নজরুলের লেখা থেকেই ‘জয় বাংলা’ স্লোগান: শিক্ষামন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চাঁদপুর
নজরুল সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

নজরুল সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

  • Font increase
  • Font Decrease

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কবি নজরুলের লেখা থেকেই বাঙালির মুক্তির স্লোগান ‘জয় বাংলা’ নিয়েছেন বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের কবিতা-গান অনুপ্রাণিত করেছে বাংলাদেশের মুক্তিকামী মানুষ ও মুক্তিযোদ্ধাদের।

শিক্ষামন্ত্রী বলেন, স্বাধীনতার পর পর ১৯৭২ সালের ২৪ মে জাতির পিতার ঐকান্তিক উদ্যোগে কবিকে সপরিবারে বাংলাদেশে এনে বসবাসের ব্যবস্থা করা হয় এবং জাতীয় কবি হিসেবে আসীন করা হয়। নজরুলের জীবনের শেষ শয়ানও হয় এই বাংলার শ্যামল মাটিতে।

বুধবার (৪ মার্চ) দুপুরে চাঁদপুর শিল্পকলা একাডেমিতে তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন দীপু মনি। সম্মেলনে প্রশিক্ষণ, গ্রন্থমেলা, সংগীত, কবিতা আবৃত্তি, নৃত্যানুষ্ঠানের আয়োজন রয়েছে।

কবি নজরুল ইনস্টিটিউটের আয়োজনে এবং চাঁদপুর জেলা প্রশাসনের সহযোগিতায় আয়োজিত সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন নজরুল ইনস্টিটিউটের সচিব ও প্রকল্প পরিচালক মো. আব্দুর রহিম। জেলা প্রশাসক মাজেদুর রহমান খানের সভাপতিত্বে মুখ্য আলোচকের বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব আব্দুর রাজ্জাক ভূঞা।

সম্মানিত অতিথির বক্তব্য রাখেন সাবেক সচিব ও বিশিষ্ট শিশু সাহিত্যিক ফারুক হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মো. মিজানুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নাঈম পাটওয়ারী দুলাল।

এর আগে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিণ করে শিল্পকলায় এসে শেষ হয়।

আপনার মতামত লিখুন :