হিলিতে এইডসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ছে!



উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, হিলি (দিনাজপুর)
হিলি চেকপোস্ট। ছবি: বার্তা২৪.কম

হিলি চেকপোস্ট। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দিনাজপুরের হিলি সীমান্তে এইডসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ছে। ওই সীমান্তের চেকপোস্ট দিয়ে স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই শত শত পাসপোর্টধারী যাত্রী যাতায়াত করে। এর মধ্যে অনেকে ইনজেকশনের মাধ্যমে মাদক গ্রহণ, ঝুঁকিপূর্ণ যৌন সম্পর্কে জড়িয়ে পড়ে। এ কারণে এই এলাকায় এইডসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ছে।

এশিয়া মহাদেশের মধ্যে এইডসে আক্রান্তের দিক থেকে ভারতের অবস্থান দ্বিতীয়। এ কারণে বাংলাদেশও রয়েছে ঝুঁকির মধ্যে। সীমান্তবর্তী এলাকা হওয়ায় দিনাজপুরের হিলি স্থলবন্দর ও আশপাশের সীমান্তে এই আশঙ্কা আরও বৃদ্ধি পেয়েছে।

জানা গেছে, ব্যবসা-বাণিজ্য, আত্মীয় স্বজনের সঙ্গে সাক্ষাৎ, ভ্রমণ ও চিকিৎসা নিতে ভারতে যাচ্ছে শত শত বাংলাদেশি। আবার ভারত থেকে পণ্য নিয়ে বন্দরে আসে শতাধিক ট্রাক ড্রাইভার ও হেলপার। পণ্য খালাসে দু’এক দিন সময় লাগার সুযোগে তারা ভাসমান যৌনকর্মী ও হিজড়াদের সঙ্গে অবাধে মেলামেশা করে। এর ফলে মারাত্মক ঝুঁকি দেখা দিয়েছে। এই এলাকায় লিস্টভুক্ত ৪৯৮ জন যৌন কর্মী রয়েছে।

হাকিমপুর (হিলি) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. শাকিল মাহমুদ জানান, যারা ভারতে যাচ্ছে বা ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করছে, তাদের রক্ত পরীক্ষা করা গেলে এইডসের ঝুঁকি কমবে।

হাকিমপুর উপজেলা নির্বাহী অফিসার মো. রাফিউল আলম বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘যৌনকর্মীরা যদি পেশা ত্যাগ করে অন্য কাজ করতে চায় তাহলে আমরা তাদের সহযোগিতা করব।’