সলঙ্গায় অবৈধভাবে বালু উত্তোলন, আড়াই লাখ টাকা জরিমানা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, সিরাজগঞ্জ
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

সিরাজগঞ্জের সলঙ্গায় ফুলজোড় নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের অপরাধে দুই ব্যক্তিকে আড়াই লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে ২০ লাখ ৬৫ হাজার ঘনফুট বালু জব্দ করা হয়েছে। জব্দ করা বালুর মূল্য প্রায় ৫৯ লাখ টাকা।

মঙ্গলবার (৫ নভেম্বর) দুপুরে যৌথভাবে এ অভিযান পরিচালনা করে সিরাজগঞ্জ জেলা প্রশাসন, উল্লাপাড়া উপজেলা প্রশাসন ও রায়গঞ্জ উপজেলা প্রশাসন।

অভিযানে অংশ নেন- সিরাজগঞ্জ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট লিয়াকত সালমান, রায়গঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা শামীমুর রহমান ও উল্লাপাড়া উপজেলা প্রশাসনের পক্ষে সহকারী কমিশনার (ভূমি) মো. মাহবুব হাসান।

উল্লাপাড়ার সহকারী কমিশনার (ভূমি) মাহবুব হাসান জানান, জাকির হোসেন নামে এক বালু ব্যবসায়ী দীর্ঘদিন ধরে ফুলজোড় নদীতে তার ইজারা নেয়া অংশের বাইরে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিলেন। ভ্রাম্যমাণ আদালতের অভিযানকালে এই ব্যবসায়ীর প্রতিনিধি মো. শাওনকে ২ লাখ টাকা এবং ইউসুফ আলীকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে আদালত ফুলজোড় কলেজের পাশে সংরক্ষণ করা ১৭ লাখ ৬৫ হাজার ঘনফুট এবং আলোকদিয়া গ্রামের পাশে ৩ লাখ ঘনফুট বালু জব্দ করেন।

সহকারী কমিশনার আরও জানান, নদী তীরবর্তী এলাকার বাসিন্দাদের বসতভিটার নিরাপত্তার স্বার্থে জেলা প্রশাসনের পক্ষ থেকে এ অভিযান অব্যাহত থাকবে।