পদ্মা সেতুতে উঠছে ২০তম স্প্যান, দৃশ্যমান হবে ৩ কিলোমিটার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মুন্সিগঞ্জ
পদ্মা সেতু, ছবি: বার্তা২৪.কম

পদ্মা সেতু, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বছরের শেষ দিন মঙ্গলবার (৩১ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে পদ্মা সেতুতে বসানো হবে ২০তম স্প্যান। এর মাধ্যমে সেতুর তিন কিলোমিটার অংশ দৃশ্যমান হবে। সেতুর ১৮ ও ১৯ নম্বর পিলারের ওপর নতুন এ স্প্যানটি বসানো হবে।

পদ্মার বুকে পিলারগুলো (পিয়ার) প্রস্তুত হয়ে যাওয়ায় গত মাসে সংশ্লিষ্টরা ঘোষণা দিয়েছিলেন যে ডিসেম্বরে তিনটি স্প্যান বসানো হবে। সে অনুযায়ী চলতি মাসের ১১ ও ১৮ তারিখে বসানো হয় দু’টি স্প্যান। এর আগে কোনো কোনো মাসে দু’টি করে স্প্যান বসানো গেলেও পরিকল্পনা অনুযায়ী তিনটি স্প্যান বসানো যায়নি কোনোবারই। তবে এবার কাজে গতি বাড়ায় সেটি সম্ভব হতে যাচ্ছে।

পদ্মা সেতু, ছবি: বার্তা২৪.কম

এদিকে মাঝ নদীতে সেতুর চার নম্বর মডিউলের ছয়টি স্প্যানের মধ্যে আগেই বসানো আছে চারটি। সবশেষ ১৯তম স্প্যানটিও বসানো হয়েছে এখানে। বর্তমানে দৃশ্যমান চারটির সঙ্গেই যোগ হবে নতুন স্প্যান।

মোট ৪১টি স্প্যানের মধ্যে ২০টি বসানোর মধ্য দিয়ে এবার স্পর্শ করা হবে প্রায় অর্ধেক সেতু দৃশ্যমান করার মাইল ফলক। প্রাথমিকভাবে ২৯ ডিসেম্বর এ স্প্যানটি বসানোর পরিকল্পনা করা হলেও হঠাৎ শৈত্য প্রবাহ ও কুয়াশার কারণে নদীতে নৌযান চলাচল ব্যাহত হয়। ফলে দুই দিন পিছিয়ে যায় স্প্যান বসানোর কাজ। কুয়াশাকে হিসেবের মধ্যে রেখেই তাই নতুন পরিকল্পনা সাজানো হয়েছে বলে জানান প্রকল্প সংশ্লিষ্টরা। সেতুর ৪২টি পিলারের মধ্যে ৩৬টির নির্মাণ কাজ শতভাগ শেষ হয়েছে। বাকিগুলোর কাজও শেষের দিকে।

পদ্মা সেতু, ছবি: বার্তা২৪.কম

এদিকে পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির বলেন, ২০তম স্প্যানটি তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার 'তিয়ান-ই' ভাসমান ক্রেনে করে  মুন্সিগঞ্জের মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে সেতুর কাছে এনে পিলারে বসানো হবে। মঙ্গলবার সকাল ৯টায় সেতুর মাওয়া প্রান্তে ১৮ ও ১৯ নম্বর পিলারের কাছে ২০তম স্প্যানটি এনে প্রস্তুত রাখা হয়েছে। দুপুর সাড়ে ১২টার দিকে এটি বসানো শেষ হবে। এর মাধ্যমে সেতুর তিন কিলোমিটার দেখা যাবে।

উল্লেখ্য, পদ্মা সেতুর প্রতিটি স্প্যান ১৫০ মিটার দীর্ঘ ও তিন হাজার ১৪০ টন ওজনের।

আপনার মতামত লিখুন :