১৯৭১ নিয়ে পাকিস্তানি গবেষকের বই



ড. মাহফুজ পারভেজ, অ্যাসোসিয়েট এডিটর, বার্তা২৪.কম
আনাম জাকারিয়া ও তার গ্রন্থ, ছবি: সংগৃহীত

আনাম জাকারিয়া ও তার গ্রন্থ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আনাম জাকারিয়া দক্ষিণ এশিয়ায় সামাজিক ও রাজনৈতিক ইতিহাস গবেষণায় গুরুত্বপূর্ণ একটি নাম। কানাডায় উচ্চশিক্ষা গ্রহণকারী পাকিস্তানি এই তরুণ গবেষক দেশভাগের ৭০ বছর পর কয়েক প্রজন্মের অনুভূতি নিয়ে প্রকাশ করেছিলেন সাড়া জাগানো গ্রন্থ 'ফুটপ্রিন্টস অব পার্টিশন'। এবার তিনি প্রকাশ করেছেন ১৯৭১ সালের ঘটনাপ্রবাহের ভিত্তিতে রচিত একটি গ্রন্থ, যা প্রকাশ পাচ্ছে বাংলাদেশের বিজয় দিবসের প্রাক্কালে।

'১৯৭১: অ্যা পিপলস হিস্টি ফ্রম বাংলাদেশ, পাকিস্তান অ্যান্ড ইন্ডিয়া' নামের বইটির প্রি-অর্ডার শুরু হয়েছে শুক্রবার (২৯ নভেম্বর) থেকে। বইটি প্রকাশ করেছে আন্তর্জাতিক প্রকাশনা সংস্থা পেঙ্গুইন।

গ্রন্থ প্রকাশের খবর ইসলামাবাদ থেকে আনাম জাকারিয়া আমাকে জানান। আনাম পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে বসবাস করেন এবং সেখানে শিক্ষকতা ও গবেষণা পেশায় যুক্ত আছেন।

তিনি জানান, 'ইতিহাসের পথ ধরে বইটিতে বর্তমানের কিছু প্রসঙ্গও উত্থাপিত হয়েছে। ১৯৭১ সালে বাংলাদেশকে আবর্তিত মূল ঘটনাপ্রবাহে দক্ষিণ এশীয় প্রভাব ও প্রতিক্রিয়া স্থান পেয়েছে এতে।

বইটি নিয়ে গবেষণাকালে আনাম জাকারিয়া বাংলাদেশেও এসেছিলেন। ঢাকা, খুলনাসহ দেশের প্রত্যন্ত অঞ্চলে তিনি তথ্য সংগ্রহ ও সাক্ষাতকার গ্রহণের জন্য সরেজমিনে কাজ করেন। সে সময় আমার সঙ্গে তার একাধিক বার আলাপ হয়েছে। আনাম চেষ্টা করছিলেন, ১৯৭১ সাল নিয়ে ইতিহাসের এমন কিছু তথ্য খুঁজে বের করতে, যা ইতিহাসের বইগুলোতে নেই বা এড়িয়ে যাওয়া হয়েছে।

আনাম জাকারিয়া দক্ষিণ এশিয়া উপমহাদেশের রাজনৈতিক ক্ষত ও গুরুত্বপূর্ণ ঐতিহাসিক ঘটনাগুলোকে পুনঃমূল্যায়নের কাজ করছেন। তিনি চেষ্টা করছেন পুরনো ও রক্তক্ষয়ী ঘটনাকে বর্তমান প্রজন্মের চোখে ও সাম্প্রতিক বাস্তবতায় কেমন ভাবে দেখা হচ্ছে, সেটা ফুটিয়ে তুলতে। ১৯৭১ নিয়ে প্রকাশিত গ্রন্থেও তেমন প্রচেষ্টা তিনি নিয়েছেন, যা প্রচলিত ধারণা, ইতিহাসচর্চা ও ডিসকোর্সে ভিন্নতর মাত্রা সংযোজন করবে।