Alexa

দোলযাত্রা পরবর্তী সময়টা নিজের যত্নের

দোলযাত্রা পরবর্তী সময়টা নিজের যত্নের

ছবি: বার্তা২৪.কম

ধর্ম, বর্ণ, গোত্র নির্বিশেষে সকলেই গতকাল একত্রে উদযাপন করলো সনাতন ধর্মালম্বীদের অন্যতম বড় উৎসব দোলযাত্রা।

রঙ নিয়ে মেতে ওঠার এই আয়োজনে ছোট-বড় সকলেই মেতে ওঠেন রঙ খেলায়।

রঙ খেলার সময় আনন্দে কোন কমতি না থাকলেও, রঙ খেলা পরবর্তী সময়ে ত্বক ও চুল নিয়ে দারুণ বিপত্তিতে পড়তে হয়। ত্বক ও চুলের পাশাপাশি চোখেও দেখা দেয় সমস্যা। রঙ মাখা ও মাখানোর সময়ে স্বাভাবিকভাবেই খুব একটা খেয়াল রাখা সম্ভব হয় না। এছাড়া রঙের ক্ষতিকর কেমিক্যাল উপাদান ত্বক ও চুলের উপর নেতিবাচক প্রভাব ফেলে দেয়।

আনন্দ উদযাপন শেষে এখন নিশ্চয় ত্বক ও চুলের উপর খেয়াল দেওয়ার সময় এসেছে। জেনে রাখুন পরিচর্যার জন্য কি করা প্রয়োজন।

দোলযাত্রা পরবর্তী ত্বকের যত্ন

রঙ মাখার পর নিশ্চয় মুখ পরিষ্কার করা হয়েছে ফেসওয়াশ দিয়ে। তবে ফেসওয়াশ ত্বকের গভীর থেকে ময়লা বের করতে পারে না। এক্ষেত্রে ব্যবহার করতে হবে নারিকেল তেল। তুলায় নারিকেল তেল অথবা অলিভ অয়েল মিশিয়ে মুখ, গলা ও ঘাড়ের ত্বক মুছে নিতে হবে। এরপর মুখ শুয়ে অ্যালোভেরার জেল ম্যাসাজ করতে হবে। অ্যালোজেলের অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান ত্বককে পুনরায় সুস্থ হতে সাহায্য করবে।

দোলযাত্রা পরবর্তী চুলের যত্ন

রঙ মাখার ফলে ত্বকের মতো সমানভাবে ক্ষতিগ্রস্ত হয় চুল। কিছুক্ষেত্রে চুলের ক্ষতিটা বেশি হয়। রঙ মাখার পরে অনেকেই দ্রুত শ্যাম্পু করে ফেলেন। যা করা উচিৎ নয়। রঙ ভালোভাবে ওঠানোর জন্য চুলে প্রথমেই তেল দিতে হবে। এতে করে রঙ উঠে আসে সহজেই। পরবর্তী দিনে চুলে শ্যাম্পু করলেও হারবাল শ্যাম্পু ব্যবহার করতে হবে। যেহেতু রঙের কেমিক্যাল চুলের ক্ষতি করে, চুলের পরিচর্যায় ডিম, টকদই ও মধুর হেয়ারপ্যাক ব্যবহার করতে হবে।

দোলযাত্রা পরবর্তী চোখের যত্ন

রঙ নিয়ে খেলার সময় অসাবধানতাবশত চোখে রঙ চলে যাওয়া খুবই স্বাভাবিক ঘটনা। সাথে সাথে চোখে পানি দেওয়া হলেও চোখের যত্নে হালকা গরম পানি সবচেয়ে ভালো। এছাড়া চোখে ইরিটেশনের সমস্যা হলে পরবর্তী সময়েও চোখে পানির ঝাপটা দিতে হবে। সাথে চোখে গরম ভাপও দেওয়া যাবে। যদি মনে হয় চোখে সমস্যা রয়ে গেছে, তবে অবশ্যই চক্ষু বিশেষজ্ঞের সাথে দেখা করতে হবে।

আরও পড়ুন: চুলের যত্নে ব্যবহার করুন ঘরে তৈরি তেল

আরও পড়ুন: দুই উপাদানেই প্রাণবন্ত ত্বক

আপনার মতামত লিখুন :