অভয়াশ্রমে বিপন্ন প্রজাতির মাছ সংরক্ষণ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রংপুর
অভয়াশ্রমে বিপন্ন প্রজাতির মাছ সংরক্ষণ, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

অভয়াশ্রমে বিপন্ন প্রজাতির মাছ সংরক্ষণ, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

দিন দিন কমে আসছে দেশীয় প্রজাতির মাছ। নানা কারণে ভরাট হয়ে যাচ্ছে নদী-নালা, খাল-বিল, পুকুর-ডোবা। বাড়ছে নদী ও পুকুরের পানি দূষণ। এতে করে মাছের অবাধ বিচরণ, প্রজনন ও জীব-বৈচিত্র্য মারাত্মক ঝুঁকির মধ্যে পড়েছে। এ অবস্থায় বিপন্ন ও প্রায় বিলুপ্ত প্রজাতির মাছ সংরক্ষণসহ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সরকারি অর্থায়নে রংপুরে মাছের একাধিক অভয়াশ্রম গড়ে তোলা হয়েছে।

আট উপজেলা ও সিটি করপোরেশন এলাকা নিয়ে গঠিত রংপুর জেলায় গড়ে তোলা অভয়াশ্রমের আয়তন পাঁচ হেক্টর ছাড়িয়েছে। বর্তমানে এগারোটি অভয়াশ্রমে মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যসহ বিপন্ন প্রায় মাছের প্রজাতি সংরক্ষণ, অবাধ বিচরণ, প্রজনন ও জীব-বৈচিত্র্য সংরক্ষণে কাজ করছে মৎস বিভাগ। ডিসেম্বর নাগাদ আরও দুটি অভয়াশ্রম যুক্ত হবে মাছের প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র হিসেবে।

রংপুর জেলা মৎস জরিপ কর্মকর্তা রেজাউল করিম বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ২০০৭ সাল থেকে মৎস বিভাগ মাছের অভয়াশ্রম নিয়ে কাজ করছে। এই কার্যক্রমে জলাশয়ে মাছের উৎপাদন এখন ১৪৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। জেলার বিভিন্ন এলাকায় গড়ে তোলা মৎস অভয়াশ্রমে প্রায় দেড় হাজারের মত সুবিধাভোগী রয়েছে। জলাশয়ের মাছের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি অভয়াশ্রমের সুফলভোগীদের জীবনযাত্রার মান উন্নয়ন হয়েছে।

এই কর্মকর্তার মতে, মাছের আশ্রয়স্থল ও প্রজনন ক্ষেত্র হিসেবে অভয়াশ্রমগুলো কাজ করছে। এসব অভয়াশ্রমে মাছ ধরা নিষিদ্ধ হওয়ায় আশ্রয় নেওয়া মাছের সংখ্যা চাহিদার তুলনায় অনেক বেশি। সরকারি রক্ষণাবেক্ষণের পাশাপাশি জনসচেতনতা ও দায়বদ্ধতা বাড়লে হুমকির সম্মুখীন দেশীয় মৎস প্রজাতিকে রক্ষা সম্ভব হবে।

এদিকে জেলার বেশ কয়েকটি অভয়াশ্রম ঘুরে দেখা গেছে, প্রায় বিলুপ্ত প্রজাতির বিভিন্ন মাছসহ বিপন্ন ও দুর্লভ প্রজাতির ভাঙ্গনা, জাত পুঁটি, তিত পুঁটি, চাঁন্দা, কাকিলা, গুচি-বাইম, শিং, মাগুর, রানি মাছ, ভেদা, টেংরা, কাজলি, রিটা, টাকি ইত্যাদি মাছের প্রাপ্যতা বৃদ্ধি পেয়েছে। এছাড়াও বড় প্রজাতির মধ্যে আইড়, ফলি, চিতল, গজার, শোল ইত্যাদি মাছের পুনরাবির্ভাব লক্ষ্য করা গেছে।

বর্তমানে সারাদেশে প্রায় ২’শ ৬৩টি মিঠাপানির মাছের প্রজাতি রয়েছে। এর মধ্যে প্রায় ৬৪ প্রজাতি হুমকির সম্মুখীন। এই ৬৪টি প্রজাতির মধ্যে নয়টি অধিক বিপন্ন। ৩০টি বিপন্ন এবং ২৫টি বিপদাপন্ন। এসব হুমকির সম্মুখীন দেশীয় মাছ রক্ষা ও সংরক্ষণে অভয়াশ্রম একটি পরিবেশবান্ধব ও কার্যকরী ব্যবস্থাপনা কৌশল বলে জানান রংপুর জেলা মৎস কর্মকর্তা বরুণ চন্দ্র বিশ্বাস।

