Alexa

ব্রণের প্রাদুর্ভাব কমবে ক্যাস্টর অয়েল ব্যবহারে

ব্রণের প্রাদুর্ভাব কমবে ক্যাস্টর অয়েল ব্যবহারে

ক্যাস্টর অয়েল, ছবি: সংগৃহীত

ব্রণের সমস্যাটি বেশ হতাশাজনক।

যখনই মনে হবে ব্রণের প্রাদুর্ভাব কমে আসছে, তখনই হুট করে পুনরায় ব্রণ দেখা দিবে। এমন সমস্যা যদি আপনারও থাকে তবে দুশ্চিন্তা নেই। খুব সহজ ঘরোয়া সমাধানেই ব্রণের বিরক্তিকর সমস্যাটি দূর করা সম্ভব হবে, এবং একইসাথে ত্বকের পরিচর্যাও নেওয়া হবে।

মূলত আমাদের ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণের ফলেই ঘনঘন ব্রণের প্রাদুর্ভাব দেখা দেয়। সেক্ষেত্রে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ ক্যাস্টর অয়েল ত্বকের তেলের নিঃসরণের মাত্রা নিয়ন্ত্রণে রাখবে, ত্বকের সঠিক আর্দ্রতা ধরে রাখবে এবং ঘনঘন ব্রণ দেখা দেওয়ার প্রাদুর্ভাব কমাবে। এছাড়াও এতে রাইসিনোলেইক অ্যাসিডের উপস্থিতি ত্বকের প্রদাহ ও ব্যথাভাব কমাতেও কাজ করবে ক্যাস্টর অয়েল। জেনে নিন ত্বকের পরিচর্যায় ও ব্রণের প্রাদুর্ভাব কমাতে কীভাবে ব্যবহার করবেন ক্যাস্টর অয়েল।

ক্যাস্টর অয়েল ও অলিভ অয়েলের মিশ্রণ

১ টেবিল চামচ ক্যাস্টর অয়েল ও ১ টেবিল চামচ অলিভ অয়েল একসাথে মিশিয়ে নিতে হবে। মুখে গরম পানির ভাপ নিয়ে তেলের মিশ্রণ মুখে হাতের আঙুলের সাহায্যে আলতোভাবে ম্যাসাজ করতে হবে পনের মিনিট ধরে। খুব বেশি চাপ দেওয়া যাবে না। খেয়াল রাখতে হবে- ম্যাসাজ করতে হবে বৃত্তাকারভাবে ও উপরের দিকে চাপ দিয়ে। ম্যাসাজ শেষে সারারাতের জন্য রেখে দিয়ে সকালে মুখ ভেজা তোয়ালে দিয়ে মুছে ঠাণ্ডা পানিতে ধুয়ে নিতে হবে। প্রতি সপ্তাহে অন্তত দুইবার এই নিয়মে ক্যাস্টর অয়েল ব্যবহার করতে হবে।

ক্যাস্টর অয়েল ও লেবুর রসের মিশ্রণ

ব্রণের জন্য লেবুর রসের অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও প্রদাহ বিরোধী ধর্ম খুব ভালো কাজ করে। এছাড়াও এতে থাকা অ্যাস্ট্রিজেন্ট উপাদান ত্বকের উন্মুক্ত লোমকুপ ছোট করতে কাজ করে এবং ত্বকের তেল নিঃসরণের মাত্রা প্রশমিত করে।

ব্যবহারের জন্য ১ টেবিল চামচ ক্যাস্টর অয়েল ও ১ টেবিল চামচ লেবুর রস একসাথে মিশিয়ে তুলার সাহায্যে ত্বকের ব্রণযুক্ত স্থানে ম্যাসাজ করতে হবে। ত্বকে মিশ্রণটি রেখে দেওয়ার ১০-১৫ মিনিট পর স্বাভাবিক তাপমাত্রার পানিতে মুখ ধুয়ে নিতে হবে।

ক্যাস্টর অয়েল ও বেকিং সোডার মিশ্রণ

বেকিং সোডার অ্যান্টি-স্যাপটিক ধর্ম ব্রণ ও ব্রণের জীবাণুকে দ্রুত ভালো করতে কাজ করে। ব্যবহারের জন্য ১ টেবিল চামচ ক্যাস্টর অয়েলে ১ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে।

ব্যবহারের জন্য প্রথমেই মুখ ধুয়ে তোয়ালের সাহায্যে শুকিয়ে নিতে হবে। ত্বকের আক্রান্ত স্থানে তথা ব্রণযুক্ত স্থানে পেস্টের প্রলেপ দিয়ে ২০ মিনিটের মতো রেখে দিতে হবে। শুকিয়ে গেলে হালকা ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিতে হবে।

আরও পড়ুন: ত্বকের যত্নে আলুর তিন ফেস প্যাক

আরও পড়ুন: মেকআপ-পরবর্তী ত্বকের যত্নে কী করবেন?

আপনার মতামত লিখুন :