অবাধে বালু উত্তোলন, হুমকিতে সড়ক-সেতু-মসজিদ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম
ড্রেজার বসিয়ে অবাধে বালু উত্তোলন করছে একটি মহল। ছবি: বার্তা২৪.কম

ড্রেজার বসিয়ে অবাধে বালু উত্তোলন করছে একটি মহল। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার সন্তোষপুর ইউনিয়নের গাগলা বাজারের পাশে গিড়াই নদীতে ৫টি ড্রেজার বসিয়ে অবাধে বালু উত্তোলন করছে একটি মহল। এতে হুমকির মুখে পড়েছে পাশে থাকা সেতু, সড়ক, মসজিদ, গাগলা বালিকা উচ্চ বিদ্যালয়, কয়েকটি দোকান এবং বাড়ি।

তবে এ বিষয়ে নাগেশ্বরী উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ জেলা প্রশাসক বরাবর অভিযোগ করেও কোনো লাভ হয়নি। উল্টো সেখানে যেন বালু উত্তোলনের মহোৎসব চলছে।

এদিকে বালু উত্তোলন বন্ধে মানববন্ধনও করেছে এলাকাবাসী।

অভিযোগ সূত্রে জানা গেছে, নাগেশ্বরী-ফুলবাড়ী হয়ে লালমনিরহাট সড়কের গাগলা বাজার লাগোয়া গিড়াই নদীর উপর নির্মিত সেতু ঘেঁষে দক্ষিণে ৫টি ডিজেল চালিত ড্রেজার মেশিন বসিয়ে বেশকিছুদিন ধরে বালু উত্তোলন করা হচ্ছে। স্থানীয় নেওয়াশী ইউনিয়নের মৃত ইউসুফ আলীর ছেলে আব্দুল আজিজ, মৃত আব্দুল জব্বারের ছেলে এমদাদুল হক ও জায়দুল হক ওই বালু উত্তোলনের সঙ্গে জড়িত। তাদের সঙ্গে প্রভাবশালী একটি মহল জড়িত রয়েছে।

বেশ কিছুদিন বালু তোলার কারণে চারদিকের ফসলি জমির পাড় ভাঙতে শুরু করেছে। মারাত্মক হুমকিতে পড়েছে গাগলা বাজার, বাজারের কয়েকটি দোকান, মসজিদ ভবন, বালিকা বিদ্যালয়, সড়কের উপর সেতু, ফসলি জমি, বসত বাড়িসহ নানা স্থাপনা।

এ বিষয়ে সন্তোষপুর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা রবীন্দ্রনাথ মোহন্ত জানান, এ বিষয়টি নাগেশ্বরী উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং নাগেশ্বরী উপজেলার সহকারী কমিশনারকে (এসিল্যান্ড) জানিয়েছেন তিনি।

নাগেশ্বরী উপজেলা নির্বাহী কর্মকর্তা নূর আহমেদ মাসুম জানান, নতুন করে অভিযোগ দিলে বিষয়টি তদন্ত করে দেখা হবে।

আপনার মতামত লিখুন :