস বলে জানিয়েছেন বিজিএমইএ এর ভারপ্রাপ্ত সভাপতি মো: মহিউদ্দিন আহমেদ।

বিজ্ঞাপন

সোমবার (২০ আগস্ট) বিজিএমইএ কর্তৃক আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান বিজিএমইএ এর ভারপ্রাপ্ত সভাপতি মো: মহিউদ্দিন।

মো: মহিউদ্দিন আহমেদ বলেন, আমাদের জানামতে বোনাস ভাতা প্রদান করা হয়েছে প্রায় শতভাগ কারখানায়। জুলাই মাসের বেতনভাতা প্রদান করা হয়েছে শতভাগ কারখানায়। এখন পর্যন্ত ঈদের ছুটি প্রদান করা হয়েছে ৯০ শতাংশ কারখানায়। আজকের মধ্যেই অবশিষ্ট কারখানাগুলোতে ছুটি প্রদান করা হবে। মালিক শ্রমিকদের সাথে আলোচনা করে সমঝোতার ভিত্তিতে অধিকাংশ কারখানায় আগস্ট মাসের অগ্রীম ১০-১৫ দিনের বেতন পরিশোধ করা হয়েছে।

তিনি আরো বলেন, ঈদের আগে শ্রমিকরা যাতে সুষ্ঠুভাবে বেতন ভাতাদি পায়, সে লক্ষ্যে সরকার এবং বিজিএমইএ মিলে অগ্রীম প্রস্তুতিমূলক ব্যবস্থা গ্রহণ করেছি। এর আওতায় বৃহত্তর ঢাকাকে মোট ১৫টি জোনে ভাগ করে মোট ১৫টি আঞ্চলিক কমিটি গঠন করেছি। টিমগুলো গত ১ মাস ধরে বিভিন্ন এলাকায় কাজ করছে। বিভিন্ন সংস্থা থেকে প্রাপ্ত এবং বিজিএমইএ এর ক্রাইসিস ম্যানেজমেন্ট সেল এর প্রাপ্ত তথ্য অনুযায়ী সর্বমোট সাতশটি কারখানাকে ক্লোজ মনিটরিং করা হয়। বেতন ভাতা বিষয়ে সমস্যার ধরন বুঝে সমাধানের উদ্যোগ গ্রহণ করা হয়। বিজিএমইএ’র সরাসরি হস্তক্ষেপে সমস্যাপূর্ণ প্রায় ২১টি কারখানার শ্রমিকদের বেতনভাতাদি নিশ্চিত করা হয়েছে। এক্ষেত্রে কারখানার সমস্যার ধরন বুঝে বিজিএমইএ শ্রমিক, মালিক, ফেডাশেন নেতৃবৃন্দ এর সাথে যৌথ আলোচনাপূর্বক মালিকরা যাতে ব্যাংক থেকে ঋণ নিয়ে শ্রমিকের বেতন পরিশোধ করতে পারেন, সে ব্যাপারে উদ্যোগ নিয়েছে।

এ সময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন বিজিএমইএ সহ-সভাপতি এস এম মান্নান কচি, বিজিএমইএ এর সহ-সভাপতি মোহাম্মদ নাসির।