বার্তাটোয়েন্টিফোর.কমকে এই মৎস কর্মকর্তা বলেন, মাছের অভয়াশ্রম থেকে ধারাবাহিক সুফল পাওয়ার জন্য সরকারি রক্ষণাবেক্ষণের পাশাপাশি জনসাধারণের সচেতনতা বেশি প্রয়োজন। ইতোমধ্যে সরকারি অর্থায়নে মৎস সংরক্ষণ, প্রজনন ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ১১টি অভয়াশ্রয় গড়ে তোলা হয়েছে।

এগারোটি অভয়াশ্রমের মধ্যে পীরগঞ্জ উপজেলাতে তিনটি এবং মিঠাপুকুরে দুইটি রয়েছে। এছাড়া রংপুর সদর, কাউনিয়া, তারাগঞ্জ, বদরগঞ্জ, পীরগাছা ও গংগাচড়া উপজেলায় একটি করে অভয়াশ্রম আছে। এসব অভয়াশ্রমের মোট আয়তন আট দশমিক পাঁচ হেক্টর। সুবিধাভোগীর সংখ্যা এক হাজার ২’শ জন। এবছরের শেষের দিকে আরও দুটি অভয়াশ্রম গড়ে তোলার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলেও তিনি জানান ।

   

গড়াই নদীতে ডুবে যুবকের মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
ছবি প্রতীকী

ছবি প্রতীকী

  • Font increase
  • Font Decrease

কুষ্টিয়ার খোকসায় গড়াই নদীতে ডুবে সুমন (২০) নামে এক যুবকের মৃত্যু হয়েছে।

রোববার (৫ এপ্রিল) বিকেলে খোকসা উপজেলার গনেশপুর অংশে গড়াই নদী থেকে মরদেহ উদ্ধার করা হয়।

মৃত সুমন কুমারখালী উপজেলার রাজাপুর গ্রামের নিজাম উদ্দিনের ছেলে।

খোকসা ফায়ার সার্ভিস স্টেশনের ফায়ারম্যান হাবিবুর রহমান জানান, সকালের দিকে গড়াই নদীতে মাছ ধরতে যান সুমন। মাছ ধরার এক পর্যায়ে নদীতে ডুবে যান তিনি। বিকেলের দিকে স্থানীয়দের সহায়তায় তার মরদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিস।

;

কুমিল্লার নাঙ্গলকোটে বজ্রপাতে কিশোরের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • Font increase
  • Font Decrease

কুমিল্লার নাঙ্গলকোটে ফুটবল খেলার সময় বজ্রপাতে সাফায়েত হোসেন (১৯) নামে একজনের মৃত্যু হয়েছে। এ সময় সালাউদ্দিন (২২) নামের আরেক যুবক গুরুতর আহত হন।

রোববার (৫ এপ্রিল) এই বিকেলে এই ঘটনা ঘটে। তাদের উদ্ধার করে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে লাকসামের একটি ক্লিনিকে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক ওই কিশোরকে মৃত ঘোষণা করেন।

স্থানীয় সূত্র জানায়, উপজেলার আদ্রা দক্ষিণ ইউনিয়নের আটিয়াবাড়ি দক্ষিণপাড়া স্কুল বাড়ির আবদুল আউয়ালের ছেলে সাফায়াত হোসেন এদিন বিকেলে সহপাঠীদের সাথে পার্শ্ববর্তী ঘোড়াময়দান গ্রামের একটি মাঠে ফুটবল খেলতে যায়। বিকাল ৫টার দিকে খেলা চলা অবস্থায় আকস্মিক বজ্রপাতে সাফায়েতের পুরো শরীর ঝলসে যায়। তাৎক্ষনিকভাবে তাকে উদ্ধার করে লাকসামের একটি ক্লিনিকে নেয়া হলে সন্ধ্যায় কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এছাড়া বজ্রপাতে ওই ঘোড়াময়দান গ্রামের নুরুল হকের ছেলে সালাউদ্দিন (২২) গুরুতর আহত হয়ে স্থানীয় একটি ক্লিনিকে চিকিৎসাধীন রয়েছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান আবদুল ওহাব ঘটনার এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

;

লক্ষ্মী ভাইয়েরা বাসায় যান, নিজেসহ দেশকে বাঁচান



নাহিদ রেজা, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঠাকুরগাঁও
ওসি তানভিরুল ইসলাম।

