বাংলা ৫০ বর্ণের গল্পের বই

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
বাংলা ৫০ বর্ণের গল্পের বই

বাংলা ৫০ বর্ণের গল্পের বই

  • Font increase
  • Font Decrease

বিশ্ব সাক্ষরতা দিবসকে কেন্দ্র করে লাইট অব হোপ এক ব্যতিক্রমি উদ্যোগ নিয়েছে। প্রতিষ্ঠানটি বাংলা ভাষার প্রতিটি বর্ণকে নিয়ে একটি করে সৃজনশীল এবং শিশুতোষ গল্প প্রকাশ করছে।

স্বরবর্ণের ১১টি এবং ব্যাঞ্জন বর্ণের ৩৯টি মোট ৫০টি আলাদা গল্পের বই এবং মোট ৮ টি সিরিজে এগুলো প্রকাশ হচ্ছে।

লাইট অব হোপের প্রতিষ্ঠাতা ওয়ালিউল্লাহ ভুঁইয়া জানান, শিশুদের জন্য এতো বিশাল ব্যাপ্তিতে বইয়ের সিরিজে হাত দেয়া বাংলাদেশে এই প্রথম। গত প্রায় দুই বছর ধরে এই আইডিয়া নিয়ে কাজ করছেন তারা।

প্রতিষ্ঠানটি বলছে, গল্পগুলো শিশুকে তার চারিত্রিক গুণাবলীর উন্নয়ন বা ভালো আচরণ শেখাচ্ছে কিনা, যে বর্ণ নিয়ে গল্পটি তৈরি হয়েছে সেখানে ঐ বর্ণটি নিয়ে পর্যাপ্ত শব্দের ব্যবহার আছে কিনা তা নিশ্চিত করা হয়েছে।

অল্প বয়স থেকেই পড়ার অভ্যাস গড়ে তোলা, শব্দভান্ডার বাড়ানো, নৈতিকতা, মূল্যবোধের শিক্ষা – এই সবগুলো ইস্যুকে মাথায় রেখেই সাজানো হয়েছে পুরো বর্ণগল্প সিরিজটি।

প্রথম সিরিজটির প্রথম মুদ্রণ শেষ হয়ে গেছে এক সপ্তাহেই। ইতিমধ্যেই ব্যাপক সাড়া ফেলেছে শিশু আর অভিভাবকদের মাঝে। দ্বিতীয় সিরিজটিও অক্টোবরে শিশুদের হাতে চলে আসবে বলে জানিয়েছ গুফি।

শিশুদের মধ্যে সৃজনশীলতা, সমস্যা সমাধানের দক্ষতা, আবেগীয় দক্ষতা এবং নৈতিকতাবোধ বাড়ানোর লক্ষ্য নিয়ে গুফি কাজ করছে। গুফির প্রতিটি বই বা খেলনা তৈরির মূল উদ্দেশ্য থাকে কিভাবে শিশুদের ভবিষ্যতের জন্য দক্ষ হিসাবে গড়ে তোলা যায়।

বাংলাদেশের গন্ডি পেরিয়ে গুফির এই বইগুলো এখন ব্যাবহার হচ্ছে বিশ্বের ৩০ টির বেশি দেশে। বাংলা ছাড়াও ইংরেজি, স্প্যানিশ এবং জার্মান ভাষাতেও তাদের বই রয়েছে।

গুফির বইগুলো অনলাইন এবং অফলাইনে বিভিন্ন জায়গায় পাওয়া যায়। অনলাইনে Rokomari, Togumogu, Daraz সহ সব বড় ই-কমার্স প্ল্যাটফর্ম থেকেই আগ্রহী অভিভাবকরা কিনতে পারবেন তাদের দারুণ এই বইগুলো।

আপনার মতামত লিখুন :