রাবেয়া রব্বানীর অনুবাদে মার্কেসের বক্তৃতাগ্রন্থ

  • ফিচার ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বইটির প্রচ্ছদ

বইটির প্রচ্ছদ

গাব্রিয়েল গার্সিয়া মার্কেস ১৯২৭ সালে কলোম্বিয়ায় জন্মগ্রহণ করেন। তিনি একজন কলোম্বীয় ঔপন্যাসিক, ছোট-গল্পকার, চিত্র-নাট্যকার এবং সাংবাদিক। তিনি বেশ কিছু সফল ফিকশন এবং নন-ফিকশনের লেখক, যেগুলোর মধ্যে ওয়ান হানড্রেড ইয়ারস অব সলিইউড, দা অটাম ইন দা প্যাট্রিয়াক, নো ওয়ান রাইটস টু দা কলোনেল, লাভ ইন দা টাইম অব কলেরা এবং মেমোরিস অব মাই মিলানকোলি হোরস এবং এ মেমোয়ার, লায়িং টু টেল দা টেল অন্যতম। ১৯৮২ সালে তাকে সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হয়। তিনি ২০১৪ সালে মৃত্যুবরণ করেন।

ওয়ান হানড্রেড ইয়ারস অব সলিটিউড উপন্যাসটিই মার্কেসকে বিশ্ব দরবারে সুপরিচিত করে তোলে। এই একটি উপন্যাসই তাকে শতাব্দীর একজন বিশিষ্ট চিন্তাবিদ হিসাবেও প্রমাণ করে। পরবর্তীতে তিনি এই উপন্যাসের জন্যই সাহিত্যে নোবেল পুরস্কার পান।

বিজ্ঞাপন

গাব্রিয়েল গার্সিয়া মার্কেজ তার পুরো জীবনে যে রকম বলিষ্ঠ উৎসাহ নিয়ে লিখে গেছেন, একই রকম উদ্দীপনা নিয়ে জনসম্মুখে বক্তব্যও প্রদান করে গেছেন। সেই প্রজ্ঞা এবং অনুধাবনগুলো এই প্রথমবারের মতো বাংলা ভাষায় অনূদিত হয়েছে। সহপাঠীদের বিদায় অনুষ্ঠান থেকে শুরু করে নোবেল পুরস্কার লাভ পর্যন্ত প্রধান প্রধান বক্তব্যগুলো ‘আমি কোনো বক্তৃতা দিতে আসি নি’ বইয়ে লিপিবদ্ধ করা হয়েছে। এই বক্তব্যের পরিচ্ছদগুলো তার জীবনের নানান সময়ে লেখা হয়েছে বলে বইটি পড়লে সময়ের সাথে সাথে এই প্রতিভাবান লেখকের উৎকর্ষ অনুধাবন করা যায়। এখানে সংকলিত প্রতিটা বক্তব্যই এই বিখ্যাত গল্পকারের বিশ্বাস আর ধারণার অন্তর্দৃষ্টির ছবি তুলে ধরে এবং ভবিষ্যত প্রজন্মের জন্য গার্সিয়া মার্কেজের নির্ভুল কণ্ঠস্বর সংরক্ষণ করে।

‘আমি এখানে বক্তৃতা দিতে আসি নি’ বইটি অনুবাদের অভিজ্ঞতা জানতে চাইলে রাবেয়া রব্বানী বলেন, “এই বক্তব্যমুখর বইটি অনুবাদ করতে গিয়ে আমি যেন গাব্রিয়েল গার্সিয়া মার্কেসের সাথেই ছিলাম, তার কথা শুনছিলাম। এমন একটা বই অনুবাদ করা আমার জন্য একটি চমৎকার অভিজ্ঞতা।”

ফেব্রুয়ারিতে অমর একুশে গ্রন্থমেলায় সন্দেশ প্রকাশনী থেকে ‘আমি এখানে বক্তৃতা দিতে আসি নি’ বইটির বাংলা অনুবাদ প্রকাশিত হবে। বইটি অনুবাদ করেছেন কথাসাহিত্যিক রাবেয়া রব্বানী। নিজের মৌলিক লেখার পাশাপাশি বিশ্বসাহিত্যের বিভিন্ন মূল্যবান লেখা অনুবাদেও তিনি সচেষ্ট ও প্রতিশ্রুতিশীল। তার অনূদিত কয়েকটি বই হলো—‘প্রেম পূজা ভোগ’, ‘কিচেন ও ফেইট অব দা নেশন’। এছাড়া রাবেয়া রব্বানীর একটি গল্পগ্রন্থ ‘নিহত সূর্যের দেশ’ ২০১৭ সালে এবং উপন্যাস ‘ইস্তাম্বুল সিটি অব ফ্রাগ্রান্স’ গত বছর বইমেলায় প্রকাশিত হয়।