বান্দরবানে ৭১টি মণ্ডপে শারদীয় দুর্গোৎসব



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, বান্দরবন
দক্ষিণ চট্টগ্রামের সবচেয়ে বড় পূজা মণ্ডপ, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

দক্ষিণ চট্টগ্রামের সবচেয়ে বড় পূজা মণ্ডপ, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

বান্দরবানে ৭১টি পূজা মণ্ডপে সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসব শুরু হয়েছে। প্রতিবারের মত এবারও জেলা শহরের রাজার মাঠে দক্ষিণ চট্টগ্রামের সবচেয়ে বড় পূজা মণ্ডপে ৪ দিনব্যাপী দুর্গোৎসবের আয়োজন করা হয়েছে।

শুক্রবার (৪ অক্টোবর) সন্ধ্যায় মঙ্গলদ্বীপ জ্বালিয়ে এবং দেবীর মুখোন্মোচনের মাধ্যমে শারদীয় উৎসব শুরু হয়। দুর্গোৎসব কেন্দ্র করে রাজার মাঠে বসেছে শিশুদের বিনোদনের জন্য শারদ মেলা, অস্থায়ী শিশু পার্ক। এছাড়াও উৎসব ঘিরে সাত শতাধিক গরিব অসহায়দের মধ্যে বস্ত্র বিতরণ করা হয়েছে।

প্রশাসন ও পূজা উদযাপন কমিটি জানায়, জেলার সাত উপজেলায় সার্বজনীন শারদীয় দুর্গা উৎসব উদযাপন কমিটির ব্যানারে ২৭টি এবং স্থানীয়ভাবে আরো প্রায় ৪৫টি মন্দিরে শারদীয় দুর্গাপূজা উদযাপন করা হচ্ছে।

এবার জেলায় পূজা মণ্ডপগুলোতে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি উৎসব উদযাপন কমিটির পক্ষ থেকেও নেয়া হয়েছে আলাদা নিরাপত্তা ব্যবস্থা।

জেলা কেন্দ্রীয় দুর্গোৎসব উদযাপন কমিটির সভাপতি লক্ষী পদ দাশ জানান, জেলায় ২৭টি মণ্ডপে কেন্দ্রীয়ভাবে দুর্গোৎসব উদযাপিত হচ্ছে। এছাড়াও ব্যক্তি ও সংগঠনের উদ্যোগে ছোট-বড় অনেকগুলো মণ্ডপে পূজা আয়োজন করা হয়েছে। স্থানীয় রাজারমাঠে আয়োজিত দুর্গোৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

নিরাপত্তার বিষয়ে জেলার অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ কামরুজ্জামান বলেন, জেলার সাতটি উপজেলায় কেন্দ্রীয়ভাবে ২৭টি মণ্ডপে শারদীয় দুর্গা উৎসব অনুষ্ঠিত হচ্ছে। পুলিশের পক্ষ থেকে প্রয়োজনীয় সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বেড়াতে আসা পর্যটকেরাও যাতে স্বাচ্ছন্দ্যে পূজা উপভোগ করতে পারে সেজন্য উদ্যোগ নেয়া হয়েছে।