Alexa

বয়সের আগেই বুড়িয়ে যাচ্ছেন?

বয়সের আগেই বুড়িয়ে যাচ্ছেন?

কয়েকটি অভ্যাসের কারণেই চেহারায় দেখা দিতে পারে বয়সের ছাপ, ছবি: সংগৃহীত

প্রতিটি বয়সের গণ্ডি পেরুলেই বয়সের ছাপ চেহারার স্পষ্ট হয়ে উঠবে।

এটাই স্বাভাবিক ও প্রাকৃতিক একটি বিষয়। তবে কিছু মানুষের ক্ষেত্রে দেখা যায়, সঠিক বয়সের আগেই চেহারায় দেখা দিয়েছে বয়সের ছাপ। বুড়িয়ে গেছে চেহারা ও বয়সের ছাপ দেখা দিয়েছে ত্বক জুড়ে।

এমনটা হওয়ার পেছনে কিছুক্ষেত্রে বংশগত ও জিনগত কারণ দায়ী থাকলেও, বেশিরভাগ ক্ষেত্রেই দায়ী থাকে প্রতিদিনের কিছু ক্ষতিকর অভ্যাস। প্রতিনিয়ত এই অভ্যাসগুলোর পুনরাবৃতিই চেহারায় এনে দেয় বয়সের ছাপ।

অনিয়ন্ত্রিত মানসিক চাপ

প্রতিদিনের নানান কাজে ও ঘটনায় মানসিক চাপ থাকবেই। এই মানসিক চাপকে যদি নিয়ন্ত্রণ করা না যায় তবেই দেখা দেয় সমস্যা। অতিরিক্তি ও অনিয়ন্ত্রিত মানসিক চাপ অকালে চেহারায় বয়স ছাপ এনে দেওয়ার সঙ্গে অসুস্থতাও তৈরি করে। ২০১২ সালের একটি গবেষণা থেকে গবেষকেরা জানায়, কাজজনিত মানসিক চাপ ডিএনএকে বিনষ্ট করে দেয়। এছাড়া ম্নসিক চাপের ফলে নিঃসৃত হওয়া কর্টিসল হরমোন শরীরকে দ্রুত বুড়িয়ে দেয় বলে জানান মার্কিন যুক্তরাষ্ট্রের সাইকোলজিস্ট ভিভিয়ান ডিলার।

ডেস্কে জথুবথু হয়ে বসা

অফিসে কাজের ডেস্কে জথুবথু হয়ে কিংবা সঠিক ভঙ্গীতে না বসে কম্পিউটারের দিকে ঝুঁকে বসার ভঙ্গীতে খুব সহজেই পিঠ, কাঁধ ও হাতের পেশী ও হাড়ে ব্যথাভাব দেখা দেয়। এই ব্যথাভাবের পাশাপাশি পিঠের মেরুদণ্ডের উপরেও নেতিবাচক প্রভাবের সৃষ্টি হয়। মেরুদণ্ডের স্বাভাবিক অ্যালাইনমেন্টের ব্যাঘাত ঘটায় শরীর সামনের দিকে ঝুঁকে আসে। এতে করে সমস্ত শারীরিক গঠনেই বয়স্কভাব প্রবলভাবে প্রকাশ পাওয়া শুরু করে।

একেবারেই কম ঘুমানো

একজন প্রাপ্তবয়স্ক মানুষের সুস্থ ও দৈনন্দিন জীবনের স্বাভাবিক কার্যক্রম পরিচালনার জন্য দৈনিক ৭-৮ ঘন্টার ঘুম আবশ্যক। কিন্তু এখনকার সময়ের অধিকাংশ তরুণ-তরুণী পর্যাপ্ত না ঘুমিয়ে অন্যান্য কাজে সময় ব্যয় করছে। কাজের ব্যস্ততা কিংবা অহেতুক ইন্টারনেটে সময় নষ্ট করা- যেটাই হোক না কেন, প্রয়োজন অনুযায়ী শরীর যদি ঘুম তথা পরিপূর্ণ বিশ্রাম না পায় তবে খুব দ্রুতই তার প্রভাব চেহারার উপরে পরে যায়।

মিষ্টি জাতীয় খাবার বেশি খাওয়া

নিঃসন্দেহে জাংক ফুড স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কিন্তু প্রতিদিন মিষ্টি জাতীয় খাবার খাওয়ার ফলে শরীরের উপরে নেতিবাচক, ক্ষতিকর ও বার্ধক্যভাব দেখা দেয়। চিনি কোলাজেন ও ইলাস্টিন (Elastin) কে ক্ষতিগ্রস্ত করে। মূলত এই দুইটি উপাদান ত্বককে সুস্থ, কোমল ও উজ্জ্বল রাখে। চিনির উপস্থিতিতে ক্ষতগ্রস্ত হওয়ার ফলে চেহারার উপরে বার্ধক্যের প্রভাব দেখা দেয়।

আরও পড়ুন: তিনগুণ দ্রুততায় ওজন কমবে সহজ ‘একটি’ অভ্যাসে

আরও পড়ুন: দীর্ঘায়ু পাওয়া যাবে মাত্র দশ মিনিটেই

আপনার মতামত লিখুন :