ভবিষ্যতে বড় চ্যালেঞ্জ হবে সাইবার ক্রাইম দমন করা: আইজিপি



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, ঝিনাইদহ
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। ছবি: বার্তা২৪.কম

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সাইবার ক্রাইম দমনে পুলিশের জনবল বৃদ্ধি, ট্রেনিং ও ইকুইপমেন্ট সংগ্রহ করা হচ্ছে। জেলায় জেলায় সাইবার ক্রাইম সেল গঠন করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

সোমবার (৯ মার্চ) সকালে ঝিনাইদহের কোটচাঁদপুর মডেল থানা ভবন উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা জানান তিনি।

তিনি বলেন, ‘ভবিষ্যতে পুলিশের কাছে বড় চ্যালেঞ্জ হবে সাইবার ক্রাইম দমন করা। শুধু বাংলাদেশ নয়, বর্তমান বিশ্বে সাইবার ক্রাইম সব থেকে আলোচিত ক্রাইম। আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি সাইবার ক্রাইম রোধে জনবল বৃদ্ধি করার। সেই সঙ্গে ইকুইপমেন্ট সংগ্রহ করা হচ্ছে।’

পুলিশে জনবল বৃদ্ধির ব্যাপারে আইজিপি বলেন, ‘আমাদের আশপাশের দেশগুলোতে জনসংখ্যার তুলনায় পুলিশের সংখ্যা বেশি। কিন্তু বাংলাদেশে প্রায় সাড়ে ৮শ লোকের জন্য একজন পুলিশ। এ জন্য আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি পুলিশে জনবল বৃদ্ধি করার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আমরা আবেদন করেছি।’

এর আগে নব-নির্মিত কোটচাঁদপুর মডেল থানা ভবন উদ্বোধন করেন আইজিপি। পরে থানায় একটি অ্যাম্বুলেন্স ও একটি পিকআপ ভ্যান প্রদান করেন।

এ সময় ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য আব্দুল হাই, ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য শফিকুল আজম খান চঞ্চল, ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য খালেদা খানম, খুলনা রেঞ্জ ডিআইজি ড. খ. মহিদ উদ্দিন, ঝিনাইদহের জেলা প্রশাসক সরোজ কুমার নাথ প্রমুখ।