সরকারি আদেশকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে গড়ে উঠছে ইটভাটা



আবদুর রহমান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
সরকারি আদেশকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে গড়ে উঠছে ইটভাটা /ছবি: বার্তা২৪.কম

সরকারি আদেশকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে গড়ে উঠছে ইটভাটা /ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কুমিল্লার চৌদ্দগ্রামে সরকারি আদেশের কোন তোয়াক্কাই না করে কৃষি জমিতে গড়ে উঠেছে নতুন ইটভাটা। এতে হুমকির মুখে পড়েছে এলাকার কৃষি জমিসহ আশ-পাশের বাড়িঘর।

স্থানীয় প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের নির্দেশনা না মেনে উপজেলার মুন্সিরহাট ইউনিয়নের ছাতিয়ানি গ্রামে এলজিইডির সড়কের পাশের নির্মাণ করা হচ্ছে এসব অবৈধ ইটভাটা।

স্থানীয়দের অভিযোগ, ছাতিয়ানি গ্রামের মৃত খিদির আলীর ছেলে আহসান হাবিব মজুমদার পরিবেশ অধিদপ্তরসহ প্রশাসনের কোনো প্রকার অনুমোদন না নিয়েই ওই ইটভাটা স্থাপন কাজ শুরু করেন। আহসান হাবিব মজুমদার এলাকার প্রভাবশালী ব্যক্তি হিসেবে পরিচিত।

এদিকে, পরিবেশ অধিদপ্তর কুমিল্লা কার্যালয় সূত্র জানায়, গত ৩ মার্চ ছাতিয়ানি গ্রামে অবৈধভাবে ওই ইটভাটা নির্মাণের খবর পেয়ে পরিবেশ অধিদপ্তর কুমিল্লা কার্যালয়ের উপ-পরিচালক শওকত আরা কলির নেতৃত্বে একটি বিশেষ অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযানে নির্মাণাধীন ওই ভাটার মালিক আহসান হাবিব মজুমদারকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া ১৮ মার্চ বুধবারের মধ্যে নিজ দায়িত্বে ওই ইটভাটা ভেঙে অপসারণের নির্দেশ প্রদান করা হয় তাকে।

কোনো অনুমতি না থাকার পরও গড়ে উঠছে ইটভাটা

সরজমিনে বৃহস্পতিবার (১৯ মার্চ) গিয়ে দেখা গেছে, পরিবেশ অধিদপ্তরের এই নির্দেশনার কোন তোয়াক্কাই করেননি প্রভাবশালী আহসান হাবিব মজুমদার। তিনি ইটভাটা থেকে একটি ইটও অপসারণ করেননি। তবে স্থানীয় একটি সূত্র জানিয়েছে হাবিব অপসারণ না করলেও কৌশলে ইটভাটাটি নির্মাণ করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

পরিবেশ অধিদপ্তরসহ বিভিন্ন সূত্র জানায়, ২০১৯ সালে মন্ত্রিপরিষদের বৈঠকে নতুন করে ইটভাটা নির্মাণ বন্ধের একটি আইন তৈরি করে সরকার। এছাড়া ফসলি জমিতে নতুন করে আর যেন কোনো ইটভাটা তৈরি হতে না পারে সেজন্য প্রধানমন্ত্রী সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করেছেন। প্রধানমন্ত্রীর এই নির্দেশনা অমান্য করে প্রভাবশালী মহল কৃষি জমি ভরাট করে নতুন করে ইটভাটাটি স্থাপনের চেষ্টা করছে।

ইতিমধ্যে ইটভাটাটি স্থাপনের জন্য আশ-পাশের বিপুল পরিমাণ কৃষি জমি দখল ও গাছ-পালা কেটে সাফ করা হয়েছে।

