Alexa

ত্বক পরিষ্কারে মধু ব্যবহার উপকারী কি?

ত্বক পরিষ্কারে মধু ব্যবহার উপকারী কি?

ছবি: সংগৃহীত

মুখের ত্বক পরিষ্কার রাখা প্রয়োজন ত্বকের সুস্থতার জন্যেই। ফেসওয়াশ, ভালো মানের সাবান, ফেস স্ক্রাব, ফেস প্যাকসহ ব্যবহার করা হয় অনেক কিছুই। কিন্তু ত্বক পরিষ্কারের ক্ষেত্রে সবচেয়ে ভালো হবে প্রাকৃতিক উপাদানের ব্যবহার। এই প্রাকৃতিক উপাদানটি হলো কাঁচা মধু।

বিভিন্ন ধরণের ফেস প্যাকের উপাদান হিসেবে মধু ব্যবহার করা হলেও, মুখ পরিষ্কার করার ক্ষেত্রে সরাসরি মধু ব্যবহার করা হয় না নিশ্চয়। কিন্তু এই ব্যতিক্রমী কাজটি করেছেন জোসি নামের একজন পরিচিত বিউটি ব্লগার। টানা দুই সপ্তাহ প্রতিদিন শুধুমাত্র কাঁচা মধু দিয়ে মুখ পরিষ্কার করেছেন তিনি। যার ফলাফলে ভীষণ সন্তুষ্ট হয়ে পরামর্শও দিয়েছেন মুখের ত্বক পরিষ্কার করার জন্য মধু ব্যবহারের।

মধু ব্যবহারের উপকারিতা

১. অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-সেপটিক উপাদান থাকায় মধু ত্বকের ব্রণের প্রাদুর্ভাব কমিয়ে ফেলে।

২. মধুতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান সমূহ কোলাজেন তৈরির প্রক্রিয়া ত্বরান্বিত করে। ফলে ত্বকে সহজে বলিরেখা দেখা দেয় না।

৩. ত্বকের আর্দ্রতা রক্ষা করে এবং ত্বকের শুষ্কভাব দূর করে।

৪. ব্রণের কারণে ত্বকের সমস্যা দেখা দিলে কিংবা ত্বকের ইনফেকশন সারাতে ও আরাম প্রদানে মধু দারুণ কার্যকরি।

৫. মধ্য ত্বকের বন্ধ রোমকূপকে খুলে দিতে এবং রোমকূপের ভেতরে আটকে থাকা ময়লা বের করে দিতে কাজ করে।

৬. মধুর এনজাইম চমৎকার এক্সফলিয়েটর হিসেবে কাজ করে। ফলে ত্বকের মরা চামড়া সম্পূর্ণ দূর হয়ে যায়।

মধু ব্যবহারে জোসি’র অভিজ্ঞতা

জোসি জানায় ত্বক পরিষ্কারের জন্য মধ্য ব্যবহারের কারণে তার ত্বক পূর্বের চাইতে অনেক বেশি উজ্জ্বল, পরিষ্কার ও স্বাভাবিক হয়ে উঠেছে। হরমোনাল কারণে ব্রণের প্রাদুর্ভাব, ব্ল্যাকহেডসের সমস্যা, চোখের নিচে ডার্ক সার্কেল সহ বেশ কয়েকটি ত্বকের সমস্যা একেবারেই কমে গিয়েছে। বিশেষত ঘুম থেকে ওঠার পর অ্যালার্জিজনিত কারণে মুখের ত্বকের বিভিন্ন স্থানে জ্বালাপোড়া ও চুলকানির প্রাদুর্ভাব দেখা দিত। মধু ব্যবহারের ফলে যা একেবারেই দূর হয়ে গিয়েছে।
তবে জোসি সতর্ক করে দিয়ে বলেছেন- দোকানে হরেক কাঁচের বোতলে যে সকল মধু পাওয়া যায়, সেগুলো থেকে দূরে থাকতে। কারণ এই মধুগুলো বিশুদ্ধ নয় একেবারেই। বিভিন্ন উপাদানের সঙ্গে চিনিও মেশানো হয় এই সকল প্রসেসড মধুতে। যা ত্বক পরিষ্কার করার বদলে রোমকূপ বন্ধ করে ফেলে এবং ব্রণের উপদ্রব ঘটায়। তাই মুখের ত্বকে মধ্য ব্যবহারের জন্য বিশুদ্ধ ও কাঁচা মধু ব্যবহার করতে হবে অবশ্যই।

আরো পড়ুন: ত্বকের সুস্থতা তুলসি পাতায়

আরো পড়ুন: ডার্ক সার্কেল তাড়াবে বেসনের ব্যবহার

আপনার মতামত লিখুন :