হটলাইনে ফোন পেলেই রোগীর বাড়িতে চিকিৎসক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
লক্ষ্মীপুরে হটলাইনে ফোন দিলেই বাড়ি বাড়ি যাচ্ছে চিকিৎসকদের ভ্রাম্যমাণ টিম।

লক্ষ্মীপুরে হটলাইনে ফোন দিলেই বাড়ি বাড়ি যাচ্ছে চিকিৎসকদের ভ্রাম্যমাণ টিম।

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের আতঙ্কে লক্ষ্মীপুরসহ সারাদেশ আজ বিপর্যস্ত। দেশের এই ক্রান্তিলগ্নে হাসপাতাল চিকিৎসা নিতে ভয় পাচ্ছে মানুষ। আবার সামান্য অসুখে হাসপাতালগুলোতে এখন চিকিৎসা দেওয়া হচ্ছে না। তাই স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে দেশের সরকারি প্রত্যেকটি হাসপাতালেই ২৪ ঘণ্টা হটলাইন সার্ভিস চালু রয়েছে। তবে লক্ষ্মীপুরে হটলাইনে ফোন দিলেই বাড়ি বাড়ি যাচ্ছে চিকিৎসকদের ভ্রাম্যমাণ টিম।

চিকিৎসা সেবা দিতে লক্ষ্মীপুরে হটলাইনের ০১৮৮৯৭৫৩০৩০ ও ০১৬৩১৬২০৮০৫ দুটি নম্বর খোলা আছে। ২৪ ঘণ্টা হটলাইন নম্বর দুটি চালু রয়েছে। ‘ডাক্তার যাবে বাড়ি’ এই স্লোগানে বাড়ি বাড়ি গিয়ে চিকিৎসা সেবা দিয়েছে ভ্রাম্যমাণ চিকিৎসকদের দুটি টিম।

রোববার (৫ এপ্রিল) দুপুরে মেডিকেল টিমগুলোর তদারকিতে থাকা এক কর্মকর্তা বলেন, ‘গ্রামের অসুস্থ মানুষগুলো যেন ভ্রাম্যমাণ মেডিকেল টিমের মাধ্যমে সঠিকভাবে চিকিৎসা পায়, এজন্য আমরা মনিটরিং করছি। এরইমধ্যে অনেক রোগীর বাড়ি থেকে কল দেওয়া হয়েছে। চিকিৎসকরাও গিয়ে চিকিৎসা দিয়ে এসেছেন। করোনা সংকট মোকাবিলায় মেডিকেল টিমের কার্যক্রম অব্যাহত থাকবে।’

জানা গেছে, অধ্যক্ষ এমএ সাত্তার ট্রাস্টের সহযোগিতায় ও সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে বাড়ি বাড়ি গিয়ে চিকিৎসা দেওয়ার জন্য দুটি টিম গঠন করা হয়েছে। এতে দুটি অ্যাম্বুলেন্সের মাধ্যমে দুইজন চিকিৎসক ও দুইজন নার্স ২৪ ঘণ্টা চিকিৎসা দেওয়ার জন্য প্রস্তুত রয়েছেন। জরুরি প্রয়োজনে হটলাইনের মাধ্যমে রোগীকে বাড়ি গিয়ে তারা চিকিৎসা দিবেন।

চিকিৎসকদের ভ্রাম্যমাণ টিম

শনিবার (৫ এপ্রিল) দুপুরে এ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা পুলিশ সুপার ড. এএইচএম কামরুজ্জামান ও সিভিল সার্জন ডা. আবদুল গাফ্ফার। এ সময় উপস্থিত ছিলেন- সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান একেএম সালাহ উদ্দিন টিপু ও সদর হাসপাতালের মেডিকেল অফিসার (আরএমও) আনোয়ার হোসেন প্রমুখ।

লক্ষ্মীপুর জেলা সিভিল সার্জন আবদুল গাফ্ফার বলেন, ‘আমাদের দুইজন চিকিৎসককে দায়িত্ব দিয়ে ভ্রাম্যমাণ টিম গঠন করা হয়েছে। হটলাইনের কল পেলেই তারা বাড়িতে গিয়ে রোগীর চিকিৎসা করবেন।’