Alexa

হাতে কোমলতা আনবে অ্যালোভেরা স্ক্রাব

হাতে কোমলতা আনবে অ্যালোভেরা স্ক্রাব

ছবি: সংগৃহীত

মুখের ত্বকের সামান্যতম কোন সমস্যাতেও আমরা যতটা বিচলিত হয়ে পড়ি,

হাতের সমস্যা কিংবা হাতের যত্নের ক্ষেত্রে আমরা মোটেও ততটা সচেতন নই। মুখের সঠিক যত্নের জন্য যেমন ভিন্ন ভিন্ন পণ্যের ব্যবহার প্রয়োজন, একইভাবে হাতের সঠিক যত্নের জন্য প্রয়োজন বিশেষ উপাদানের ব্যবহার।

আমাদের হাতের ত্বক মুখের ত্বকের চাইতে বেশ কিছুটা ভিন্নভাবে গঠিত এবং সারাদিনে নানান কাজে হাতের ত্বক ময়লা হওয়ার পাশাপাশি রোদের সংস্পর্শেও আসে সবচেয়ে বেশি। ফলে সহজেই হাতের ত্বক আর্দ্রতা হারায়, ফ্যাকাশে ও খসখসে হয়ে যায়।

এ কারণে হাতের জন্যেও বিশেষ পরিচর্যার প্রয়োজন। মুখের ত্বক ও চুলের সঙ্গে হাতের যত্নেও প্রয়োজন হবে প্রাকৃতিক উপাদানের। সেক্ষেত্রে অ্যালোভেরা হবে সবচেয়ে উপকারী উপাদান।

কেন অ্যালোভেরা?

অ্যালোভেরা ত্বককে ভেতর থেকে আর্দ্রতা ও পুষ্টি জোগাতে কাজ করে। যা ত্বককে নরম করতে, ত্বকের রোদেপোড়াভাব, ত্বকে ইরিটেশন কমাতে, পোকামাকড়ের কামড়ের জ্বালা এবং ত্বকের অসমান রং দূর করতে কাজ করে।

বাজারে বিভিন্ন ধরনের বোতলজাত অ্যালোভেরা জেল পাওয়া গেলেও, প্রাকৃতিক পাতার অ্যালো জেল ব্যবহার করাই সবচেয়ে উপকারী।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/27/1556362449919.jpg
অ্যালোভেরা জেল

 

কীভাবে তৈরি করতে হবে অ্যালোভেরা ক্রাব?

অ্যালোভেরা পাতার জেলের এই স্ক্রাবটি তৈরিতেও প্রয়োজন হবে অন্যান্য প্রাকৃতিক উপাদান। যা হাতের ত্বকের উপকারে আসবে। ২ টেবিল চামচ অ্যালোভেরা জেলের সাথে প্রয়োজন হবে ১ টেবিল চামচ মধু, ২ টেবিল চামচ ব্রাউন সুগার, ১ টেবিল চামচ অলিভ অয়েল ও ২ টেবিল চামচ ওটস।

স্ক্রাবটি তৈরি করার জন্য প্রথমে অ্যালো পাতা থেকে জেল তুলে এতে মধু মিশিয়ে নিতে হবে। পরবর্তিতে মেশাতে হবে অলিভ অয়েল। তিনটি উপাদান যেন ভালোভাবে মিশ্রিত হয়, সে কারণে চামচের সাহায্যে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

তিনটি উপাদান মিশে গেলে দিতে হবে ওটস। তবে ওটস মেশানোর আগে গুঁড়া করে নিতে হবে। সবশেষে দিতে হবে ব্রাউন সুগার এবং খেয়াল রাখতে হবে ব্রাউন সুগার যেন আস্ত থাকে, একেবারে গলে না যায়।

কীভাবে অ্যালোভেরা ক্রাব ব্যবহার করতে হবে?

এক হাতের আঙুলের সাহায্যে স্ক্রাব নিয়ে অন্য হাতে মিনিট পাঁচেক স্ক্রাবিং করতে হবে। স্ক্রাবিং শেষে মিশ্রণটি হাতে শুকাতে হবে। শুকিয়ে গেলে কুসুম গরম পানিতে হাত ধুয়ে নিতে হবে। এভাবে দুই হাতেই স্ক্রাবটি ব্যবহার করতে হবে।

প্রতি সপ্তাহে এক-দুইবার এইভাবে স্ক্রাব ব্যবহারে হাতের ত্বকের সমস্যা দূর হওয়ার পাশাপাশি ত্বক কোমল হয়ে উঠবে।

আরও পড়ুন: প্রতিদিনের পরিচর্যায় অ্যালোভেরার অভিনব ব্যবহার

আরও পড়ুন: প্রাকৃতিক তেলে পায়ের যত্ন

আপনার মতামত লিখুন :