ঘরে বসেই হবে স্কিন ক্লিনজিং

স্কিন ক্লিনজিং।

ঈদের দিন যত ঘনিয়ে আসছে, ব্যস্ততাও যেন পাল্লা দিয়ে বাড়ছে। অফিস, ক্লাস, ঘরের কাজ সামলে নিজের জন্য কোন সময়ই থাকে না যেন। অথচ ঈদের আগে নিজের প্রতি যত্নশীল হওয়া প্রয়োজন সবচেয়ে বেশি।

হাজারো ব্যস্ততার ভেতরে পার্লারের জন্য সময় বের করা, বেশ কষ্টসাধ্য হয়ে ওঠে অনেকের জন্য। ইচ্ছা থাকা স্বত্তেও সম্ভব হয় না পার্লারে গিয়ে ফেসিয়াল করানো। সেক্ষেত্রে কিন্তু ঘরে বসেই মুখের ত্বক পরিষ্কার করে নিতে পারবেন একেবারেই ঘরোয়া কিছু উপাদান দিয়েই। আর দারুন এই স্কিন ক্লিনজিং এর টিপস দিয়েছেন হীরা’স বিউটি কেয়ার-এর স্বত্বাধিকার ও বিউটিশিয়ান হীরা রাকসাম

চলুন জেনে নেওয়া যাক ঈদের আগে কীভাবে ঘরে বসেই ফেসিয়ালের উপকার পাবেন মাত্র এক ঘন্টা সময়ের মাঝে।

হীরা’র স্কিন ক্লিনজিং ট্রিক:

মুখের ত্বক পরিস্কার করার জন্য প্রয়োজন হবে মসুর ডালের গুঁড়া, চালের গুঁড়া, শশার রস ও ডিমের সাদা অংশ।

প্রথমে শশা গ্রেটারে কুঁচি করে নিয়ে এরপর একটি পরিষ্কার কাপড়ের সাহায্যে চিপে রস বের করে নিতে হবে। এরপর দুই চা চামচ ডালের গুঁড়া ও দুই চা চামচ চালের গুঁড়ার সাথে পরিমাণমতো শশার রস দিয়ে ঘন পেস্ট তৈরি করে নিতে হবে।

এক্ষেত্রে মনে রাখতে হবে, ত্বক যদি শুষ্ক প্রকৃতির হয়ে থাকে তবে এই পেস্টের সাথে অবশ্যই মধু মিশিয়ে নিতে হবে। কারণ পেস্ট তৈরির প্রতিটি উপাদান ত্বককে শুষ্ক করে তোলে। তাই নিজের ত্বকের ধরন অনুযায়ী পরিমাণ মতো মধুও যোগ করে নিতে হবে পেস্ট তৈরিতে।

পেস্ট তৈরি হয়ে গেলে মুখ ভালোভাবে ধুয়ে নিতে হবে। এরপর চোখ বাদে পুরো মুখমণ্ডলে সমানভাবে পেস্ট মাখিয়ে নিতে হবে। গোল করে কাটা দুই টুকরো শশা চোখের উপর দিয়ে ১৫-২০ মিনিটের জন্য ফ্যানের নিচে থেকে মুখ শুকিয়ে নিতে হবে।

ফেসপ্যাকটি শুকিয়ে আসলে কুসুম গরম পানিতে মুখ ধুয়ে নিতে হবে। মুখ পরিষ্কার করার পর ডিমের সাদা অংশ ফেটিয়ে পুরো মুখে ভালোভাবে মাখিয়ে আরো ১৫-২০ মিনিট অপেক্ষা করতে হবে। মুখে টান টান ভাব অনুভূত হলে কুসুম গরম পানিতে মুখ ধুয়ে হালকা ধাঁচের কোন ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে।

ব্যস, খুব সহজে ঘরে বসেই ফেসিয়ালের উপকার পাওয়া যাবে একদম প্রাকৃতিক ও ঘরোয়া উপাদান ব্যবহারেই।

হীরা আরো জানান, ডাল ও চালের গুঁড়া যদি ঘরে না থাকে তবে চন্দনের গুঁড়ার সাথে শশার রস মিশিয়েও ব্যবহার করা যাবে এবং এতেও সমান উপকার পাওয়া যাবে।

লাইফস্টাইল এর আরও খবর