নওগাঁয় ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা

ডিস্ট্রিক্ট করেসপনডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে/ছবি: বার্তা২৪.কম

ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

উত্তরাঞ্চলের শস্য ভাণ্ডার ক্ষেত নওগাঁয় চলতি বছর ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। অন্যান্য বছরের তুলনায় এবার ব্যাপকভাবে কৃষকেরা ভুট্টা চাষে ঝুঁকে পড়ায় ভুট্টার বাম্পার ফলন হবে বলে আশা করছে কৃষকেরা। এতে উপজেলার বিভিন্ন ইউনিয়নের কৃষকদের মুখে হাসি, চোখে স্বপ্নের ঝিলিক।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, জেলার ১১টি উপজেলায় ৭ হাজার ৩৭৫ হেক্টর জমিতে
ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। যা গত বছরে ছিল ৬ হাজার ৮৬০ হেক্টর জমিতে। এবছর লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। ভুট্টা চাষে খরচ কম অথচ ফলন ভালো ও দাম বেশি পাওয়ায় কৃষকদের মধ্যে ভুট্টা চাষের আগ্রহ দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

কৃষি বিভাগের হিসাব মতে জেলার আত্রাই উপজেলায় সবচেয়ে বেশি এবং পোরশা এবং সাপাহারে সবচেয়ে কম ভুট্টার আবাদ হয়েছে।

আত্রাই উপজেলার নন্দনালী গ্রামের ভুট্টাচাষি জাবেদ আলী প্রামাণিক বার্তা২৪.কমকে বলেন, এবার ১২ বিঘা জমিতে ভুট্টা চাষ করেছি। বিঘা প্রতি খরচ হয়েছে প্রায় ৮ হাজার টাকা। এখন পর্যন্ত কোনো রোগবালাই দেখা দেয়নি। গাছে যে পরিমাণ মোচা এসেছে তাতে আমি আশাবাদী এবারে ভুট্টার বাম্পার ফলন হবে।

মান্দা উপজেলার শ্রীরামপুর গ্রামের ভুট্টা চাষি উজ্জ্বল কুমার বার্তা২৪কে বলেন, ধানের দাম কম হওয়ায় তিনি এবার ৫ বিঘা ধানের জমিতে ভুট্টা চাষ করছেন।

তিনি বলেন, আবহাওয়া এখন পর্যন্ত অনুকূলে রয়েছে। ভুট্টা গাছের যে পরিমাণ মোচা এসেছে তাতে আমি আশাবাদী এবার আমি ভালো ফলন পাবো।

নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ সিরাজুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, গত বছরের তুলনায় এবার ভুট্টার আবাদ অনেক বেশি হয়েছে। ভুট্টা চাষের যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো তাও ছাড়িয়ে গেছে। আবহাওয়া অনুকূলে থাকায় ও পোকা মাকড়ের আক্রমণ কম হওয়ায় ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

 

আপনার মতামত লিখুন :