আশ-পাশের বিপুল পরিমাণ কৃষি জমি দখল ও গাছ-পালা কেটে সাফ করা হয়েছে

পরিবেশ অধিদপ্তর কুমিল্লা কার্যালয়ের উপ-পরিচালক শওকত আরা কলি জানান, আমরা তাকে জরিমানা করে ১৮ মার্চের মধ্যে নির্মাণাধীন ইটভাটাটি নিজ দায়িত্বে ভেঙে সরিয়ে নিতে নির্দেশ দিয়েছিলাম। তিনি এটা না ভেঙে উল্টো ৬ মাস সময় চেয়ে আবেদন করেছেন, তবে আমরা এখনো তাকে সময় দিইনি। এছাড়া গতকাল (১৮ মার্চ) আমাদের চট্টগ্রাম কার্যালয়ে আহসান হাবিবের শুনানি অনুষ্ঠিত হয়েছে। সেখানে তাকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ ঘটনায় বিস্তারিত তথ্য নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে, এসব অভিযোগ প্রসঙ্গে জানতে চাইলে ইটভাটার মালিক আহসান হাবিব মজুমদার বলেন, ইতিমধ্যে ইটভাটা নির্মাণের প্রায় ৭০ শতাংশ কাজ করেছিলাম। আমার অনেক টাকা ব্যয় হয়ে গেছে। এখন পরিবেশ অধিদপ্তর নির্দেশ দিয়েছি এটা ভেঙে সরিয়ে নেওয়ার জন্য। আমি তাদের কাছে ৬ মাস সময় চেয়েছি। যদি এর মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র না পাই, তাহলে আইন মেনে এটি ভেঙে সরিয়ে নিবো।

   

গড়াই নদীতে ডুবে যুবকের মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
ছবি প্রতীকী

ছবি প্রতীকী

  • Font increase
  • Font Decrease

কুষ্টিয়ার খোকসায় গড়াই নদীতে ডুবে সুমন (২০) নামে এক যুবকের মৃত্যু হয়েছে।

রোববার (৫ এপ্রিল) বিকেলে খোকসা উপজেলার গনেশপুর অংশে গড়াই নদী থেকে মরদেহ উদ্ধার করা হয়।

মৃত সুমন কুমারখালী উপজেলার রাজাপুর গ্রামের নিজাম উদ্দিনের ছেলে।

খোকসা ফায়ার সার্ভিস স্টেশনের ফায়ারম্যান হাবিবুর রহমান জানান, সকালের দিকে গড়াই নদীতে মাছ ধরতে যান সুমন। মাছ ধরার এক পর্যায়ে নদীতে ডুবে যান তিনি। বিকেলের দিকে স্থানীয়দের সহায়তায় তার মরদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিস।

;

কুমিল্লার নাঙ্গলকোটে বজ্রপাতে কিশোরের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • Font increase
  • Font Decrease

কুমিল্লার নাঙ্গলকোটে ফুটবল খেলার সময় বজ্রপাতে সাফায়েত হোসেন (১৯) নামে একজনের মৃত্যু হয়েছে। এ সময় সালাউদ্দিন (২২) নামের আরেক যুবক গুরুতর আহত হন।

রোববার (৫ এপ্রিল) এই বিকেলে এই ঘটনা ঘটে। তাদের উদ্ধার করে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে লাকসামের একটি ক্লিনিকে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক ওই কিশোরকে মৃত ঘোষণা করেন।

স্থানীয় সূত্র জানায়, উপজেলার আদ্রা দক্ষিণ ইউনিয়নের আটিয়াবাড়ি দক্ষিণপাড়া স্কুল বাড়ির আবদুল আউয়ালের ছেলে সাফায়াত হোসেন এদিন বিকেলে সহপাঠীদের সাথে পার্শ্ববর্তী ঘোড়াময়দান গ্রামের একটি মাঠে ফুটবল খেলতে যায়। বিকাল ৫টার দিকে খেলা চলা অবস্থায় আকস্মিক বজ্রপাতে সাফায়েতের পুরো শরীর ঝলসে যায়। তাৎক্ষনিকভাবে তাকে উদ্ধার করে লাকসামের একটি ক্লিনিকে নেয়া হলে সন্ধ্যায় কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এছাড়া বজ্রপাতে ওই ঘোড়াময়দান গ্রামের নুরুল হকের ছেলে সালাউদ্দিন (২২) গুরুতর আহত হয়ে স্থানীয় একটি ক্লিনিকে চিকিৎসাধীন রয়েছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান আবদুল ওহাব ঘটনার এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

;

লক্ষ্মী ভাইয়েরা বাসায় যান, নিজেসহ দেশকে বাঁচান



নাহিদ রেজা, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঠাকুরগাঁও
ওসি তানভিরুল ইসলাম।

ওসি তানভিরুল ইসলাম।

  • Font increase
  • Font Decrease

আমার লক্ষ্মী ভাইয়েরা দয়া করে বাইরে ঘোরাঘুরি না করে বাসায় যান। নিজে বাঁচেন, পরিবারকে বাঁচান, দেশকে বাঁচান। সচেতন হোন।