ওসি তানভিরুল ইসলাম।

  • Font increase
  • Font Decrease

আমার লক্ষ্মী ভাইয়েরা দয়া করে বাইরে ঘোরাঘুরি না করে বাসায় যান। নিজে বাঁচেন, পরিবারকে বাঁচান, দেশকে বাঁচান। সচেতন হোন।

ঠিক এসব কথা বলে করোনাভাইরাস প্রতিরোধে জনগণকে সচেতন করছেন ঠাকুরগাঁও সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) তানভিরুল ইসলাম। মাঠ পর্যায়ে গিয়ে এভাবে সচেতন করায় সাধুবাদ জানিয়েছে সাধারণ মানুষ।

ঠাকুরগাঁও সদর উপজেলার রহিমানপুর ইউনিয়নের রেজাউল ইসলাম বলেন, ‘আমি ওষুধ কেনার জন্য স্থানীয় বাজারে এসেছিলাম। কিছুক্ষণ পর থানার একটি গাড়ি বাজারের সামনে এসে দাঁড়ায় এবং ওসি তানভিরুল সবাইকে বাসায় থাকার জন্য অনুরোধ করেন। এর আগে কখনো জনগণের সঙ্গে পুলিশের এমন ভালো আচরণ দেখি নাই।’

ঠাকুরগাঁও সদর উপজেলার চৌড়াস্তা মোড়ে কথা হয় জয়নাল নামে এক পথচারীর সঙ্গে। তিনি বলেন, ‘আমাদের জেলার পুলিশ সাধারণ জনগণের সঙ্গে ভালো ব্যবহার করছে। তাদের ভাই বলে বাসায় ফিরে যাওয়ার জন্য অনুরোধ করছে। ওসিসহ পুলিশের সদস্যরা নিজেদের কথা চিন্তা না করে আমাদের জন্য এ কাজটি করে যাচ্ছেন। তাদের ধন্যবাদ জানাই।’

স্থানীয় সাহাদত হোসেন নামে একজন বলেন,‘তানভিরুল ভাই একজন মানবিক পুলিশ অফিসার। তার জন্য শুভকামনা ও দোয়া রইল।’

ঠাকুরগাঁও সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) তানভিরুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, ‘করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এ ভাইরাস প্রতিরোধে আমাদের সবাইকে সচেতন হতে হবে। সরকার যেসব দিক নির্দেশনা দিয়েছে সেগুলো মেনে চলতে হবে। জনগণের সঙ্গে খারাপ ব্যবহার না করে তাদের সচেতন করা হচ্ছে। এতে কাজও হচ্ছে।’

;

ডিবি পরিচয়ে মোবাইল ছিনতাই, যুবক গ্রেফতার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
গ্রেফতার আবেদ আলী।

গ্রেফতার আবেদ আলী।

  • Font increase
  • Font Decrease

নীলফামারীতে গোয়েন্দা পুলিশের (ডিবি) উপপরিদর্শক পরিচয়ে মোবাইল ছিনতাই করার অপরাধে আবেদ আলী (২৮) নামে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ।

রোববার (৫ এপ্রিল) বিকেলে নীলফামারী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মমিনুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

আবেদ আলী সৈয়দপুর উপজেলার কাশিরাম বেলপুকুর ইউনিয়নের চওড়া গ্রামের খয়রাত হোসেনের ছেলে।

জানা গেছে, শনিবার (৪ এপ্রিল) দুপুরে জেলা সদরের কুন্দপুকুর ইউনিয়নের আঙ্গারপাড়া গ্রামে মোকছেদুল ইসলামসহ কয়েক যুবক মোবাইলে ভিডিও গেম খেলছিলেন। এ সময় আবেদ আলী নিজেকে সৈয়দপুর থানার ডিবি পুলিশের উপপরিদর্শক পরিচয় দিয়ে ওই যুবকদের কাছ থেকে মোবাইলটি নিয়ে যান। পরে এ বিষয়ে মোবাইলের মালিক মোকছেদুল ইসলাম সদর থানায় অভিযোগ করেন।

এরপর রোববার ভোরে আবেদ আলীর বাড়িতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। ওই সময় তার কাছ থেকে ছিনতাই কাজে ব্যবহৃত একটি খেলনা পিস্তল ও ওয়্যারলেস সেট, একাধিক মোবাইল সিম এবং দুটি পরিচয়পত্র জব্দ করে পুলিশ।

নীলফামারী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মমিনুল ইসলাম জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে ডিবি পুলিশের ভুয়া পরিচয়ে মোবাইল ছিনতাই করার সত্যতা স্বীকার করেছেন আবেদ আলী। এ ঘটনায় মামলা দায়ের করার পর আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়েছে।

;