এক রাতেই সিলেটে পেঁয়াজের দাম দ্বিগুণ!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তটোয়েন্টিফোর.কম, সিলেট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিলেটের বাজারে এক রাতের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়ে দ্বিগুণ। বাজারে বর্তমানে প্রতি কেজি ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ১১৫ টাকা থেকে ১২০ টাকায়। আর দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৩০ টাকায়। অথচ রোববার (২৯ সেপ্টেম্বর) সকালেও সিলেটের বাজারে ভারতীয় পেঁয়াজ ৬০ টাকা ও দেশি পেঁয়াজ ৭০ টাকায় বিক্রি হয়েছে।

মূল্যবৃদ্ধি এবং উৎপাদন সঙ্কট দেখিয়ে রোববার (২৯ সেপ্টেম্বর) বাংলাদেশে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করে ভারত সরকার। এই খবর বিকেলে সিলেটের বাজারে ছড়িয়ে পড়ার পরই পেঁয়াজের দাম হু-হু করে বাড়তে থাকে। অনেক ব্যবসায়ী পেঁয়াজ বিক্রি বন্ধও করে দেন।

নগরের রিকাবীবাজারের খুচরা বিক্রেতা সবুজ মিয়া বলেন, পেঁয়াজের দাম আমদানির ওপর নির্ভর করে। ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ থাকলে বাজারে পেঁয়াজের দাম কোথায় গিয়ে পৌঁছাবে তা বলা মুশকিল। তিনি বলেন, দোকানে আগে থেকে কিনে রাখা পেঁয়াজ এখনও বিক্রি করছি। তবে পাইকারি বাজার থেকে নতুন করে পেঁয়াজ কিনতে পারছি না বলে বেশি দামে বিক্রি করছি।

রিকাবীবাজারে বাজার করতে আসা বেসরকারি একটি ব্যাংকের কর্মকর্তা শফিকুল হাসান বলেন, আগে পেঁয়াজ কাটার সময় চোখ দিয়ে পানি পড়তো। এখন পেঁয়াজের দাম শুনেই চোখ দিয়ে পানি আসছে। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, বাজারের ওপর সরকারের কোনও নিয়ন্ত্রণ নেই। ব্যবসায়ীরা সব সময় কোনও না কোনও পণ্যের দাম বাড়িয়ে মুনাফা করছে।

আপনার মতামত লিখুন :