ঠিক এসব কথা বলে করোনাভাইরাস প্রতিরোধে জনগণকে সচেতন করছেন ঠাকুরগাঁও সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) তানভিরুল ইসলাম। মাঠ পর্যায়ে গিয়ে এভাবে সচেতন করায় সাধুবাদ জানিয়েছে সাধারণ মানুষ।

ঠাকুরগাঁও সদর উপজেলার রহিমানপুর ইউনিয়নের রেজাউল ইসলাম বলেন, ‘আমি ওষুধ কেনার জন্য স্থানীয় বাজারে এসেছিলাম। কিছুক্ষণ পর থানার একটি গাড়ি বাজারের সামনে এসে দাঁড়ায় এবং ওসি তানভিরুল সবাইকে বাসায় থাকার জন্য অনুরোধ করেন। এর আগে কখনো জনগণের সঙ্গে পুলিশের এমন ভালো আচরণ দেখি নাই।’

ঠাকুরগাঁও সদর উপজেলার চৌড়াস্তা মোড়ে কথা হয় জয়নাল নামে এক পথচারীর সঙ্গে। তিনি বলেন, ‘আমাদের জেলার পুলিশ সাধারণ জনগণের সঙ্গে ভালো ব্যবহার করছে। তাদের ভাই বলে বাসায় ফিরে যাওয়ার জন্য অনুরোধ করছে। ওসিসহ পুলিশের সদস্যরা নিজেদের কথা চিন্তা না করে আমাদের জন্য এ কাজটি করে যাচ্ছেন। তাদের ধন্যবাদ জানাই।’

স্থানীয় সাহাদত হোসেন নামে একজন বলেন,‘তানভিরুল ভাই একজন মানবিক পুলিশ অফিসার। তার জন্য শুভকামনা ও দোয়া রইল।’

ঠাকুরগাঁও সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) তানভিরুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, ‘করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এ ভাইরাস প্রতিরোধে আমাদের সবাইকে সচেতন হতে হবে। সরকার যেসব দিক নির্দেশনা দিয়েছে সেগুলো মেনে চলতে হবে। জনগণের সঙ্গে খারাপ ব্যবহার না করে তাদের সচেতন করা হচ্ছে। এতে কাজও হচ্ছে।’

;

ডিবি পরিচয়ে মোবাইল ছিনতাই, যুবক গ্রেফতার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
গ্রেফতার আবেদ আলী।

গ্রেফতার আবেদ আলী।

  • Font increase
  • Font Decrease

নীলফামারীতে গোয়েন্দা পুলিশের (ডিবি) উপপরিদর্শক পরিচয়ে মোবাইল ছিনতাই করার অপরাধে আবেদ আলী (২৮) নামে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ।

রোববার (৫ এপ্রিল) বিকেলে নীলফামারী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মমিনুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

আবেদ আলী সৈয়দপুর উপজেলার কাশিরাম বেলপুকুর ইউনিয়নের চওড়া গ্রামের খয়রাত হোসেনের ছেলে।

জানা গেছে, শনিবার (৪ এপ্রিল) দুপুরে জেলা সদরের কুন্দপুকুর ইউনিয়নের আঙ্গারপাড়া গ্রামে মোকছেদুল ইসলামসহ কয়েক যুবক মোবাইলে ভিডিও গেম খেলছিলেন। এ সময় আবেদ আলী নিজেকে সৈয়দপুর থানার ডিবি পুলিশের উপপরিদর্শক পরিচয় দিয়ে ওই যুবকদের কাছ থেকে মোবাইলটি নিয়ে যান। পরে এ বিষয়ে মোবাইলের মালিক মোকছেদুল ইসলাম সদর থানায় অভিযোগ করেন।

এরপর রোববার ভোরে আবেদ আলীর বাড়িতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। ওই সময় তার কাছ থেকে ছিনতাই কাজে ব্যবহৃত একটি খেলনা পিস্তল ও ওয়্যারলেস সেট, একাধিক মোবাইল সিম এবং দুটি পরিচয়পত্র জব্দ করে পুলিশ।

নীলফামারী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মমিনুল ইসলাম জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে ডিবি পুলিশের ভুয়া পরিচয়ে মোবাইল ছিনতাই করার সত্যতা স্বীকার করেছেন আবেদ আলী। এ ঘটনায় মামলা দায়ের করার পর আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়েছে।

;