নীলফামারীতে সাড়ে ৫৬ লাখ বই দেওয়া হবে

ডিস্ট্রিক্ট করেসপন্ডন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
বই উৎসবের ফাইল ফটো

বই উৎসবের ফাইল ফটো

  • Font increase
  • Font Decrease

পহেলা জানুয়ারি ‘বই উৎসবে’ নীলফামারী জেলায় ৫৬ লাখ ৩৭ হাজার ৫৯টি নতুন বই বিতরণ করা হবে শিক্ষার্থীদের মাঝে।

ইতোমধ্যে উৎসব সম্পন্ন করতে স্কুলে স্কুলে প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

প্রাথমিক পর্যায়ে শহরের নীলফামারী সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং মাধ্যমিক পর্যায়ে নীলফামারী সরকারি উচ্চ বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হবে।

এতে প্রধান অতিথি থাকবেন জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানায়, প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত ১৯ লাখ ৭১ হাজার ৩৯৯টি নতুন বই বিতরণ করা হবে ২ হাজার ৮৮২টি স্কুলে।

এর মধ্যে প্রথম থেকে পঞ্চম পর্যন্ত ১৯ লাখ ৮ হাজার ২৪৬টি এবং প্রাক প্রাথমিকে ৬৩ হাজার ১৫৩টি বই রয়েছে।

এছাড়া মাধ্যমিক পর্যায়ে ২৫ লাখ ৬৬ হাজার ৬৩টি, দাখিলে ৫ লাখ ৮৯ হাজার ৫১৮টি, এসএসসি ভোকেশনালে ১ লাখ ২ হাজার ৮৯০টি, দাখিল ভোকেশনালে ১৮ হাজার ৫০০টি, কারিগরি ট্রেডে ৪৬ হাজার ৫০০টি এবং ইবতেদায়ীতে ৩৯ হাজার ৫০০টি নতুন বই বিতরণ করা হবে।

নীলফামারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মানিক ভুষন চক্রবর্তী জানান, শিক্ষার্থীদের মাঝে নতুন বছরের প্রথম দিনে নতুন বই বিতরণ একটি যুগান্তকারী উদ্যোগ।

বর্তমান আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই উদ্যোগ নেন। যার কারণে শিক্ষার্থীরা বছরের প্রথম দিনে নতুন বই নিয়ে বাড়িতে ফেরে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) তাজুল ইসলাম বলেন, স্কুলে স্কুলে বই পৌঁছানো হয়েছে ইতোমধ্যে। পহেলা জানুয়ারি আনুষ্ঠানিকভাবে নতুন বই বিতরণ করা হবে শিক্ষার্থীদের মাঝে। বই বিতরণের বিষয়টি মনিটরিং করবে জেলা প্রাথমিক শিক্ষা অফিস।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শফিকুল ইসলাম জানান, ইতোমধ্যে চাহিদার সব বই পেয়েছি আমরা। বিতরণও করা হয়েছে স্কুলগুলোতে।