সামাজিক দূরত্ব নিশ্চিতে আরও কঠোর হবে পুলিশ

জাহিদুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
হিজড়া জনগোষ্ঠীর মাঝে ত্রাণ বিতরণে অংশ নেন ডিআইজি হাবিবুর রহমান

হিজড়া জনগোষ্ঠীর মাঝে ত্রাণ বিতরণে অংশ নেন ডিআইজি হাবিবুর রহমান

  • Font increase
  • Font Decrease

নভেল করোনাভাইরাস ঠেকাতে দেশে সামাজিক দূরত্ব বজায় রাখতে ঢাকা বিভাগের ১৭টি জেলায় দিনে এবং রাতে পুলিশের টহল আরও জোরদার করার নির্দেশ দিয়েছেন ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান।

বিশেষ করে গ্রামে গঞ্জে জরুরি প্রয়োজন ছাড়া মানুষের জমায়েত, আড্ডা, হাটবাজার করা, ঘুরে বেড়ানো প্রতিহত করতে পুলিশ সদস্যদের নিজেদের সুরক্ষিত রেখে আরও কঠোর হওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

রাজধানীর বাইরে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে পুলিশ কী ধরনের দায়িত্ব পালন করছে তা সরেজমিনে দেখতে আকস্মিক পরিদর্শনে বের হন ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান।

সাভারের হেমায়েতপুরে পুলিশের চেকপোস্ট পরিদর্শন এবং হিজড়া জনগোষ্ঠীর মাঝে দূরত্ব বজায় রেখে ত্রাণ বিতরণ শেষে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

ডিআইজি জানান, করোনাভাইরাসের মহামারির মধ্যে সারা বিশ্বে আক্রান্তের সংখ্যা প্রায় ১০ লাখ। বাংলাদেশে আক্রান্ত হয়েছে ৫৬ জন। তাদের মধ্যে সুস্থ হয়েছেন ২৬ জন এবং মৃত্যু হয়েছে ছয় জনের। এ সংকটের মধ্যে গত ২৬ মার্চ থেকে সামাজিক দূরত্ব রক্ষায় সব কিছু বন্ধ রাখার ঘোষণা দিয়েছে সরকার। দেশের মানুষকে ঘরে থাকা নিশ্চিত করতে জীবনের ঝুঁকি নিয়ে মাঠ পর্যায়ে কাজ করছে পুলিশ সদস্যরা।

তিনি বলেন, ‘আইনের প্রয়োগের কোনো বাড়াবাড়ি নয়, প্রয়োজনে বুঝিয়ে নিরাপদ দূরত্ব বজায় রাখার বিষয়ে মানুষকে সচেতন করবে পুলিশ। এরইমধ্যে জেলায় জেলায় বাড়িতে খাবার পৌঁছে দেওয়ার মতো মানবিক কার্যক্রমকে আরও জোরদার করেছে পুলিশ। তা সত্ত্বেও জরুরি প্রয়োজন ছাড়া যারা ঘর থেকে বের হবেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।’

সাংবাদিকদের সঙ্গে আলাপ করেন ডিআইজি হাবিবুর রহমান

এ সময় যেসব যানবাহন রাস্তায় দেখা যাবে মালিকদের বিরুদ্ধে প্রচলিত আইনে মামলা জরিমানা করার নির্দেশ দেন তিনি।

নিরাপদ দূরত্ব বজায় রেখে মানবিক সহায়তার অংশ হিসেবে ত্রাণকার্য পরিকল্পনা বিষয়ে সকলকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে প্রয়োজনে এ বিষয়ে পুলিশের সহযোগিতায় নেওয়ারও পরামর্শ দেন ডিআইজি।

এ সময় আরও উপস্থিত ছিলেন- ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি আসাদুজ্জামান, সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সাভার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলাম রাজিব, ঢাকা জেলার পুলিশ সুপার মারুফ হোসেন সরদার, অতিরিক্ত পুলিশ সুপার সাইদুর রহমান, তাহমিদুল ইসলাম।

পরে হেমায়েতপুরের তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফখরুল আলম সমরের উদ্যোগে নিরাপদ দূরত্বে থেকে বেদে জনগোষ্ঠীর মধ্যে ত্রাণ বিতরণ কার্যক্রমে অংশ নেন তিনি।

আপনার মতামত লিখুন :