স্পর্শকাতর দাঁতের সমস্যা: জেনে নিন বিশেষজ্ঞের পরামর্শ

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দাঁতের যেকোন সমস্যাই ভীষণ যন্ত্রণাদায়ক।

স্পর্শকাতর দাঁত কিংবা দাঁতের শিরশিরে অনুভূতি তেমনই একটি সমস্যা। যারা দাঁতের শিরশিরে অনুভূতির সমস্যায় আক্রান্ত তাদের জন্য যেকোন কোন খাবার অথবা পানীয় পান করা অন্যতম কষ্টকর কাজ হয়ে যায়। বিশেষত গরম, ঠান্ডা ও মিষ্টি জাতীয় খাবার খাওয়ার সময় এই সমস্যাটি অনেক বেশি দেখা দেয়। স্পর্শকাতর দাঁতের শিরশিরে অনুভূতির তীব্রতা বৃদ্ধি পেলে দাঁত ও মাথাব্যথার সমস্যাও তৈরি হয়।

কেন দাঁতে শিরশিরে অনুভূতি দেখা দেয়?

দাঁতের এই সমস্যাটি সম্পর্কে বিস্তারিত জানার জন্য বার্তা২৪ থেকে যোগাযোগ করা হয় দন্ত চিকিৎসক জিনিয়া মাহমুদা কাইয়ুম-এর সঙ্গে। তিনি জানান, আমাদের দাঁতে রয়েছে তিনটি স্তর। সবচেয়ে বাইরের স্তরটি হলো এনামেল (Enamel), তার ভেতরের ও মাঝের স্তরটি হলো ডেনটিন (Dentin) এবং সর্বশেষ ও একদম ভেতরের স্তরটি হলো সিমেনটাম (Cementum).

এনামেল দাঁতের সবচেয়ে শক্ত স্তর হলেও দাঁতের বিভিন্ন স্থানে এনামেলের স্তর বেশ দুর্বল হয়। ফলে সামান্য আঘাতে বা অযত্নে এনামেলের স্তরটি উঠে যায় বা পাতলা হয়ে যায়। এনামেলের স্তরটি দুর্বল হয়ে গেলে তা ডেনটিনকে ক্ষতিগ্রস্ত করে। ডেনটিনের ভেতরে থাকে ডেনটিনাল টিউবিউল। যা উন্মুক্ত হয়ে গেলে দাঁতে শিরশিরে অনুভূতি তৈরি হয়।

দাঁতের শিরশিরে অনুভূতি অন্যান্য কী কী কারণে দেখা দেয়?

উপরেই বলা হয়েছে দাঁতের এনামেল ও ডেনটিনের স্তর পাতলা হয়ে গেলে বা ক্ষতিগ্রস্ত হলে এমনটা হয়। তবে দাঁতের এই সমস্যাটি ও দাঁতের এনামেল ক্ষতিগ্রস্ত হবার পেছনে কিছু কারণ থাকে। তেমন কয়েকটি কারণ জানিয়েছেন চিকিৎসক জিনিয়া।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/20/1547985552065.jpg

টুথ ডিকেয়

দাঁতের ক্যারিজ (Caries) এনামেলের স্তর ভেদ করে ডেনটিন পর্যন্ত পৌঁছে গেলে দাঁতে শিরশিরে অনুভূতি তৈরি হয়।

ভুল পদ্ধতিতে দাঁত ব্রাশ করা

অনেকেই সঠিক উপায়ে দাঁত ব্রাশ করার পদ্ধতি জানেন না। এবং ব্রাশের সাহায্যে দাঁত খুব বেশি জোরে দাঁত ব্রাশ করেন। এতে দাঁতের মাঝের অংশের এনামেলের স্তর পাতলা হয়ে যায়।

ক্ষতিগ্রস্ত দাঁত

আঘাতের ফলে দাঁত ভেঙে গেলে বা দাঁতে চিড় ধরলে এনামেলের প্রলেপটি আর অক্ষত অবস্থায় থাকে না। ফলে দাঁতে শিরশিরে অনুভূতি দেখা দেয়।

দাঁতের ভুল চিকিৎসা

কিছু ক্ষেত্রে দাঁতের ভুল চিকিৎসা কিংবা অপচিকিৎসা দাঁতের শিরশিরে অনুভূতি তৈরির জন্য দায়ী।

উচ্চমাত্রার অ্যাসিডিক খাবার গ্রহণ

সাইট্রাস ফল, টমেটো, চা এর মতো উচ্চমাত্রার অ্যাসিডিক খাবার গ্রহণে দাঁতের এনামেল দুর্বল হয়ে পড়ে।

অতিরিক্ত মাউথওয়াশের ব্যবহার

বেশিরভাগ মাউথওয়াশে উচ্চমাত্রায় অ্যালকোহল থাকে। ফলে অতিরিক্ত মাউথওয়াশের ব্যবহার দাঁতের এনামেলকে পাতলা করে দেয়।

কিভাবে দাঁতের শিরশিরে অনুভূতি প্রতিরোধ করা যায়?

দাঁতের শিরশিরে অনুভূতির সমস্যাটিকে দূরে রাখতে চাইলে দাঁতের প্রতি যত্নবান হবার পরামর্শ দেন চিকিৎসক জিনিয়া। তিনি আরও জানান, সচেতন হতে হবে প্রাত্যহিক খাদ্যাভাসে। মাউথওয়াশের ব্যবহার দাঁতের জন্য ভালো, তবে সেটাও ব্যবহার করতে হবে পরিমিত। দাঁতে খুব অল্প কোন সমস্যা দেখা দেওয়ার সাথে সাথেই ডাক্তারের শরণাপন্ন হতে হবে। দাঁতের সমস্যা যত বাড়বে, শিরশিরে অনুভূতি দেখা দেওয়ার প্রবণতা ততই বৃদ্ধি পাবে।

মূল কথা, দাঁতের শিরশিরে অনুভূতি দেখা দেবার কারণগুলো জানা থাকলে খুব সহজেই সচেতনতা গড়ে তোলা সম্ভব হয়। ফলে যন্ত্রনাদায়ক সমস্যাটি থেকে দূরে থাকা সম্ভব হয় সহজেই।

আরও পড়ুন: বমিভাব কমাবে উপকারী উপাদান

আরও পড়ুন: শরীরে যখন আয়োডিনের অভাব!

আপনার মতামত লিখুন :